চট্টগ্রামে বকেয়া বেতন দাবিতে পোশাক শ্রমিকদের অবরোধ

বকেয়া বেতনের দাবিতে চট্টগ্রামের শাহ আমানত সেতু- বহদ্দারহাট সংযোগ সড়ক প্রায় এক ঘণ্টা অবরাধ করেছে একটি তৈরি পোশাক কারখানার শ্রমিকরা।

চট্টগ্রামবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Sept 2020, 06:06 PM
Updated : 5 Sept 2020, 06:06 PM

শনিবার সকালে বাকলিয়া থানার তুলাতলী এলাকায় আবদুল হান্নানের মালিকানাধীন নিড অ্যাপারেলস কারখানার প্রায় ৮০০ শ্রমিক রাস্তায় নেমে বিক্ষোভ করে।

শ্রমিকদের বিক্ষোভ ও সড়ক অবরোধের কারণে কর্ণফুলী নদীর শাহ আমানত সংযোগ সড়কে ব্যাপক যানজট সৃষ্টি হয়। পরে পুলিশের মধ্যস্ততায় মালিক ও শ্রমিকপক্ষের মধ্যে সমঝোতা হলে প্রায় পৌনে এক ঘণ্টা পর অরোধ তুলে নেয়।

পুলিশ ও প্রত্যক্ষদর্শীরা জানান, আব্দুল হান্নানের মালিকানাধীন ওই পোশাক কারখানায় গত দুই বছর ধরে শ্রমিক-কর্মচারীদের বেতন অনিয়মিতভাবে দেওয়া হচ্ছে। প্রায় সময়ই বকেয়া বেতনের দাবিতে তারা বিক্ষোভ করছিল।

বাকলিয়া থানার ওসি নেজাম উদ্দিন জানান, ওই কারখানার শ্রমিকরা গত দুই মাস ধরে বেতন পাচ্ছিল না। বার বার তাগাদা দিয়েও বেতন না পাওয়ায় তারা রাস্তায় নেমে বিক্ষোভ করে। পৌনে এক ঘণ্টার মতো রাস্তায় অবস্থানের পর মালিকপক্ষের সাথে বৈঠকে বেতন দেওয়ার আশ্বাসের প্রেক্ষিতে তাদের সড়ক থেকে সরিয়ে দেওয়া হয়।

কারখানাটিতে ৮০০ এর মতো শ্রমিক কাজ করেন।

ওসি নেজাম জানান, মালিকপক্ষ জুলাই মাসের বেতন ১০ সেপ্টেম্বর এবং অগাস্ট মাসের বকেয়া বেতন চলতি মাসের ২০ তারিখে দেওয়ার আশ্বাস দিয়েছেন।