সিএমপির হটলাইনে জানালেই ঘরে পৌঁছে যাবে বাজার

বন্দর নগরী চট্টগ্রামের বাসিন্দাদের ঘরে রাখতে ‘আপনি ঘরে থাকুন, দোকানই যাবে আপনার কাছে’ স্লোগান নিয়ে মাঠে নেমেছে পুলিশ।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 March 2020, 10:36 AM
Updated : 28 March 2020, 11:20 AM

এই উদ্যোগে নাগরিকদের ফোন পেলে বাসায় বাজার পৌঁছে দেওয়াসহ বিভিন্ন জরুরি সেবা দিচ্ছে তারা।

নভেল করোনাভাইরাস সংক্রমণ দেখা দেওয়ার পর এ সংক্রান্ত তথ্যের জন্য চট্টগ্রাম নগর পুলিশের (সিএমপি) চালু করা হটলাইন ০১৪০০ ৪০০৪০০ নম্বরটি শনিবার থেকে এই কার্যক্রমে যুক্ত করা হয়েছে।

এ বিষয়ে নগর পুলিশ (সিএমপি) কমিশনার মাহবুবুর রহমান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “মানুষ যেন ঘরে থাকে সেজন্য আমরা এ উদ্যোগ গ্রহণ করেছি। হটলাইনে ফোন করে কেউ তার প্রয়োজনের কথা জানালেই পুলিশ সে প্রয়োজন মিটিয়ে দিচ্ছে।

“কারো বাজার লাগলে তার বাজারে যেতে হবে না। হটলাইনে জানালেই তার পরিমাণ মতো বাজার বাসায় পৌঁছে দেব আমরা এবং তিনি তার টাকা পরিশোধ করে দেবেন।”

এছাড়া কারও ওষুধ বা অন্যান্য সহযোগিতা প্রয়োজন পড়লে সেটাও পুলিশের পক্ষ থেকে পূরণ করে দেওয়ার কথা জানিয়ে সিএমপি কমিশনার বলেন, “বাসায় কেউ অসুস্থ হয়ে পড়লে কিংবা ডাক্তারের কাছে যাওয়ার প্রয়োজন হলে আমাদের জানালে আমরা ব্যবস্থা করে দেব। আমরা ওই ব্যক্তিকে ডাক্তারের কাছে নিয়ে যাব এবং বাসায় পৌঁছে দেব।”

পাশাপাশি কোনো চিকিৎসক তার চেম্বারে কিংবা হাসপাতাল যাওয়ার জন্য পুলিশের সহায়তা চাইলে তাকেও সহায়তা করা হবে বলে জানান পুলিশ কর্মকর্তা মাহবুব।

শনিবার সকাল থেকে নগরীর বিভিন্ন মোড়ে পুলিশের গাড়ি থেকে এই সহায়তার বার্তা জানিয়ে  মাইকিং করা হচ্ছে।

করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত সারা দেশে সাধারণ ছুটি ঘোষণা করেছে সরকার। এই সময়ে মানুষকে ঘরে থাকার আহ্বান জানানো হচ্ছে। মানুষকে ঘরে রাখতে স্থানীয় প্রশাসন ও আইন-শৃঙ্খলা বাহিনীর পক্ষ থেকে নানা উদ্যোগ নেওয়া হয়েছে।  

ছুটি শুরুর দিন থেকে চট্টগ্রাম নগরীর বিভিন্ন থানা এলাকায় মাইকিং করে থানার ও ওসির নম্বার দিয়ে জনগণকে ঘরে থেকে পুলিশের কাছে সহায়তা চাইতে অনুরোধ করা হয়ে আসছে। স্থানীয় লোকজন তাদের চাহিদার কথা ফোন করে জানালে সংশ্লিষ্ট থানা থেকে বাসায় পৌঁছে দেওয়া হচ্ছে চাহিদা মতো বাজার।

শনিবার থেকে সেখানে যুক্ত হল নগর পুলিশের হটলাইন ০১৪০০ ৪০০৪০০ নম্বর।

গত ২২ মার্চ থেকে চালু হওয়া সিএমপির এই হটলাইনে নিত্য প্রয়োজনীয় দ্রব্যের মজুদদার, গুজব রটনাকারী কিংবা বিদেশফেরত কেউ হোম কোয়ারেন্টিন না মেনে ঘোরাফেরা করলে তাদের বিষয়ে তথ্য দিতে বলা হয়েছিল।

নগর পুলিশের উপ-কমিশনার (উত্তর) বিজয় বশাক বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, পুলিশের পক্ষ থেকে প্রয়োজনীয় সেবা বাসায় পৌঁছে দেওয়ার উদ্যোগ নেওয়ার পর থেকে তারা জনগণের বিপুল সাড়া পাচ্ছেন। হটলাইন নম্বর কিংবা থানার নম্বরে ফোন করলেই বাসায় বাজার পৌঁছে দিয়ে আসা হচ্ছে।