মুজিববর্ষ: নানা আয়োজনে চট্টগ্রামে ক্ষণগণনা শুরু

বন্দরনগরী চট্টগ্রামে নানা আয়োজনে মুজিববর্ষের ক্ষণগণনা শুরু হয়েছে।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Jan 2020, 05:30 PM
Updated : 10 Jan 2020, 05:31 PM

এ উপলক্ষে শুক্রবার বিকেলে এম এ আজিজ স্টেডিয়ামের জিমনেসিয়াম প্রাঙ্গণে চট্টগ্রাম জেলা প্রশাসন ও চট্টগ্রাম সিটি করপোরেশন (সিসিসি) যৌথভাবে অনুষ্ঠানের আয়োজন করে।

কেন্দ্রীয়ভাবে ঢাকার তেজগাঁওয়ের পুরাতন বিমানবন্দরে এক অনুষ্ঠানে ক্ষণগণনার উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এম এ আজিজ স্টেডিয়ামের জিমনেসিয়াম প্রাঙ্গণে বসে বড় পর্দায় সেই অনুষ্ঠান দেখেন কয়েক হাজার মানুষ।

প্রধানমন্ত্রীর উদ্বোধনের সঙ্গে সঙ্গে চট্টগ্রামে সিটি করপোরেশনের তত্ত্বাবধানে স্থাপিত চারটি কাউন্ট ডাউন ক্লক চালু হয়ে যায়।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপনের ক্ষণগণনার ঘড়ি বসানো হয়েছে চট্টগ্রামের এম এ আজিজ স্টেডিয়ামের জিমনেশিয়াম মাঠে । ছবি: সুমন বাবু

সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন অনুষ্ঠানে বলেন, “জাতির জনক বঙ্গবন্ধু আমাদের এই মুক্ত, স্বাধীন স্বদেশ দিয়েছেন। মুক্তিযুদ্ধের সময় যাকে পাকিস্তানের কারাগারে বন্দি করে রাখা হয়েছিল।

“দেশ স্বাধীন হওয়ার পর আজকের এই দিনে ১০ জানুয়ারি বঙ্গবন্ধু পাকিস্তানের কারাগার থেকে মুক্ত হয়ে ফিরে এসেছিলেন। বঙ্গবন্ধু যখন দেশ গড়ার কাজে হাত দিলেন, ১৯৭৫ সালের ১৫ আগস্টের কাল রাতে তাকে হত্যা করা হয়েছিল। শুধু বঙ্গবন্ধুকে নয়, তার পরিবারের সদস্যদেরকেও হত্যা করা হয়েছিল।”

সে সময় বিদেশে থাকায় প্রাণে বেঁচে যান বঙ্গবন্ধুর দুই মেয়ে শেখ হাসিনা ও শেখ রেহানা। কয়েক বছর নির্বাসিত জীবন কাটিয়ে ১৯৮১ সালে দেশে ফিরে শেখ হাসিনা আওয়ামী লীগের হাল ধরেন।  

‘মুজিববর্ষের’ ক্ষণগণনা উদ্বোধন উপলক্ষে শুক্রবার চট্টগ্রামের এম এ আজিজ স্টেডিয়ামের জিমনেশিয়াম মাঠে অনুষ্ঠানের আয়োজন করা হয়। ছবি: সুমন বাবু

সে কথা স্মরণ করে মেয়র নাছির বলেন, “এখন তিনি দেশ পরিচালনা করছেন। সারাবিশ্বে সম্মানের সাথে দেশকে এগিয়ে নিচ্ছেন তিনি। উন্নয়নের রোল মডেল হিসেবে বিশ্বব্যাপী স্বীকৃতি পেয়েছে বাংলাদেশ।

“এটাই হচ্ছে স্বাধীনতার সুফল। বঙ্গবন্ধু কন্যা ক্ষমতায় থাকা অবস্থায় জাতির জনকের জন্মশতবর্ষের আয়োজন হচ্ছে, এটা আমাদের জন্য অনেক আনন্দের।”

অন্যদের মধ্যে সংসদ সদস্য ডা. আফছারুল আমিন, চট্টগ্রাম নগর পুলিশের কমিশনার মো. মাহাবুবর রহমান, পুলিশের চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি খন্দকার গোলাম ফারুক, পুলিশ সুপার নুরে আলম মিনা, চট্টগ্রামের জেলা প্রশাসক মো. ইলিয়াস হোসেন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।