চট্টগ্রামে ১৫ ছিনতাইকারী গ্রেপ্তার

চট্টগ্রামে ছিনতাইকারী চক্রের ১৫ সদস্যকে গ্রেপ্তার করেছে পুলিশ।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Dec 2019, 12:58 PM
Updated : 2 Dec 2019, 12:58 PM

নগরীর পুরাতন স্টেশন ও আশপাশের এলাকায় অভিযান চালিয়ে রোববার রাতে তাদের গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তাররা হলেন- রাব্বী আলম আহম্মদ (২০), মো. মামুন (২৯), মো. সোহাগ (২৬), জয় বড়ুয়া ওরফে আব্দুল (১৮), মো. আজিম ওরফে আজম (২২), দেলোয়ার হোসেন দেলু (৩৭), মো. মামুন (১৮), আল আমীন শেখ (২১), মো. রুবেল (৩০), মো. বশির (২৫), মো. মিন্টু (৩০), শাহদাত হোসেন বাবু (২৮), জয়নাল আবেদীন (১৯), মো. জহির (২৮), আলাউদ্দিন ওরফে হাসান (৩০)। 

কোতোয়ালী থানার ওসি মোহাম্মদ মহসীন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, গ্রেপ্তাররা তিন থেকে চার ভাগে ভাগ হয়ে নগরীর বিভিন্ন গণপরিবহন ও কোলাহলপূর্ণ এলাকায় ছিনতাই করেন।  

“তারা বহদ্দার হাট থেকে ইপিজেড, আবার ইপিজেড থেকে লালদিঘীর পাড় আসা বিভিন্ন রুটের বাসে যাত্রী বেশে উঠে ছিনতাই করে। কয়েকজন মিলে জটলা পাকিয়ে রাখে এবং সুযোগ বুঝে কোনো যাত্রীকে ধাক্কা দিয়ে তার মোবাইল ফোন নিচে ফেলে দেয় আবার ঝগড়া বাঁধিয়েও মোবাইল নিয়ে ফেলে।

“রেল, বাস স্টেশনের ও রাস্তায় বাস থামানোর স্থানে অবস্থান নিয়ে বাসে উঠানামা করা যাত্রীদের কাছ থেকে কৌশলে কিংবা টান মেরেও মোবাইল ছিনিয়ে নিয়ে চক্রটি। এছাড়াও তারা চলন্ত বাসে বসে কথা বলার সময় যাত্রীদের মোবাইল ছিনিয়ে নেয়।”

গ্রেপ্তার এসব যুবক ভাসমান এবং পুরাতন স্টেশন এলাকায় মোবাইল ফোনের কয়েকজন বিক্রেতা তাদের আশ্রয় দেওয়ার পাশাপাশি ছিনতাই করা মোবাইল কিনে নেন বলে জানিয়েছে পুলিশ। ওই সব ব্যবসায়ীদেরও শনাক্ত করে গ্রেপ্তারের চেষ্টা চলছে।

অভিযানে থাকা কোতোয়ালী থানার এসআই সজল দাশ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, এই ছিনতাইকারীদের কাছ থেকে বদি নামে একজনের নাম পাওয়া গেছে। তার আশ্রয়ে থেকে তারা মোবাইল ছিনতাই করে। তারা আগে ছিনতাইয়ের সাথে জড়িত থাকলেও এখন চোরাই ও পুরনো মোবাইল বেচাকেনা করে। 

“পাশাপাশি পুরাতন স্টেশন এলাকার ও রেয়াজউদ্দিন বাজারের বিভিন্ন দোকান মালিকের সাথে যোগসাজসে তারা মোবাইল ছিনতাই করে বলে তথ্য পেয়েছি।”

এসআই সজল জানান, এসব ছিনতাইকারীদের কেউ কেউ ট্রেনে চড়ে বিভিন্ন স্থানে চলে যায়। ট্রেনে ছিনতাই করে তারা আবার চট্টগ্রামে চলে আসে। এছাড়াও নির্জন স্থানে কোন লোক পেলে কয়েকজন মিলে তার কাছ থেকে মোবাইল ছিনিয়ে নেয়।

এসব ছিনতাইকারীরা মূলত নারীদের বেশি টার্গেট করে। বাসে কিংবা জনবহুল এলাকায় তারা পাশ থেকে ব্যাগের চেইন খুলে মোবাইল ফোন কিংবা টাকার ব্যাগ নিয়ে সটকে পড়ে।