উদ্দেশ্যবিহীন স্তুতির প্রয়োজন নেই: নাছির

স্বার্থসিদ্ধির চিন্তা করলে দেশের জন্য আত্মঘাতী হবে বলে নেতাকর্মীদের হুঁশিয়ার করেছেন নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীন।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 August 2019, 03:43 PM
Updated : 17 August 2019, 03:43 PM

শনিবার বিকালে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগ আয়োজিত জাতীয় শোক দিবসের আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

ইঞ্জিনিয়ার্স ইনিস্টিটিউশন মিলনায়তনে অনুষ্ঠিত আলোচনা সভায় আ জ ম নাছির বলেন, “উদ্দেশ্যেবিহীনভাবে শুধু বঙ্গবন্ধুর বন্দনা এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্তুতি করার প্রয়োজন নেই। যারা এসব করে তারা একটি সুবিধাভোগী গোষ্ঠীর প্রতিনিধিত্ব করছেন। এদের মধ্যে দেশ ও জাতির জন্য কোনো দায়বদ্ধতা নেই।

“আওয়ামী লীগ শুধুমাত্র ক্ষমতায় আরোহণের সিঁড়ি নয়। এ দলের কাঙ্ক্ষিত লক্ষ্য হল বঙ্গবন্ধুর আরাধ্য স্বপ্নের সোনার বাংলা বাস্তবায়ন করা। এ লক্ষ্য অর্জনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ধাপে ধাপে অনেক দূর এগিয়েছেন এবং দলীয় সাংগঠনিক ভিত্তি সুদৃঢ় থাকলে আমাদের দৃঢ় বিশ্বাস তিনি বাঙালি জাতিকে সামনের দিকে এগিয়ে নিয়ে যাবেন।”

নেতাকর্মীদের উদ্দেশ্যে নাছির বলেন, “সকল সংকীর্ণতা, বিভেদ এবং কোন্দল পরিহার করতে হবে। নিজের স্বার্থসিদ্ধির চিন্তা করলে তা হবে আমাদের সকলের জন্য ও দেশের জন্য একটি আত্মঘাতী অশনি সংকেত। তাই দলের পরীক্ষিত নেতাকর্মীদেরকেই ছেঁকে এনে নেতৃত্বে আসীন করার মানসিকতা তৈরি করতে হবে।”

তিনি বলেন, “বঙ্গবন্ধু যখনই স্বাধীন বাংলাদেশের উঠে দাঁড়ানোর শক্তি অর্জনের প্রত্যয় ঘোষণা করেন এবং অর্থনৈতিক মুক্তির সনদ বাস্তবায়নের দিকে এগিয়ে যাচ্ছিলেন তখন উপায়ন্তর না দেখে পাকিস্তান ও আন্তর্জাতিক সাম্রাজ্যবাদ পঁচাত্তর সালের ১৫ অগাস্ট বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার নীলনকশা বাস্তবায়ন করে।

“তাদের ধারণা ছিল বঙ্গবন্ধুকে হত্যা করলেই বাংলাদেশ ধ্বংস হয়ে যাবে। কিন্তু বঙ্গবন্ধুর স্বপ্ন ও সাধনার আর্দশিক ভিত্তি এতই আনুভূমিক ছিল যে তার মৃত্যুর পরও বাংলাদেশ জেগে উঠতে পারে।”

সভাপতির বক্তব্যে মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী বলেন, বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনিরা দেশের বাইরে পালিয়ে আছে, তাদেরকে দেশে ফিরিয়ে এনে সর্বোচ্চ রায় অবিলম্বে কার্যকর করতে হবে।

“আমাদের দল পর পর তিন দফায় ক্ষমতায় আছে। তার মানে এই নই যে আমরা বিপদমুক্ত। আমাদের সামনের দিনগুলো কঠিন। নিজেদের ঘরে এবং বাইরে শত্রুরা কিলবিল করছে। তাই সাংগঠনিক ঐক্য ও দলীয় আনুগত্যের মধ্য দিয়ে শেখ হাসিনার হাতকে শক্তিশালী করতে পারলেই দল, দেশ ও জাতি বিপদমুক্ত হবে।”

প্রচার সম্পাদক শফিকুল ইসলাম ফারুকের সঞ্চালনায় সভায় বক্তব্য রাখেন নগর কমিটির সহ-সভাপতি নঈম উদ্দিন চৌধুরী, জহিরুল আলম দোভাষ, আফসারুল আমীন ও আলতাফ হোসেন চৌধুরী বাচ্চু, যুগ্ম সাধারণ সম্পাদক বদিউল আলম, সাংগঠনিক সম্পাদক শফিক আদনান ও চৌধুরী হাসান মাহমুদ হাসনী, আইন সম্পাদক শেখ ইফতেখার সাইমুল চৌধুরী, তথ্য ও গবেষণা সম্পাদক চন্দন ধর প্রমুখ।