চট্টগ্রামে গৃহহীন ৪৪৪৮ পরিবার পুনর্বাসিত

চট্টগ্রামের ১৪টি উপজেলায় গৃহহীন চার হাজার ৪৪৮টি পরিবারকে পুনর্বাসিত করা হয়েছে। এর মধ্যে ২৭৬টি পরিবারকে করা হয়েছে ২০১৮-১৯ অর্থবছরে।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 June 2019, 04:19 PM
Updated : 12 June 2019, 04:19 PM

বুধবার চট্টগ্রাম সার্কিট হাউসে আশ্রয়ণ-২ প্রকল্প বাস্তাবায়ন নিয়ে মাঠ পর্যায়ের কর্মকর্তাদের কর্মশালায় জেলা প্রশাসনের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়।

প্রধানমন্ত্রী কার্যালয়ের প্রকল্প পরিচালক (আশ্রয়ণ-২) মো. মাহবুব হোসেন কর্মশালায় বলেন, সরকার গৃহহীন মানুষদের জন্য সাংবিধানিক দায়িত্ব পালন করে আসছে। ১৯৯৭ সাল থেকে আশ্রয়ণ প্রকল্প বাস্তবায়ন হয়ে আসছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে।

“একটি মানুষও গৃহহীন থাকবে না’- প্রধানমন্ত্রীর এ অঙ্গীকারের আলোকে দেশের গৃহহীন মানুষদের বাসস্থানের ব্যবস্থা করে দেওয়া হবে।”

যারা প্রকল্পে ঘরে পেয়েছেন, তাদের সেখানে থাকা নিশ্চিত করতে জেলা প্রশাসনের প্রতি আহ্বান জানিয়েছেন মাহবুব।

কর্মশালায় শহর ও পাহাড়ি এলাকায় খাসজমির স্বল্পতা উল্লেখ করা হলে প্রকল্প পরিচালক মাহবুব বলেন, শহর এলাকায় পাঁচ তলা দালান নির্মাণ করা হবে। এ জন্য ৫০টি দালান নির্মাণের অনুমোদন পাওয়া গেছে।  

এছাড়া প্রকল্প এলাকায় জরাজীর্ণ ঘরগুলো সংস্কার করার পাশাপাশি আর্থিক অবস্থা উন্নতির কারণে প্রকল্প এলাকা ত্যাগ করা ঘরগুলো নতুন করে বরাদ্দ দেওয়ার পরিকল্পনার কথাও কর্মশালায় জানানো হয়।

চট্টগ্রামের জেলা প্রশাসক ইলিয়াছ হোসেন বলেন, শহরমুখী জনস্রোত মোকাবেলায় গ্রামেই জীবিকা নির্বাহের ব্যবস্থা করতে হবে, কৃষিকে বাঁচাতে হবে। গ্রামে থেকে কাজ করে নিজেদের এলাকার চিত্র পাল্টাতে হবে।

সহজ শর্তে ঋণ দিয়ে গ্রহীতাকে আয়বর্ধক কাজে বিনিয়োগে উৎসাহিত করার আহবান জানান চট্টগ্রামের যুব উন্নয়ন কর্মকর্তা গোলাম মোর্শেদ।

কর্মশালায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, বিভাগীয় কমিশনার আব্দুল মান্নান, কর্মশালার সমন্বয়ক মাহবুব হোসেন, জেলা ত্রাণ ও পুনঃর্বাসন কর্মকর্তা আবুল কালাম আজাদ, বিভিন্ন উপজেলা নির্বাহী কর্মকর্তা, সহকারী কমিশনার (ভূমি)।