দুর্নীতিতে ‘জিরো টলারেন্স’ কেবল মুখে: অর্থনীতিবিদ মইনুল

সরকার দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্সের কথা বললেও কাজে তার প্রমাণ নেই বলে মন্তব্য করেছেন একুশে পদক পাওয়া অর্থনীতিবিদ অধ্যাপক মইনুল ইসলাম।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 March 2019, 07:15 PM
Updated : 22 March 2019, 07:15 PM

শুক্রবার যুব ইউনিয়নের চট্টগ্রাম জেলা সংসদের দ্বাদশ সম্মেলনে এ কথা বলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের সাবেক এই শিক্ষক।

তিনি বলেন, “সরকার মুখে জিরো টলারেন্সের কথা বললেও কাজে-কর্মে তার প্রমাণ নেই। যারা লুটপাটের অর্থনীতি চালু করেছে তারা পৃষ্ঠপোষকতা পাচ্ছে। তাদের রাজনীতির মূল মঞ্চে নিয়ে আসা হচ্ছে।”

দেশে সাম্প্রতিক সময়ে যে অর্থনৈতিক অগ্রগতি হয়েছে, তার লাভ প্রায় পুরোটাই ধনীদের পকেটে গেছে বলে মনে করেন এই অর্থনীতিবিদ। তার ভাষায়, বাংলাদেশ ‘ধনকুবের উৎপাদনে’ চ্যাম্পিয়ন হয়েছে।

দুদক কর্মকর্তা মুনীর চৌধুরী ‘কারও দুর্নীতির বিরুদ্ধে’ পদক্ষেপ নিতে চেয়েছিলেন বলেই হয়ত তাকে যাদুঘরে বদলি করা হয়েছে বলে মইনুল ইসলামের ধারণা।   

তিনি বলেন, দেশের অর্থনীতির ইতিবাচক পরিবর্তনের সবচেয়ে বড় সংগঠক কৃষক ও প্রবাসীরা। এক কোটি ২০ লাখ মানুষ জীবনের ঝুঁকি নিয়ে বিদেশে আছেন। তারা যে রেমিটেন্স পাঠাচ্ছেন সেটাই বড় চালিকাশক্তি।

“একটা কৃষি বিপ্লব বাংলাদেশে চলেছে। সরকারকে কৃতিত্ব দেব। দুঃখের সাথে ওই কথাটাও বলব, যিনি এই কৃষি বিপ্লবের নেতৃত্ব দিয়েছেন সেই মতিয়া চৌধুরীর পরিবর্তে আরেকজনকে কেন আনতে হবে? তাকে মন্ত্রীত্ব থেকে বাদ দিয়ে অপমান করলাম কেন?”

যুব ইউনিয়নের চট্টগ্রাম জেলা সংসদের এই সম্মেলনে রিপায়ন বড়ুয়াকে সভাপতি, উজ্জ্বল শিকদারকে সাধারণ সম্পাদক ও সুব্রত ধর মিঠুকে সহ-সভাপতি করে নতুন কমিটি ঘোষণা করা হয়।

যুব ইউনিয়ন কেন্দ্রীয় সংসদের সভাপতি হাসান হাফিজুর রহমান ও দপ্তর সম্পাদক আশিকুল ইসলাম সম্মেলনে উপস্থিত ছিলেন।