চবিতে সড়কে শিক্ষার্থীদের কর্মসূচিতে ছাত্রলীগের একাংশের সংহতি

নিরাপদ সড়কের দাবিতে ঢাকার মতো চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়েও বিক্ষোভ-মানববন্ধন করেছে শিক্ষার্থীরা; এই কর্মসূচিতে ছাত্রলীগের একাংশ জানিয়েছে সংহতি।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 March 2019, 10:44 AM
Updated : 21 March 2019, 10:44 AM

ঢাকায় বিশ্ববিদ্যালয় ছাত্র আবরার আহমেদ চৌধুরী নিহত হওয়ার পর পরপর দুদিন নিরাপদ সড়কের দাবিতে বিক্ষোভ করে শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার দুপুরে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে শিক্ষার্থীরা বিক্ষোভ সমাবেশ ও মানববন্ধন করে।

সমাবেশে শিক্ষার্থীরা তাদের চারটি সমস্যা নিরসনের জন্য প্রশাসনের প্রতি দাবি জানায়। এগুলো হল- বিশ্ববিদ্যালয়ের ১ নং গেইটে স্পিড ব্রেকার নির্মাণ, ১ নং গেইটে (চট্টগ্রাম-রাঙ্গামাটি সড়ক) ফুটব্রিজ নির্মাণ, হাটহাজারী থানার ওসি বেলাল উদ্দীর মো. জাহাঙ্গীর ও এস আই হাবীবকে প্রত্যাহার এবং ষোলশহরে রেলস্টেশন এলাকায় শিক্ষার্থীর নিরাপত্তা নিশ্চিত করা।

সমাবেশে বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের বিলুপ্ত কমিটির উপ-গ্রন্থনা বিষয়ক সম্পাদক মিজানুর রহমান বিপুল বলেন, “আমাদের বিশ্ববিদ্যালয়ে প্রায় ২৫ হাজার শিক্ষার্থী। চট্টগ্রাম-রাঙামাটি মহাসড়কের পাশে বিশ্ববিদ্যালয়ের ১ নং গেইট দিয়ে প্রতিদিন হাজার হাজার শিক্ষার্থী রাস্তা পার হলেও ৫০ বছরেও সেখানে কোনো স্পিডব্রেকার ও ফুটওভার ব্রিজ হয়নি। 

“গতকাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী হৃদয় সড়ক পার হওয়ার সময় মারাত্মকভাবে আহত হয়। ফুটওভার ব্রিজ থাকলে হৃদয় আহত হত না।"

বিপুল দাবি করেন, হৃদয় আহত হওয়ার পর বিশ্ববিদ্যালয়ে ১নং গেইটে শিক্ষার্থীরা আন্দোলন করলে এবং ১নং গেইট ওবিশ্ববিদ্যালয়ের জিরো পয়েন্ট এলাকায় হাটহাজারী থানার ওসি বেলাল উদ্দিন মো জাহাঙ্গীরের নির্দেশে এবং এসআই হাবিবের নেতৃত্বে শিক্ষার্থীদের ওপর কয়েক দফা লাঠিচার্জ করে পুলিশ। এসময় বেশ কয়েকজন শিক্ষার্থী আহত হয়।

“পুলিশ কেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের উপর হামলা করবে। আমরা তাদের প্রত্যাহারের দাবি জানাচ্ছি। আমাদের দাবী পূরণ না হওয়া পর্যন্ত আমরা আন্দোলন চালিয়ে যাব।”

সমাবেশে অংশগ্রহণকারী শিক্ষার্থী সাগর দেব বিডিনিউজ টোয়ান্টিফোর ডটকমকে বলেন, নিরাপদ সড়ক না থাকার কারণে প্রতিনিয়ত মানুষ দুর্ঘটনার শিকার হচ্ছে। বিশ্ববিদ্যালয়ের সামনের আঞ্চলিক মহসড়কে ফুটওভারব্রিজ না থাকা অত্যন্ত দুঃখের বিষয়। তাই আমারা আজকের এ সমাবেশে দাঁড়িয়েছি।

প্রক্টরিয়াল বডির সদস্যরা সমাবেশে উপস্থিত হয়ে শিক্ষার্থীদের দাবি মেনে নেওয়ার বিষয়ে আশ্বস্ত করেন।

এসময় প্রক্টর মোহাম্মদ আলী আজগর চৌধুরী বলেন, আমরা শিক্ষার্থীদের সকল ধরণের যৌক্তিক আন্দোলনে সমর্থন করি। শিক্ষার্থীদের দাবী পূরণে আগামীকাল ১ নং গেইটে স্পিডব্রেকার নির্মাণ করা হবে। অতি দ্রুত ফুটওভার ব্রিজও নির্মাণের জন্যও উদ্ধর্তন কর্মকর্তার সাথে আলোচনা করা হবে। এবং ১ নং গেইটে সড়ক দুর্ঘটনায় আহত শিক্ষার্থীর চিকিৎসার বিষয়টি তদারকি করছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বুধবার রাত ১০টার দিকে চট্টগ্রাম-রাঙ্গামাটি মহাসড়কে পিকআপ ভ্যানের ধাক্কায় মারাত্মকভাবে আহত হন বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগের ২০১৫-১৬ সেশনের ছাত্র এমএমএইচ হৃদয়। এ ঘটনায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা আন্দোলন করতে গেলে বিশ্ববিদ্যালয়ের ১ নং গেইট ও জিরো পয়েন্টে শিক্ষার্থীদের ওপর বেধড়ক লাঠিচার্জ করে পুলিশ।