চট্টগ্রামে খাল খুঁড়তে গিয়ে গ্যাস লাইনে ফুটো, সরবরাহ বন্ধ

খাল খোঁড়ার সময় ২৪ ইঞ্চি মোটা সরবরাহ লাইন ফুটো হয়ে বন্দরনগরী চট্টগ্রামের বড় একটি অংশে গ্যাস সরবরাহ বন্ধ হয়ে গেছে। হঠাৎ করে গ্যাস বন্ধ হওয়ায় ভোগান্তিতে পড়েছেন ওইসব এলাকার মানুষজন।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Feb 2019, 06:16 PM
Updated : 17 Feb 2019, 12:34 PM

শনিবার বিকাল থেকে নগরীর আগ্রাবাদ, ইপিজেড, পতেঙ্গা, বন্দর, হালিশহরসহ নগরীর বেশ কিছু এলাকায় গ্যাস সরবরাহ বন্ধ হয়ে যায়।

এদিকে যান্ত্রিক ত্রুটি মেরামতের জন্য শনিবার সকাল থেকে ঢাকার আজিমপুর থেকে ধানমন্ডি হয়ে মিরপুর পর্যন্ত এলাকায় বাসাবাড়ি ও সিএনজি ফিলিং স্টেশনে গ্যাস সরবরাহ বন্ধ রয়েছে। রোববার সকাল পর্যন্ত এই অবস্থা চলবে বলে তিতাসের কর্মকর্তারা জানিয়েছেন।

চট্টগ্রাম নগরীর ইপিজেড থানার আকমল আলী রোডের খাল পাড় এলাকায় চট্টগ্রাম সিটি করপোরেশনের খাল খনন কাজের সময় এ দুর্ঘটনা ঘটে বলে কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের ( কেজিডিসিএল)  মহাব্যবস্থাপক (ইঞ্জিনিয়ারিং) মোহাম্মদ সরওয়ার হোসেন জানান।

তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “খাল খননের সময় পাইলিংয়ের একটি হুক গ্যাস সরবরাহ লাইনে ঢুকে ফুটো হয়ে যায়। শুক্রবার গভীর রাতে সিটি করপোরেশনের কর্মীরা কাজ করার সময় এ দুর্ঘটনা ঘটে। শনিবার সকালে কাজের সময় বিষয়টি ধরতে পেরে তারা কেজিডিসিএলকে খবর দেয়।

“আমাদের কর্মীরা ঘটনাস্থলে গিয়ে বিকাল ৪টা থেকে এটি সারানোর কাজ শুরু করলে নগরীর বিভিন্ন অংশে গ্যাস সরবরাহ বন্ধ হয়ে যায়।”

সরওয়ার জানান, সমতল থেকে প্রায় ২০ ফুট নিচে এ সরবরাহ লাইন দিয়ে বন্দরনগরীর চট্টগ্রামের একটি বড় অংশে গ্যাস সরবরাহ করা হয়। অনেক নিচে হওয়ায় এটি সারানোর কাজে দেরি হচ্ছে।

তিনি বলেন, ঘটনা দ্রুত বুঝতে পারায় বড় ধরনের দুর্ঘটনা এড়ানো গেছে। ওই সরবরাহ লাইনের দুই দিকের বাল্ব বন্ধ করে দিয়ে সারানোর কাজ চলছে।

“দুর্ঘটনার ব্যাপকতা দেখে সারানো বা পাইপ রিপ্লেস করার উদ্যোগ নেওয়া হচ্ছে।”

রোববার বেলা ১২টা নাগাদ লাইন মেরামতের কাজ শেষ হতে পারে বলে জানান তিনি।

সরবরাহ লাইনে ত্রুটির কারণে চট্টগ্রাম রপ্তানি প্রক্রিয়াজাতকরণ এলাকা (সিইপিজেড), পতেঙ্গা, হালিশহর, বন্দর, হালিশহর, পতেঙ্গা এবং নগরীর হেমসেন লেইন, আসকার দীঘির পাড়, আন্দরকিল্লা এলাকায় গ্যাস সরবরাহ বন্ধ হয়ে বিপাকে পড়েছেন সাধারণ মানুষজন। অনেকে বাসায় রাতের খাবার রান্না হয়নি।

হেমসেন লেইন এলাকার বাসিন্দা অভিজিৎ দাশ বলেন, “কোনো নোটিশ ছাড়াই বিকাল থেকে গ্যাস সরবরাহ বন্ধ হয়ে যাওয়ায় রাতের খাবার রান্না করা যায়নি। হোটেল থেকে খাবার কিনে খেতে হয়েছে।”

ইপিজেড শিল্প এলাকাতেও গ্যাস সরবরাহ বন্ধ হওয়ায় কারখানার উৎপাদন কার্যক্রম ব্যাহত হচ্ছে বলে খবর পাওয়া গেছে।

গ্যাস লাইন ফুটো হওয়ার বিষয়ে চট্টগ্রাম সিটি করপোরেশনের কারও বক্তব্য পাওয়া যায়নি।