চট্টগ্রামে প্রকাশককে হত্যার হুমকি

মুন্সীগঞ্জে এক প্রকাশককে গুলি করে হত্যার রেশ না কাটতেই চট্টগ্রামের বলাকা প্রকাশনের সত্ত্বাধিকারী জামাল উদ্দিন হত্যার হুমকি পেয়েছেন বলে থানায় অভিযোগ দায়ের করেছেন।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 June 2018, 01:44 PM
Updated : 12 June 2018, 01:54 PM

হুমকি পাওয়া জামাল উদ্দিন এশিয়াটিক সোসাইটির মুক্তিযুদ্ধ বিষয়ক ‘এনসাইক্লোপিডিয়া অব বাংলাদেশ ওয়ার অব লিবারেশন’ প্রকল্পে গবেষক হিসেবে দায়িত্ব পালন করছেন। পাশাপাশি তিনি চট্টগ্রামের সৃজনশীল প্রকাশক সমিতির সাধারণ সম্পাদক।

টেলিফোনে হত্যার হুমকি পাওয়ার পর জামাল উদ্দিন কোতোয়ালী থানায় একটি সাধারণ ডায়েরি করেছেন বলে জানিয়েছেন ওসি মোহাম্মদ মহসিন।

ওসি বলেন, “হুমকির ঘটনায় একটি সাধারণ ডায়েরি হয়েছে। বিষয়টি গুরুত্ব সহকারে নিয়ে আমরা তদন্ত করছি।”

সাধারণ ডায়েরিতে জামাল উদ্দিন অভিযোগ করেন, সোমবার রাত পৌনে ১০টা, ১০টা ৩ ও ৫৫ মিনিটে ০১৯৬০৫৫৭১৯৮ নম্বর থেকে ফোন করে বলাকা প্রকাশন বোমা মেরে উড়িয়ে দেওয়ার পাশাপাশি তাকে প্রাণনাশের হুমকি দেওয়া হয়েছে।

হুমকি পাওয়ার বিষয়টি নিজের প্রকাশনা প্রতিষ্ঠানের নামে খোলা ফেইসবুক পাতায় স্ট্যাটাস দিয়েও জানিয়েছেন তিনি।

সেখানে তিনি বলেন, “আমাকে আজ রাত ( ১১ জুন দিবাগত রাতে) ৯টা ৫৫ ও ১০টা ৩ মিনিটে ০১৯৬০৫৫৭১৯৮ নাম্বার থেকে মোবাইল করে এক সন্ত্রাসী মৃত্যুর হুমকি দিল, সে বলল আমাকে মৃত্যুর জন্য প্রস্তুত থাকতে! এবার নাকি আমার পালা,,,”

১৯ বছর ধরে বলাকা প্রকাশন পরিচালনার পাশাপাশি ‘স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধে চট্টগ্রাম’ ও ‘মুক্তিযুদ্ধে চট্টগ্রাম শহর’ নামে জামাল উদ্দিনের দুইটি গবেষণা গ্রন্থ ছাড়াও বেশ কিছু প্রকাশনা রয়েছে।

জামাল উদ্দিনকে হুমকির ঘটনায় উদ্বেগ জানানোর পাশাপাশি অপরাধীকে গ্রেপ্তারের দাবি জানিয়েছে চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন (সিইউজে)।

ছবি বলাকা প্রকাশনের ফেইসবুক পাতা থেকে

সিইউজের সভাপতি নাজিম উদ্দিন শ্যামল, সাধারণ সম্পাদক হাসান ফেরদৌস, বিএফইউজের সহ-সভাপতি শহীদ উল আলম, যুগ্ম মহাসচিব তপন চক্রবর্ত্তী যৌথ বিবৃতিতে ঘটনার তদন্ত করে দোষীদের গ্রেপ্তার ও শাস্তি দাবি করেছেন।

জামাল উদ্দিনকে হুমকির কয়েক ঘণ্টা আগে সোমবার সন্ধ্যায় মুন্সীগঞ্জের সিরাজদিখানের কাকালদী মোড়ে বিশাখা প্রকাশনীর মালিক শাজাহান বাচ্চুকে গুলি করে হত্যা করা হয়।

মুন্সীগঞ্জ জেলা কমিউনিস্ট পার্টির সাবেক সাধারণ সম্পাদক বাচ্চুর (৬৫) বাড়ি উপজেলার মধ্যপাড়া ইউনিয়নের পূর্ব কাকালদী গ্রামে। তাছাড়া তিনি সাপ্তাহিক আমাদের বিক্রমপুর পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক ছিলেন।

বাচ্চু হত্যার ঘটনায় চারজনকে আসামি করে মঙ্গলবার মামলা করেছেন তার স্ত্রী।