মন্ত্রী নুরুল ইসলামসহ ৯ জন পাচ্ছেন সিসিসির একুশে সম্মাননা

মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি ও সদ্য প্রয়াত মুক্তিযোদ্ধা সাংবাদিক নুর মোহম্মদ রফিকসহ নয়জনকে একুশে স্মারক সম্মাননা পদক দিচ্ছে চট্টগ্রাম সিটি করেপোরেশন (সিসিসি)। 

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Feb 2018, 01:58 PM
Updated : 20 Feb 2018, 01:58 PM

মঙ্গলবার নগর ভবনে সিসিসির সাধারণ সভায় সম্মাননার জন্য মনোনীত নয়জনের নাম ঘোষণা করেন মেয়র আ জ ম নাছির উদ্দিন।

সভায় মেয়র আ জ ম নাছির উদ্দিন বলেন, চট্টগ্রাম সিটি করপোরেশন প্রতি বছরের মত এবারও নয়জনকে একুশে স্মারক সম্মাননা ২০১৮ দেবে।

সমাজ সেবায় এবার সম্মাননা পাচ্ছেন প্রবাসী কল্যাণমন্ত্রী নুরুল ইসলাম বিএসসি। তিনি নগর আওয়ামী লীগের সহ-সভাপতিও।

স্বাধীনতা ও মুক্তিযুদ্ধে অবদানের জন্য সাংবাদিক নুর মোহাম্মদ রফিক পাবেন সিসিসি একুশে স্মারক সম্মাননা।

চট্টগ্রামের আঞ্চলিক ভাষার অভিধান প্রণেতা এই মুক্তিযোদ্ধা সাংবাদিক সোমবার মারা যান। মঙ্গলবার তাকে হালিশহর আনন্দবাজারে পারিবারিক কবরস্থানে দাফন করা হয়।

সিসিসি একুশে স্মারক সম্মাননার জন্য মনোনীতদের মধ্যে আছেন- শিক্ষায় প্রিন্সিপ্যাল সামশুদ্দিন মুহাম্মদ ইসহাক (মরণোত্তর), ভাষা আন্দোলনে কৃষ্ণ গোপাল সেন ও সাংবাদিকতায় মুক্তিযোদ্ধা পঙ্কজ দস্তিদার।

গবেষণায় একুশে সম্মাননা পাচ্ছেন ইতিহাস গবেষক এবং ইতিহাসবিষয়ক সাময়িকী ‘ইতিহাসের খসড়া’র সম্পাদক সাংবাদিক মুহাম্মদ শামসুল হক।

এছাড়া ক্রীড়ায় ইউসুফ গনি চৌধুরী (মরণোত্তর), সঙ্গীতে সৌরিন্দ্র লাল দাশগুপ্ত (মরণোত্তর) এবং কবি গান ও সঙ্গীতে কল্পতরু ভট্টাচার্য্য একুশে সম্মাননার জন্য মনোনীত হয়েছেন।

সিসিসির সমাজকল্যাণ কর্মকর্তা আশেকে রসুল টিপু বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, আগামী ২৪ ফেব্রুয়ারি মুসলিম হল প্রাঙ্গণে বইমেলায় একুশে স্মারক সম্মাননা দেওয়া হবে।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে চট্টগ্রাম সিটি করপোরেশন নগরীর মুসলিম ইন্সটিটিউট হল প্রাঙ্গণে ১১ দিনব্যাপী বই মেলার আয়োজন করেছে।