নানা আয়োজনে চট্টগ্রামে বিজয় দিবস উদযাপন

একাত্তরের বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে সুখী-শোষণমুক্ত বাংলাদেশ গড়ার প্রত্যয় নিয়ে চট্টগ্রামে নানা আয়োজনে উদযাপন করা হল বিজয় দিবস।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Dec 2017, 02:14 PM
Updated : 16 Dec 2017, 02:14 PM

শনিবার প্রশাসন থেকে শুরু করে বিভিন্ন রাজনৈতিক দল, সামাজিক, সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে চট্টগ্রাম কেন্দ্রীয় শহীদ মিনারে শহীদদের প্রতি শ্রদ্ধা জানানো ছাড়াও আলোচনা, সাংস্কৃতিক অনুষ্ঠান, কুচকাওয়াজসহ নানা আয়োজন ছিল দিনভর।

সকালে দিনের শুরুতে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পণের মধ্য দিয়ে শুরু হয় বিজয় দিবসের আনুষ্ঠানিকতা।

শুরুতেই ফুল দিয়ে শ্রদ্ধা জানান চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র ও চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দিন। এসময় বিভিন্ন ওয়ার্ডে কাউন্সিলররা তার সঙ্গে ছিলেন। এরপর তিনি চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের পক্ষ থেকে পুষ্পমাল্য অর্পণ করেন।

এরপর চট্টগ্রাম বিভাগীয় কমিশনার, চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার, চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি, চট্টগ্রাম জেলা প্রশাসক, চট্টগ্রাম জেলা পুলিশ সুপারসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা শহীদ মিনারে শ্রদ্ধা জ্ঞাপন করেন।

পরে বিভিন্ন রাজনৈতিক দল ও সংগঠনের নেতাকর্মীরা শহীদ মিনারে শ্রদ্ধা জানাতে আসেন।

সকাল থেকেই শিশু-কিশোর থেকে বৃদ্ধ সকল বয়সী মানুষের পদভারে মুখরিত হয়ে ওঠে শহীদ মিনার ও এর আশপাশের এলাকা। শহীদ মিনারের বেদি ভরে ওঠে শ্রদ্ধার ফুলে ফুলে।

বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে বিজয় দিবসে শোষণমুক্ত দেশ গড়ার পাশাপাশি ঘাপটি মেরে থাকা একাত্তরের মুক্তিযুদ্ধের বিরোধীতাকারীদের বিরুদ্ধে সচেতন থাকার আহ্বান জানানো হয়।

শহীদ মিনারে শ্রদ্ধা জানায় মুক্তিযোদ্ধা সংসদ, চট্টগ্রাম মহানগর বিএনপি, ছাত্রলীগ, ছাত্রদল, যুবলীগ, ওয়ার্কার্স পার্টি, কমিউনিস্ট পার্টি, জাসদ, ন্যাপ, বাসদ, বাসদ (মার্কসবাদী), ছাত্র ইউনিয়ন, যুব ইউনিয়ন, ট্রেড ইউনিয়ন কেন্দ্র, ছাত্র মৈত্রী, যুব ইউনিয়ন, জেলা আইনজীবী সমিতি, বোধন আবৃত্তি পরিষদ, উদীচী শিল্পী গোষ্ঠী, প্রমা আবৃত্তি সংগঠন, তারুণ্যের উচ্ছ্বাসসহ বিভিন্ন সংগঠন।

সকালে নগরীর বাকলিয়া স্টেডিয়ামে সিটি করপোরেশনের উদ্যোগে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের অংশগ্রহণে কুচকাওয়াজ হয়। এতে সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন প্রধান অতিথি ছিলেন।

একইসময়ে নগরী এম এ আজিজ স্টেডিয়ামে চট্টগ্রাম জেলা প্রশাসনের উদ্যোগে সরকারি বিভিন্ন প্রতিষ্ঠান এবং শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের নিয়ে শরীর চর্চা প্রদর্শনী, কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়।

এছাড়া নগরীর নাসিমন ভবনে দলীয় কার্যালয়ের সামনে চট্টগ্রাম মহানগর বিএনপি বিজয় দিবস উলক্ষে দিনব্যাপী অনুষ্ঠানমালার আয়োজন করে। সকালে তাদের একটি শোভাযাত্রাও হয়।

চট্টগ্রাম উদীচী শিল্পী গোষ্ঠী নগরীর চেরাগীর পাহাড় মোড়ে আয়োজন করে মুক্তিযুদ্ধের আলোকচিত্র প্রদর্শনী। বিকালে তাদের আয়োজনে অনুষ্ঠিত হয় সাংস্কৃতিক অনুষ্ঠান।

সকালে চট্টগ্রাম প্রেস ক্লাব ও চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের উদ্যোগে বিজয় দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য দেওয়া হয়। এসময় সংক্ষিপ্ত আলোচনায় বক্তব্য রাখেন ইউনিয়নের সভাপতি রিয়াজ হায়দার চৌধুরী ও প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক শুকলাল দাশ।