‘নিরাপদ খাদ্য নিশ্চিত করতে দরকার জনসচেতনতা’

সিএমপি কমিশনার বলেন, শুধু মনিটরিং বা মোবাইল কোর্ট দিয়ে নিরাপদ খাদ্য নিশ্চিত করা যাবে না।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 June 2023, 03:54 PM
Updated : 7 June 2023, 03:54 PM

বাড়ি, বাজার, খাদ্য উৎপাদনকারী ও বিপণনকারী প্রতিষ্ঠানে ‘অব্যবস্থাপনার’ কারণে খাদ্য অনিরাপদ হয়; যে কারণে নিরাপদ খাদ্য নিশ্চিতে প্রয়োজন জনসচেতনতা।

বুধবার চট্টগ্রামে ‘স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের ভূমিকা’ শীর্ষক কর্মসূচিতে বক্তারা এমন আহ্বান জানিয়েছেন।

অনুষ্ঠানের প্রধান অতিথি চট্টগ্রাম নগর পুলিশের (সিএমপি) কমিশনার কৃষ্ণ পদ রায় বলেন, “সবার জন্য নিরাপদ খাদ্য নিশ্চিত করতে হলে সবার আগে প্রয়োজন নিজেদের মধ্যে সচেতনতা। শুধু মনিটরিং বা মোবাইল কোর্ট দিয়ে নিরাপদ খাদ্য নিশ্চিত করা যাবে না। খাদ্য উৎপাদন করা প্রতিষ্ঠানগুলোকেও বিষয়টি অনুধাবন করতে হবে।

“পরিবার হোক কিংবা প্রতিষ্ঠান যেকোন জায়গায় নিরাপদ খাদ্য নিশ্চিতের ব্যাপারে নিজেদের সচেতন হতে হবে।”

তিনি বলেন, “শুধু লাভের জন্য ব্যবসা করা এমন মানসিকতা প্রকাশ করার সুযোগ নেই। মনে রাখতে হবে মানুষ হিসেবে সবারই নিরাপদ খাদ্য গ্রহণের অধিকার আছে।”

বিশেষ অতিথি অতিরিক্ত বিভাগীয় কমিশনার আনোয়ার পাশা বলেন, “স্বল্প জনবল নিয়েও খাদ্য কর্তৃপক্ষ সুচারুরূপে কাজ করছে, সংস্থাটিকে আধুনিকায়নের কাজ চলছে। ইতোমধ্যে জনগণের দোরগোড়ায় সেবা পৌঁছে দিতে নানামুখী পরিকল্পনা হচ্ছে।”

সভাপতির বক্তব্যে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের সচিব আব্দুন নাসের খান বলেন, “নানা চ্যালেঞ্জ উতরে সংস্থাটি কাজ করে যাচ্ছে। বিভিন্ন প্রতিষ্ঠানে অভিযানের পাশাপাশি সারাদেশে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে সচেতনামূলক কার্যক্রম চালানো হচ্ছে।” 

তিনি বলেন, “প্রতি বছর রেস্টুরেন্টে লাখ লাখ টাকা জরিমানা করা হয়। কিন্তু এতে কোনো পরিবর্তন আসছে না। আমরা মনে করি না মোবাইল কোর্ট একমাত্র সমাধান। আমরা এর বিকল্প হিসেবে সচেতনতার প্রতি জোর দিচ্ছি। তবে কোনো প্রতিষ্ঠান বারবার একই ভুল করলে অবশ্যই তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।” 

চট্টগ্রাম নিরাপদ খাদ্য অফিসার ফারহান ইসলামের সঞ্চালনায় বি়ভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের প্রতিনিধিরা বক্তব্য দেন।