বাঘের বদলে জলহস্তী পাচ্ছে চট্টগ্রাম চিড়িয়াখানা

অদল-বদল প্রক্রিয়ায় এর আগে চট্টগ্রাম থেকে একটি সিংহী দিয়ে রংপুর চিড়িয়াখানা থেকে আনা হয়েছিল একটি সিংহ।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 March 2023, 02:42 PM
Updated : 18 March 2023, 02:42 PM

এক জোড়া নতুন সিংহ আসার খবরের মধ্যে এবার জলহস্তী পেতে যাচ্ছে লেকের ধারে গড়ে ওঠা চট্টগ্রাম চিড়িয়াখানা।

এজন্য অবশ্য নিজেদের এক জোড়া বাঘ পাঠাতে হবে রংপুরে; বিনিময়ে ঢাকা জাতীয় চিড়িয়াথানা থেকে মিলবে এক জোড়া জলহস্তী।

চিড়িয়াখানার প্রাণী বৈচিত্র্য বাড়াতে কর্তৃপক্ষের এ উদ্যোগে আগামী মাসের মধ্যেই নতুন অতিথি পাওয়ার আশা করছেন চট্টগ্রাম চিড়িয়াখানার ডেপুটি কিউরেটর শাহাদাত হোসেন শুভ।

এর আগে ২০১৬ সালে চট্টগ্রাম থেকে একটি সিংহী দিয়ে রংপুর চিড়িয়াখানা থেকে আনা হয়েছিল একটি সিংহ।

এ উদ্যোগের পাশাপাশি চিড়িয়াখানার প্রাণীর সংখ্যা বাড়ানোর মাধ্যমে দর্শক আর্কষণে দক্ষিণ আফ্রিকা থেকে গত বৃহস্পতিবার এক জোড়া সিংহ আসার পাশাপাশি বিদেশ থেকে পাঁচ ধরনের প্রাণী ও পাখি কেনা হয়েছে সাম্প্রতিক সময়ে।

ডেপুটি কিউরেটর শুভ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রনালয়ে কয়েক দফা চিঠি চালাচালির পর ঢাকা জাতীয় চিড়িয়াখানায় থেকে এক জোড়া জলহস্তী চট্টগ্রাম চিড়িয়াখানাকে দেওয়ার সম্মতি মিলেছে। বিনিময়ে রংপুর চিড়িয়াখানাকে এক জোড়া বাঘ দিতে হবে।

তিনি বলেন, “চট্টগ্রাম চিড়িয়াখানায় জলহস্তী আনার বিষয়ে কয়েক বছর ধরেই চেষ্ঠা চলছে। যার কারণে আগে থেকেই জলহস্তী রাখার জন্য জলাশয় নির্মাণ করা হয়েছিল। পাশাপাশি কিছু অবকাঠামোগত সংস্কার প্রয়োজন ছিল সেগুলোও প্রায় শেষ হয়ে গেছে। আশা করি দ্রুত সময়ের মধ্যেই এখানে জলহস্তী নিয়ে আসতে পারব আমরা।”

বর্তমান চট্টগ্রাম চিড়িয়াখানায় বাঘের সংখ্যা ১৬টি, যার মধ্যে পাঁচটি পুরুষ ও ১১টি মেয়ে। এগুলোর মধ্যে পাঁচটি বিরল প্রজাতীর সাদা বাঘ রয়েছে।

এর আগে ২০২১ সালের নভেম্বরে গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্ক অথবা কক্সবাজারের ডুলাহাজরা বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্ক থেকে এক জোড়া সিংহ চেয়ে মন্ত্রণালয়ে চিঠি দেয় চট্টগ্রাম চিড়িয়াখানা কর্তৃপক্ষ। কিন্তু তাতে সাড়া মেলেনি।

পরে চট্টগ্রাম চিড়িয়াখানা কর্তৃপক্ষ নিজস্ব তহবিল থেকে এক কোটি ৬৯ লাখ টাকা ব্যয়ে সিংহ, ক্যাঙ্গারু, লামা, ওয়াইল্ড বিস্ট ও ম্যাকাও পাখি কেনার সিদ্ধান্ত নেয়।

তিন দফায় এসব প্রাণীর মধ্যে সর্বশেষ গত বৃহস্পতিবার রাতে আফ্রিকা থেকে থেকে এক জোড়া সিংহ ও চার জোড়া ওয়াইল্ড বিস্ট চট্টগ্রাম চিড়িয়াখানায় আনা হয়।

 আরও পড়ুন:

Also Read: চট্টগ্রাম চিড়িয়াখানায় এল বাদশাহ-নোভার উত্তরসূরি

Also Read: জোড়া জলহস্তী পাওয়ার আশা চট্টগ্রাম চিড়িয়াখানার