ঈদ আনন্দ উৎসবে মাতলো লালদীঘি মাঠ

ঐতিহাসিক জব্বারের বলী খেলা উপলক্ষে আয়োজিত তিন দিনের বৈশাখী মেলায় শেষ দিনে হয় এ উৎসব।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 April 2023, 03:32 PM
Updated : 26 April 2023, 03:32 PM

সকাল থেকেই মানুষের ঢল নামে চট্টগ্রামের লালদীঘি মাঠে; বাংলার কৃষক ও কুমোরের বেশে, বৈঠা হাতে জেলে, ডালা-কুলা হাতে কিষাণি, ছাতা হাতে গ্রামের বাসিন্দা, সাপুড়ে, বাউল- এমন নানা সাজে ছয় দফা মঞ্চে এসেছিল শিশুরা।

বুধবার বিকালে লালদীঘি মাঠের এ মঞ্চে পরে এমন আবহেই ‘চাটগাঁইয়া ঈদ আনন্দ উৎসব’ শুরু হয়। এর মধ্য দিয়ে দীর্ঘদিন পর ঐতিহাসিক এ মাঠে কোনো সাংস্কৃতিক অনুষ্ঠান হল।

বাংলার ঐতিহ্যবাহী নানা পেশাজীবীর সাজে সজ্জিত শিশুদের নিয়ে বেলুন উড়িয়ে শুরু হয় উৎসবের কার্যক্রম। চট্টগ্রামের আঞ্চলিক গান ও সংস্কৃতির নানা অনুষঙ্গ নিয়ে নগরবাসী মেতে ওঠে ঈদ আনন্দ উৎসবে। মূল পর্বে ছিল চট্টগ্রামের আঞ্চলিক গান, নাচ, ঘুড়ি উৎসব আর সেমাই দিয়ে সমবেতদের আপ্যায়ন।

অনুষ্ঠানের উদ্বোধন শেষে প্রধান পৃষ্ঠপোষক ও সিটি মেয়র এম রেজাউল করিম চৌধুরী বলেন, “বৃটিশ শাসনামল থেকে প্রতিটি ঐতিহাসিক প্রতিরোধের নেতৃত্ব দিয়েছে চট্টলাবাসী। একাত্তরের মুক্তিযুদ্ধ কেবল পাকিস্তানি হানাদার বাহিনীর বিরুদ্ধে যুদ্ধ ছিল না, এ যুদ্ধ ছিল আমাদের সাংস্কৃতিক স্বাতন্ত্র্য রক্ষার যুদ্ধও।”

সাংস্কৃতিক উৎকর্ষতার মাধ্যমে স্বাধীনতার প্রকৃত সুফল আসবে বলে মন্তব্য করেন তিনি।

উদ্বোধনের পর বর্ণাঢ্য শোভাযাত্রায়ও অংশ নেন মেয়র রেজাউল।

শোভাযাত্রা শেষে শুরু হয় গানের পর্ব। চট্টগ্রামের আঞ্চলিক ভাষায় ‘আয় তোরা কন কন যাবি আঁর সাম্পানে’, ‘আঁরা চাঁটগাইয়া নওজোয়ান’ বিভিন্ন গান ও নাচ পরিবেশিত হয়। হাজার হাজার দর্শক উপভোগ করেন তা।

এর আগে ২৪ এপ্রিল থেকে লালদীঘি মাঠে তিন দিনের বৈশাখী মেলা শুরু হয়।

মঙ্গলবার এ ময়দানে বালু দিয়ে তৈরি অস্থায়ী মাঠে জব্বারের বলী খেলার লড়াইয়ে নেমেছিলেন কুস্তিগীররা। আর শেষদিনে চট্টলাবাসী এ ঈদ আনন্দে মাতে।