হাটহাজারী মাদ্রাসার মহাপরিচালক ইয়াহইয়া মারা গেছেন

তিনি হেফাজতে ইসলামের জ্যেষ্ঠ নায়েবে আমিরের দায়িত্বে ছিলেন।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 June 2023, 05:10 AM
Updated : 3 June 2023, 05:10 AM

চট্টগ্রামের জামিয়া আহমদিয়া দারুল উলুম মুঈনুল ইসলাম মাদ্রাসার মহাপরিচালক মাওলানা মুহাম্মদ ইয়াহইয়া মারা গেছেন। তিনি হেফাজতে ইসলামের জ্যেষ্ঠ নায়েবে আমিরের দায়িত্বে ছিলেন।

শনিবার প্রথম প্রহরে ঢাকার একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মাওলানা ইয়াহইয়া মারা যান বলে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানিয়েছেন হেফাজতের সাংগঠনিক সম্পাদক মাওলানা মীর ইদ্রিস।

৭৭ বছর বয়সী ইয়াহইয়া লিভার ক্যান্সারে আক্রান্ত ছিলেন।

মাওলানা ইদ্রিস বলেন, “তিনি লিভার ক্যান্সারে আক্রান্ত ছিলেন। যখন তা নিশ্চিত হয়, তখন শারীরিক অবস্থা খারাপ ছিল। মাস খানেক ধরে তিনি অসুস্থ ছিলেন। বৃহস্পতিবার অসুস্থতা বেশি বেড়ে গেলে হাসপাতালে নেওয়া হয়। গতরাতে তিনি ইন্তেকাল করেছেন।”

মাওলানা ইয়াহইয়ার লাশ ঢাকা থেকে চট্টগ্রামে নেওয়া হচ্ছে। শনিবার বাদ মাগরিব জানাজা শেষে হাটহাজারী মাদ্রাসা প্রাঙ্গণে তাতে দাফন করা হবে।

মাওলানা ইয়াহইয়া তিন ছেলে ও চার মেয়ে রেখে গেছেন।

গত বৃহস্পতিবার দুপুরে চট্টগ্রাম নগরীর বেসরকারি হাসপাতাল সিএসসিআরে ভর্তি করা হয়েছিল তাকে। অবস্থার অবনতি হলে রাতে ঢাকায় নেওয়া হয়।

মাওলানা ইয়াহইয়া বেফাকুল মাদারিসিল আরাবিয়া (বেফাক) এর সহসভাপতি ও খতমে নবুওয়াত আন্দোলনের সভাপতির দায়িত্বে ছিলেন।

হেফাজতের কেন্দ্রীয় আমির শাহ আহমদ শফী হাটহাজারী মাদ্রাসার মহাপরিচালক ছিলেন দীর্ঘদিন।

২০২০ সালে আহমদ শফীর মৃত্যুর পর মাওলানা আবদুস সালাম নেতৃত্বাধীন একটি কমিটি মাদ্রাসা পরিচালনা করে। ২০২১ সালের ৮ সেপ্টেম্বর আবদুস সালামের মৃত্যুর পর ভারপ্রাপ্ত মহাপরিচালকের দায়িত্ব নেন মাওলানা ইয়াহইয়া। পরে তিনি ওই পদে স্থায়ী হন।

দীর্ঘ প্রায় তিন যুগ ধরে হাটহাজারী মাদ্রাসায় শিক্ষকতা করে আসছিলেন মাওলানা ইয়াহইয়া।

Also Read: হাটহাজারী মাদ্রাসার ভারপ্রাপ্ত মহাপরিচালক হলেন ইয়াহিয়া