হাটহাজারী মাদ্রাসার ভারপ্রাপ্ত মহাপরিচালক হলেন ইয়াহিয়া

চট্টগ্রামের দারুল উলুম মঈনুল ইসলাম হাটহাজারী বড় মাদ্রাসার ভারপ্রাপ্ত মহাপরিচালক করা হয়েছে মাওলানা মো. ইয়াহিয়াকে।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Sept 2021, 03:41 PM
Updated : 8 Sept 2021, 03:41 PM

বুধবার দুপুরে মাদ্রাসার শুরা কমিটির এই সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয় বলে জানান হেফাজতে ইসলামের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মীর ইদরিস নদভী।

হেফাজতে ইসলামের কেন্দ্র হিসেবে পরিচিত হাটহাজারীর এই মাদ্রাসায় নিয়ন্ত্রণের উপর সংগঠনটির নিয়ন্ত্রণ অনেকাংশে নির্ভর করে।

হেফাজতের কেন্দ্রীয় নেতা ইদরিস নদভী বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, সকালে মাদ্রাসার শুরা কমিটির সভা শুরু হয়। এতে কমিটির প্রধান ও মাদ্রাসার শিক্ষক মাওলানা আবদুস সালাম চাটগামীকে মহাপরিচালক ও মাওলানা ইয়াহিয়াকে নায়েবে মুহতামিম হিসেবে মনোনীত করা হয়।

‘‘সভা চলাকালীন সময়ে অসুস্থ হয়ে আবদুস সালামের মৃত্যুর সংবাদ আসলে বৈঠক স্থগিত করা হয়। পরবর্তীতে মাওলানা ইয়াহিয়াকে হাটহাজারী মাদ্রাসার ভারপ্রাপ্ত মহাপরিচালক ঘোষণা করা হয়। এছাড়া ওই মাদ্রাসার শিক্ষক মুফতি জসিম উদ্দিনকে সহকারী পরিচালক মনোনীত করা হয়।’’

নতুন ভারপ্রাপ্ত মহাপরিচালক ইয়াহিয়া এর আগে হাটহাজারী বড় মাদ্রাসার শুরা কমিটির শিক্ষক ছিলেন।

৮২ বছর বয়সী আবদুস সালাম বার্ধক্যজনিত বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে বুধবার বেলা পৌনে ১২টার দিকে হাটহাজারী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে মারা যান।  

এর আগে দীর্ঘদিন হেফাজতের কেন্দ্রীয় আমির শাহ আহমদ শফী হাটহাজারী বড় মাদ্রাসার মহাপরিচালক ছিলেন। গত বছর ১৭ সেপ্টেম্বর তার মৃত্যু হলে আবদুস সালামকে প্রধান করে একটি পরিচালনা কমিটি গঠন করা হয়েছিল।

তখন জুনাইদ বাবুনগরীকে করা হয় মাদ্রাসার শিক্ষা পরিচালক ও শায়খুল হাদিস, যিনি শফীর মৃত্যুর পর হেফাজতের আমির পদে আসেন।

গত ১৯ অগাস্ট অসুস্থ হয়ে মারা যান জুনাইদ বাবুনগরী। তাতে মাদ্রাসার শিক্ষা পরিচালক ও শায়খুল হাদিস পদও শূন্য হয়। 

শফীর মৃত্যুর পর গত প্রায় এক বছর পরিচালনা কমিটিই মাদ্রাসা পরিচালনা করছিল। মাদ্রাসার বেশ কয়েকটি পদ শূন্য হয়ে পড়ায় নতুন নেতৃত্ব নির্ধারণে শুরার বৈঠক ডাকা হয়।

গত কয়েকদিন ধরে মাদ্রাসার নেতৃত্ব নির্ধারণ ঘিরে বিভিন্ন ধরনের আলোচনা চলছিল। মাদ্রাসার শিক্ষার্থীদের একাংশ কর্তৃপক্ষের কাছে লিখিত আবেদন করে নতুন মহাপরিচালকের পরিবর্তে পরিচালনা প্যানেল গঠনের আহ্বান জানিয়েছিল।

জুনাইদ বাবুনগরীর মৃত্যুর পর হেফাজতের আমীর হয়েছেন তার মামা মহিবুল্লাহ বাবুনগরী। এর আগে সংগঠনের মহাসচিবের পদ পেয়েছিলেন মাওলানা নূরুল ইসলাম জিহাদী, যিনি হাটহাজারী মাদ্রাসার শুরা কমিটির সদস্য।

আরও পড়ুন: