খাবারের দাম-বাসের ভাড়া বৃদ্ধি, বিক্ষোভ চবিতে

প্রশাসনের আশ্বাসে অবরোধ ছাড়ে শিক্ষার্থীরা।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 May 2023, 06:03 PM
Updated : 17 May 2023, 06:03 PM

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার মধ্যে প্রশাসনের অগোচরে খাবার ও যাতায়াত ভাড়া বৃদ্ধি পাওয়ায় মূল ফটক অবরোধ করে প্রতিবাদ জানিয়েছে শিক্ষার্থীরা।

বুধবার রাত সাড়ে ৮টায় মূল ফটক অবরোধ করে শিক্ষার্থীরা। পরে প্রক্টরিয়াল বডি এসে আশ্বাস দিলে ফটক খুলে দেয় শিক্ষার্থীরা।

এসময় বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের প্রতিনিধিরা প্রক্টরিয়াল বডির কাছে খাবারের দাম ও মান এবং যাতায়াত ভাড়া প্রশাসন কর্তৃক নির্ধারিত হার বাস্তবায়নের দাবি জানান।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক ইকবাল হোসেন টিপু বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “অতিরিক্ত ভাড়া চাওয়ায় বাস ড্রাইভারের সাথে এক শিক্ষার্থীর ঝামেলা হয়েছিল। পরে ছাত্রলীগ এবং সাধারণ শিক্ষার্থীরা ফটক অবরোধ করে প্রতিবাদ জানালে আমরা প্রক্টরিয়াল বডির কাছে দাবিগুলো তুলে ধরি।"

মঙ্গলবার থেকে ভর্তি পরীক্ষা শুরু হওয়ায় দেশের বিভিন্ন প্রান্ত থেকে এসেছে ভর্তিচ্ছু ও অভিভাবকরা। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সঙ্গে পূর্ব নির্ধারিত ভাড়া নেওয়ার চুক্তি থাকলেও প্রতিটা রিকশা এবং সিএনজি স্ট্যান্ডেই রাখা হচ্ছে দ্বিগুণ ভাড়া। পাশাপাশি খাবারের দামও রাখা হচ্ছে অতিরিক্ত।

প্রক্টর নুরুল আজিম সিকদার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আমরা শিক্ষার্থীদের সাথে কথা বলেছি। ভাড়া এবং খাবারের দাম আমরা আগেই নির্ধারণ করে দিয়েছিলাম। তারপরেও যেসব অসাধু ব্যবসায়ী এটা মানছে না তাদের প্রতি কাল থেকে জিরো টলারেন্স দেখানো হবে।”