ফেইসবুকে পোস্ট: ডিসিকে জড়িয়ে চট্টগ্রাম আইনজীবী সমিতির ‘মানহানির’ মামলা

ওই ফেইসবুক পেইজের সঙ্গে জেলা প্রশাসকের সম্পৃক্ততা থাকতে পারে বলে এজাহারে অভিযোগ করা হয়।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Sept 2022, 06:17 PM
Updated : 29 Sept 2022, 06:17 PM

চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির সভাপতি ও সাধারণ সম্পাদকের বিরুদ্ধে ‘মানহানিকর’ পোস্ট দেওয়ায় একটি ফেইসবুক পেইজ পরিচালনাকারী এবং দুই মন্তব্যকারীর বিরুদ্ধে মামলা করেছে সমিতি।

বৃহস্পতিবার জেলা সাইবার ট্রাইব্যুনালের বিচারক জহিরুল কবীরের আদালতে সমিতির তথ্য ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক মো. মেজবাহ উদ্দিন দোয়েল ডিজিটাল নিরাপত্তা আইনে মামলাটি করেন।

আদালত মামলাটি গ্রহণ করে ‘ঢাকাপ্রেস ডটকম’ নামের ওই ফেইসবুক পেইজ পরিচালনাকারী ব্যক্তি বা প্রতিষ্ঠানের পরিচয় এবং এ বিষয়ে এএসপি পদমর্যাদার নিচে নয় এমন এক কর্মকর্তার মাধ্যমে তদন্ত করে এক মাসের মধ্যে প্রতিবেদন দিতে পুলিশের অপরাধ তদন্ত বিভাগকে (সিআইডি) নির্দেশ দিয়েছে বলে জানান মেজবাহ উদ্দিন।

ওই ফেইসবুক পেইজে সেটি পরিচালনাকারী কোনো ব্যক্তি (এডমিন) বা প্রতিষ্ঠানের নাম ঠিকানা না থাকায় মামলার এজাহারে তাদের খুঁজে বের করার আবেদনও জানানো হয়।

একই সঙ্গে মামলায় সম্প্রতি জেলা প্রশাসকের সঙ্গে সমিতির বিরোধের জেরে এসব ‘মানহানিকর’ প্রচারণা এবং এর পেছনে জেলা প্রশাসকের যোগসূত্র থাকতে পারে বলে অভিযোগ করা হয়।

তবে জেলা প্রশাসক মোহাম্মদ মোমিনুর রহমানের দাবি, কোনো ধরনের ফেইসবুক পেইজের সঙ্গে তার সম্পৃক্ততা নেই।

আইনজীবী মেজবাহ উদ্দিন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আইনজীবী সমিতির সভাপতি ও সাধারণ সম্পাদককে জড়িয়ে তাদের ছবি ব্যবহার করে ঢাকাপ্রেস ডটকম পেইজ থেকে অত্যন্ত মানহানিকর পোস্ট দেওয়া হয়েছে।

“সেখানে তাদের বিরুদ্ধে ভিত্তিহীন অভিযোগ করা হয়েছে। মঙ্গলবারের সভায় মামলা করার সিদ্ধান্ত হয়। সিদ্ধান্ত মোতাবেক তথ্য ‍ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক হিসেবে আমি মামলা করেছি।”

মামলায় অভিযোগ করা হয়, গত ২০ সেপ্টেম্বর দেওয়া ওই পোস্টে জঙ্গল সলিমপুরের সরকারি খাস জমি ও পাহাড় দখল এবং ‘সিন্ডিকেটের’ মাধ্যমে সেখানকার জমি ক্রয়-বিক্রয়ের সমিতির নেতাদের ‘ভূমিদস্যু’ ও ‘আশ্রয়দাতা’ হিসেবে অভিহিত করা হয়।

এটি মানহানিকর বক্তব্য উল্লেখ করে ওই পোস্টে মন্তব্যকারী দুই  আইডির বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়ার আবেদন করা হয় মামলায়।

আসামিদের সঙ্গে সমিতির কোনো পূর্ব বিরোধ নেই উল্লেখ করে এজাহারে অভিযোগ করা হয়, “মূলত চট্টগ্রামের জেলা প্রশাসকের সাম্প্রতিক কিছু অবৈধ কর্মকাণ্ডে সমিতি কঠোর পদক্ষেপ ও আন্দোলন গড়ে তোলায় ‘হিংসা ও ক্ষোভের’ বশবর্তী হয়ে সমিতি ও সমিতির সভাপতি-সাধারণ সম্পাদকের সুনাম ক্ষুণ্ন করার প্রয়াসে ‘ঢাকাপ্রেস ডটকম’ নামে ওই পেইজ থেকে মিথ্যা ও মানহানিকর বক্তব্য প্রচার করা হয়।”

সমিতির সাধারণ সম্পাদক জিয়া উদ্দিন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “জেলা প্রশাসকের পক্ষ হয়ে এই ফেইসবুক পেইজ থেকে মানহানিকর বক্তব্য প্রচার করা হয় বলে প্রতীয়মান হয়েছে।”

বিচারাধীন এ বিষয়ে মন্তব্য করতে চান না জানিয়ে জেলা প্রশাসক মোমিনুর বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আমি নিজেই ফেইসবুক ব্যবহার করি না। আমার কোনো আইডি নেই। মামলা নিয়ে আমি চিন্তিত নই। মামলার গতিতে মামলা চলবে।”

গত বছর আদালত পাড়া হিসেবে পরিচিত নগরীর পরীর পাহাড়ে নতুন ভবন নির্মাণ নিয়ে জেলা প্রশাসনের সঙ্গে আইনজীবী সমিতির বিরোধ। পাহাড়ের ‘প্রাকৃতিক ভারসাম্য ও ঐতিহ্য’ রক্ষায় বিভিন্ন পদক্ষেপ নেয় জেলা প্রশাসন। এ নিয়ে দুই পক্ষের মধ্যে বিরোধ চলছে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক