এক টাকায় পূজার জামা

যাদের সাধ থাকলেও সাধ্য নেই, তাদের মুখে হাসি ফোটাতে বিদ্যানন্দ ফাউন্ডেশনের সঙ্গী হয়েছে চট্টগ্রাম নগর পুলিশ।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Sept 2022, 12:52 PM
Updated : 28 Sept 2022, 12:52 PM

দুর্গা পূজা উপলক্ষে মায়ের সঙ্গে নতুন জামা কিনতে এসেছিল তৃতীয় শ্রেণির ছাত্রী ঝিনুক দাশ; দুর্মূল্যের বাজারে যেখানে এক টাকায় চকলেটও মেলে না, সেখানে এক টাকা দিয়ে পছন্দের জামা কিনেছে সে।

চট্টগ্রামের জেএমসেন হলে বুধবার ঝিনুকের মত একইভাবে এক টাকা দিয়ে পছন্দের জামা-কাপড় কিনছে নগরীর দরিদ্র মানুষেরা।

পূজা উপলক্ষে এসব মানুষের মুখে হাসি ফোটাতে ‘সিএমপি-বিদ্যানন্দ সবাই মিলে শারদ আনন্দ’ শীর্ষক এ আয়োজন করেছে স্বেচ্ছাসেবী সংগঠন বিদ্যানন্দ ফাউন্ডেশন। চট্টগ্রাম নগর পুলিশ কমিশনার কৃষ্ণপদ রায় সকালে এর উদ্বোধন করেন।

আগামী শনিবার দেবী দুর্গার বোধনের মধ্য দিয়ে শুরু হচ্ছে হিন্দু ধর্মাবলম্বীদের অন্যতম উৎসব শারদীয় দুর্গা পূজা। বিদ্যানন্দের আয়োজকরা বলছেন, পূজায় পরিবার-পরিজনদের জন্য পছন্দের কেনাকাটা করতে যাদের সাধ থাকলেও সাধ্য নাই, তাদের জন্যই চট্টগ্রাম নগর পুলিশের সঙ্গে এই আয়োজন।

দিনব্যাপী এ আয়োজনে বিভিন্ন বয়সী নারী-পুরুষ ও শিশুরা তাদের পছন্দের জামা-জুতাসহ বিভিন্ন পণ্য কিনছেন এক টাকায়।

উদ্বোধনের পর চট্টগ্রামের পুলিশ কমিশনার কৃষ্ণপদ রায় বলেন, “বিদ্যানন্দ নামের সঙ্গে আনন্দ জাড়িয়ে আছে। তারা এ আনন্দ সবার মাঝে ছড়িয়ে দিতে চায়। আমরাও জনজীবন থেকে দুঃখ কমিয়ে আনন্দ বাড়িয়ে দিতে চাই।

“তাই সাধারণ মানুষের মধ্যে আনন্দ ছড়িয়ে দিতে আমরাও তাদের সঙ্গে কাজ করছি। কারণ আনন্দ যত শেয়ার করা হয়, তত বেড়ে যায়। আর দুঃখ শেয়ার করলে তা কমে যায়।”

বিদ্যানন্দ ফাউন্ডেশনের বোর্ড সদস্য জামাল উদ্দিন বলেন, শারদ আনন্দ ঘিরে ঢাকা-চট্টগ্রামের ১০ হাজার মানুষের জন্য নতুন কাপড় নিশ্চিত করতে চান তারা। সেজন্য চট্টগ্রামের বিভিন্ন এলাকা থেকে স্বেচ্ছাসেবীদের জরিপের মাধ্যমে সুবিধাবঞ্চিত পরিবারগুলোকে টোকেন দেওয়া হয়েছে।

এর মাধ্যমে একটি পরিবারের দুইজন শিশু ও একজন প্রাপ্তবয়স্ক মানুষ এক টাকায় তাদের জন্য কাপড় কিনতে পারবেন।

জামাল বলেন, “প্রত্যেকটি ধর্মীয় উৎসবকে বিদ্যানন্দ ফাউন্ডেশন মনে করে সুবিধাবঞ্চিত মানুষের পাশে দাঁড়ানোর সুযোগ। আমরা চাই সবাই উৎসব করুক। এ কারণে নাম দিয়েছি সবাই মিলে বাংলাদেশ, সবাই মিলে উৎসব।”

এর আগে চট্টগ্রামে ঈদের সময় এ ধরনের আয়োজন করা হলেও দুর্গা পূজায় এ ধরনের আয়োজন প্রথম বলে জানান তিনি।