নতুন বেতন কাঠামো: সিইপিজেডে শ্রমিকদের বিক্ষোভ

শ্রমিকরা কয়েক ঘণ্টা বিক্ষোভ করে ইপিজেডের ভেতরে। তবে তারা বাইরে আসেনি বলে জানায় পুলিশ।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Jan 2024, 03:11 PM
Updated : 13 Jan 2024, 03:11 PM

নতুন মজুরি কাঠামোর হিসাবে বেতন না দেওয়ার অভিযোগ এনে চট্টগ্রাম রপ্তানি প্রক্রিয়াজাতকরণ এলাকায় (সিইপিজেড) আবারও বিক্ষোভ করেছে কয়েকটি কারখানার শ্রমিকরা।

শনিবার বেলা ১১টা থেকে বিকাল ৩টা পর্যন্ত চার ঘণ্টা সিইপিজেড এর ভেতরে প্রধান ফটকের অদূরে বিক্ষোভ করে তিন কারখানার হাজারখানেক শ্রমিক।

ইপিজেড থানার ওসি মোহাম্মদ হোসেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, টয় উডস, এমএনসি ও আরটিটি নামের কারখানার শ্রমিকরা কয়েক ঘণ্টা বিক্ষোভ করেছে ইপিজেডের ভেতরে। তবে তারা বাইরে আসেনি।

গত মঙ্গলবার ইপিজেডের তিনটি কারখানার শ্রমিকরা নতুন কাঠামোয় বেতন না হওয়ার অভিযোগ তুলে বিক্ষোভ শুরু করে, যা পরেও অব্যাহত ছিল।

শ্রমিকরা গৃত বৃহস্পতিবারও বেতন বৈষম্যের কথা তুলে বিক্ষোভ করেছিল। শনিবারে তারা বিক্ষোভ করে কাজে যোগ দেয়নি।

প্রত্যক্ষদর্শীরা জানান, সিইপিজেডের মূল ফটকের কাছে এমএনসি অ্যাপারেলসের শ্রমিকরা বিক্ষোভ শুরু করে বেলা ১‌১টার দিকে। পরে আরও দুইটি কারখানার শ্রমিকরা বিক্ষোভে নামে।

সিইপিজেড এর নির্বাহী পরিচালক আবদুস সোবহান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, নতুন কাঠামোয় বেতন বৈষম্যের কথা তুলে এমএনসির শ্রমিকরা বেলা ১১টা থেকে বিক্ষোভ করে। পরে তাদের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করে বিষয়টি সমাধানের চেষ্টা করা হয়।

তিনি বলেন, “কারখানার মালিকপক্ষ বলেছে, গেজেট অনুযায়ী যতটুকু হবার ততটুকু বেতন বাড়ানো হয়েছে। অন্য কারখানার হিসেব তারা দেখবে না।”

আবদুস সোবহান বলেন, কারখানার শ্রমিকদের মধ্যে বেতন বাড়ানো নিয়ে সংশয় আছে। নতুন কাঠামোতে নিচের দিকের কর্মীদের বেতন বেশি বাড়লেও জ্যেষ্ঠদের বেতন কম বাড়ায় অসন্তোষ তৈরি হয়েছে।