আমদানি করা তুলাসহ কভার্ড ভ্যান গায়েব, গ্রেপ্তার ৬

তুলাগুলো কন্টেইনার ডিপো থেকে বের করার সময় চালক ভাড়া করা কভার্ড ভ্যানের নম্বর প্লেইট পাল্টে ফেলেন। পথে তুলাগুলো অন্য একটি কভার্ড ভ্যানে তুলে দিয়ে ভাড়া করা কভার্ড ভ্যানটিও চুরি করে নিয়ে যান।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Dec 2023, 08:31 AM
Updated : 3 Dec 2023, 08:31 AM

বিদেশ থেকে আমদানি করা তুলা চুরির অভিযোগে ছয়জনকে গ্রেপ্তার করেছে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন-পিবিআই।

শনিবার রাত পর্যন্ত টানা ছয় দিন চট্টগ্রাম ও ভোলায় অভিযান চালিয়ে চুরি করা তুলা উদ্ধারের পাশাপাশি কভার্ড ভ্যান চালকসহ ছয়জনকে গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তার ছয়জন হলেন- মো. রুবেল (২৪), কভার্ড ভ্যান চালক মনসুর আলম মোহন ওরফে সুজন (২৭), আমিরুল ইসলাম (২৮), মো. জয়নাল (২৬), নুরুন্নবী শাওন (২২) ও মো. রাইসুল (২৩)।

পিবিআই জানিয়েছে, তুলাগুলো কন্টেইনার ডিপো থেকে বের করার সময় চালক ভাড়া করা কভার্ড ভ্যানের নম্বর প্লেইট পাল্টে ফেলেন। পথে তুলাগুলো অন্য একটি কভার্ড ভ্যানে তুলে দিয়ে ভাড়া করা কভার্ড ভ্যানটিও চুরি করে নিয়ে যান চালক সুজন।

এ চুরিতে পরিবহন সংশ্লিষ্টদের পাশাপাশি সিঅ্যান্ডএফ প্রতিষ্ঠানের কর্মচারীরাও জড়িত বলে পুলিশের ভাষ্য।

মামলার তদন্ত কর্মকর্তা ও পিবিআই চট্টগ্রাম জেলার এসআই শাহাদাত হোসেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, গত ২৪ নভেম্বর তুলার ওই চালান চট্টগ্রামের পোর্ট লিংক কন্টেইনার ডিপো থেকে নারায়ণগঞ্জের ভুলতায় নান্নু স্পিনিং মিলে পাঠানোর কথা ছিল।

কিন্তু ঠিক সময়ে তুলাগুলো কারাখানায় না পৌঁছানোয় চালককে ফোন করা হলে সেটি বন্ধ পাওয়া যায়। চালকের সন্ধান না পেয়ে ২৮ নভেম্বর চট্টগ্রাম জেলা পিবিআই কার্যালয়ে অভিযোগ করেন মাল পৌঁছে দেওয়ার দায়িত্বে থাকা পরিবহন প্রতিষ্ঠান মোকাম ট্রান্সপোর্ট এজেন্সির প্রতিনিধি।

এসআই শাহাদাত বলেন, অভিযোগ পেয়ে চালকের দেওয়া ফোন নম্বরের সূত্র ধরে গত ৩০ নভেম্বর ভোলায় বোরহান উদ্দিন উপজেলার কুঞ্জেরহাট এলাকায় অভিযান চালায় পিবিআই। সেখান থেকে নিবন্ধিত সিমের মালিক রুবেলকে আটক করা হয়।

রুবেলের কাছ থেকে তথ্য নিয়ে ভোলা সদরের ইলশা ঘাট থেকে চালক সুজনকে গ্রেপ্তার করে উদ্ধার করা হয় চুরি করা কভার্ড ভ্যানটি।

পরে তার দেওয়া তথ্যে শনিবার চট্টগ্রাম থেকে অপর চারজনকে গ্রেপ্তার করে নারায়াণগঞ্জের ফতুল্লার একটি গোডাউন থেকে চুরি করা ৪৮ রোল তুলার মধ্যে ১০ রোল তুলা উদ্ধার করা হয়।

পিবিআই জানায়, নারায়ণগঞ্জের নান্নু স্প্রিনিং মিল নামে একটি প্রতিষ্ঠান যুক্তরাষ্ট্র থেকে ১১টন তুলা আমদানি করে। যেগুলো চট্টগ্রাম থেকে নারায়ণগঞ্জ পৌঁছানোর দায়িত্বে ছিল সীতাকুণ্ডের মোকাম ট্রান্সপোর্ট।

গত ২৪ নভেম্বর তুলাগুলো পৌঁছানোর কার্যাদেশ পেয়ে প্রতিষ্ঠানটি আরেক কোম্পানি থেকে একটি কভার্ড ভ্যান ভাড়া করে, যার নম্বর ছিল ঢাকা মেট্রো ট- ১১-৭৭২৮।

পিবিআই জানায়, সুজন ছিলেন কভার্ড ভ্যানের বদলি চালক। তিনি কভার্ড ভ্যানের ঢাকা মেট্রো ট- ১১-৭৭২৮ নম্বরের প্লেট পাল্টে ঢাকা মেট্রো ট- ১৩-৬৩৯১ নম্বরের প্লেট লাগিয়ে দেন।

পাশাপাশি সুজন নিজে না গিয়ে অন্য একজন চালকের মাধ্যমে কভার্ড ভ্যানটি কন্টেইনার ডিপোতে পাঠায়। ওই চালক তুলাগুলো ডিপো থেকে বের করে সুজনকে কভার্ড ভ্যান হস্তান্তর করে। সুজন এরপর ভাটিয়ারি এলাকায় তুলাগুলো অন্য একটি কভার্ড ভ্যানে তুলে দিয়ে তার কভার্ড ভ্যানটি নিয়ে চলে যান।

তদন্ত কর্মকর্তা এসআই শাহাদাত বলেন, “এ চুরির সাথে একটি সিঅ্যন্ডএফ কোম্পানির যোগসাজশ আছে। সুজন তুলাগুলো অন্য একটি কভার্ড ভ্যানে তুলে দেয় এবং ভাড়া করা কভার্ড ভ্যানটি চুরি করে ভোলা চলে যায়।”

এ ঘটনায় ১ ডিসেম্বর সীতাকুণ্ড থানায় মামলা করেছেন মোকাম ট্রান্সপোর্টের প্রতিনিধি। তার আগে গ্রেপ্তার রুবেল ও সুজনকে ৫৪ ধারায় গ্রেপ্তার দেখিয়ে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়।

বাকি চারজনকে রোববার আদালতে পাঠানো হবে এবং তাদের মধ্যে আমিরুলকে জিজ্ঞাসাবাদের জন্য রিমান্ডে চাওয়া হবে বলে জানান তিনি।