সমাবেশে খালেদা জিয়ার উপস্থিতির আলোচনা অবাস্তব: তথ্যমন্ত্রী

হাছান মাহমুদ বলেছেন, সমাবেশে যোগ দিলে সরকার তাকে কারাগারে পাঠাতে বাধ্য হবে।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Dec 2022, 02:00 PM
Updated : 2 Dec 2022, 02:00 PM

বিএনপির জনসভায় খালেদা জিয়ার যোগ দেওয়ার আলোচনা `অবাস্তব ও অলিক’ বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক তথ্যমন্ত্রী হাছান মাহমুদ।

শুক্রবার চট্টগ্রাম নগরীর নেভি কনভেনশন হলে সরকারি হাজী মুহাম্মদ মহসিন কলেজের পুর্নমিলনী অনুষ্ঠানে যোগ দিতে গিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন।

হাছান মাহমুদ বলেন, “বেগম খালেদা জিয়া দণ্ডিত; আদালত থেকে কোনো জামিন পাননি। ১০ ডিসেম্বর তার বিএনপির জনসভায় যাওয়া না যাওয়ার আলোচনা অবাস্তব ও অলিক চিন্তা।”

খালেদা জিয়া যে সাজাপ্রাপ্ত আসামি, সে কথা মনে করিয়ে দিয়ে এই আওয়ামী লীগ নেতা বলেন, “নিজের জন্মতারিখ বদলে ১৫ অগাস্ট তিনি জন্মদিনের কেক কাটেন। এরপরও প্রধানমন্ত্রীর বদান্যতায় কারাগারের বাইরে রয়েছেন। এখন যদি এরকম চিন্তা ওরা করে থাকে, তাহলে সরকার তাকে কারাগারে পাঠাতে বাধ্য হবে।”

বিএনপি নয়া পল্টনেই কেন সমাবেশ করতে চায়– সেই প্রশ্ন তুলে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক বলেন, “সোহরাওয়ার্দী উদ্যান কেন তাদের পছন্দ নয় এটি একটা বিরাট প্রশ্ন? দুটি কারণে তারা সেখানে যেতে চায় না। প্রথমত নয়া পল্টনের সামনে বড়জোড় ৫০ হাজার মানুষ ধরে। অর্থাৎ তাদের জনসভায় যে পঞ্চাশ হাজারের বেশি মানুষ হবে না এটি তারা নিশ্চিত হয়েছেন। এজন্য তারা সোহরাওয়ার্দী উদ্যানে যেতে চাচ্ছেন না।

“দ্বিতীয় কারণটি হচ্ছে সোহরাওয়ার্দী উদ্যানে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীনতার ডাক দিয়েছিলেন, কার্যত স্বাধীনতাই ঘোষণা দিয়েছিলেন, এবং সেখানেই পাকিস্তানি সেনাবাহিনী আত্মসমর্পণ করেছিল। বিএনপি তো পাকিস্তানের দোসর, তাদের মহাসচিব বলেছেন ‘পাকিস্তানই ভালো ছিল’। সুতরাং যে ময়দানে বঙ্গবন্ধু স্বাধীনতার ডাক দিয়েছিলেন,পাকিস্তানিরা আত্মসমর্পণ করেছিল, সেই ময়দান তাদের পছন্দ নয়।”

হাছান মাহমুদ বলেন, “এই দুটি কারণে তারা সেখানে যেতে চান না। কিন্তু বড় জনসভার জন্য সোহরাওয়ার্দী উদ্যানই হচ্ছে উত্তম। তারা সোহরাওয়ার্দী উদ্যান চেয়েছিল, তাদের চাওয়া অনুযায়ী সোহরাওয়ার্দী উদ্যান তাদেরকে বরাদ্দ দেওয়া হয়েছে।”

বিএনপি বিশৃঙ্খলা করলে কী ব্যবস্থা নেওয়া হবে এমন প্রশ্নে তথ্যমন্ত্রী বলেন, “বিএনপি তো বিশৃঙ্খলাই করতে চায়। বিশৃঙ্খলা করতে চাওয়ার কারণেই তারা নয়া পল্টনের সামনে সমাবেশ করতে চায়। বিশৃঙ্খলা সৃষ্টি করার সুযোগ তাদের দেওয়া হবে না। জনগণই তাদের প্রতিহত করবে।”

চট্টগ্রামে রোববার প্রধানমন্ত্রীর জনসভার প্রস্তুতি বিষয়ে সাংবাদিকদের আরেক প্রশ্নের জবাবে এ আওয়ামী লীগ নেতা বলেন, “জনসভা উপলক্ষে পুরো চট্টগ্রামে সাজসাজ রব পড়ে গেছে। জনগণের মাঝে ব্যাপক উৎসাহ উদ্দীপনা তৈরি হয়েছে।

চট্টগ্রাম সরকারি মহসিন কলেজ অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সভাপতি মাহবুবুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে দৈনিক আজাদীর সম্পাদক এম এ মালেকও বক্তব্য দেন।