ইন্দোরের পিচের রেটিং বদলাল আইসিসি

‘নিম্নমান’ থেকে ‘গড়পড়তার নিচে’ রেটিং দেওয়া হলো হলকার ক্রিকেট স্টেডিয়ামের উইকেটকে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 March 2023, 10:04 AM
Updated : 27 March 2023, 10:04 AM

আইসিসির পিচ রেটিংয়ের বিরুদ্ধে আপিল করে সফল হয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআই। বোর্ডার-গাভাস্কার সিরিজের ইন্দোর টেস্টের পিচকে দেওয়া ‘নিম্নমানের’ রেটিং বাতিল করা হয়েছে। হলকার ক্রিকেট স্টেডিয়ামের উইকেটকে এখন দেওয়া হয়েছে ‘গড়পড়তার নিচে’ রেটিং। 

ভারত-অস্ট্রেলিয়ার তৃতীয় টেস্টটির ফুটেজ পুনরায় পর্যালোচনা করেন ওয়াসিম খান ও রজার হার্পার। তাদের রায়ের ভিত্তিতে বিজ্ঞপ্তি দিয়ে সোমবার সিদ্ধান্ত বদলের কথা জানায় বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্তা সংস্থা।

এতে ইন্দোরের মাঠটির নামের পাশে তিনটির পরিবর্তে এখন ডিমেরিট পয়েন্ট যুক্ত করা হয়েছে একটি। 

ইন্দোর টেস্টের প্রথম ঘণ্টা থেকেই স্পিনাররা পান বিশাল টার্ন। তৃতীয় দিনের প্রথম সেশনে শেষ হয়ে যায় খেলা। ৯ উইকেটের বড় জয় তুলে নেয় অস্ট্রেলিয়া। 

ওই টেস্টের প্রথম দুই দিনেই পড়ে ৩০ উইকেট। পুরো ম্যাচে পড়া ৩১ উইকেটের মধ্যে ২৬টিই নেন স্পিনাররা। 

তখন ইন্দোরের পিচকে ‘নিম্নমানের’ রেটিং দেন ম্যাচ রেফারি ক্রিস ব্রড। ইংল্যান্ডের সাবেক এই ক্রিকেটার তার প্রতিবেদনে উল্লেখ করেন, “পিচটি ছিল খুবই শুষ্ক। ব্যাট-বলের মধ্যে ভারসাম্য আনতে পারেনি।” একই সঙ্গে ‘অত্যধিক ও অসমান বাউন্সের’ কথাও বলেন তিনি।

গত ১৪ মার্চ এই রেটিংয়ের বিরুদ্ধে আপিল করে বিসিসিআই। প্রায় দুই সপ্তাহের মধ্যে এলো নতুন ঘোষণা। 

ভারতের ২-১ ব্যবধানে জেতা চার টেস্টের সিরিজের বাকি তিন ম্যাচের পিচকে ‘গড়পড়তা’ রেটিং দিয়েছিল আইসিসি। 

আইসিসির পিচ রেটিংয়ের বিরুদ্ধে আপিল করতে বোর্ডগুলোকে সচরাচর দেখা যায় না। তবে ভারতের আগে আপিল করে সফল হয়েছিল পাকিস্তান ক্রিকেট বোর্ড। গত ডিসেম্বরে ইংল্যান্ডের বিপক্ষে রাওয়ালপিন্ডি টেস্টের উইকেটকে ‘গড়পড়তার নিচে’ রেটিং দিয়েছিলেন অ্যান্ডি পাইক্রফট। পিসিবি আপিল করার পর সিদ্ধান্ত বদল করে ‘গড়পড়তা’ রেটিং দিয়েছিল আইসিসি। ম্যাচটি ৭৪ রানে জিতেছিল ইংল্যান্ড।