আচমকাই ক্রিকেট থেকে বিরতিতে ল্যানিং

ক্রিকেট থেকে অনির্দিষ্টকালের বিরতি নিলেন অস্ট্রেলিয়ার সফল অধিনায়ক ও মেয়েদের ক্রিকেটের এই মহাতারকা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 August 2022, 08:53 AM
Updated : 10 August 2022, 08:53 AM

কমনওয়েলথ গেমসে সোনা জয়ের রেশ রয়ে গেছে এখনও। এর মধ্যেই বড় একটি ধাক্কা এলো অস্ট্রেলিয়ার মেয়েদের ক্রিকেটে। দলের সেরা ব্যাটারদের একজন ও সফল অধিনায়ক মেগ ল্যানিং ব্যক্তিগত কারণে অনির্দিষ্টকালের বিরতি নিলেন সব ধরনের ক্রিকেট থেকে।

গত রোববার ল্যানিংয়ের নেতৃত্বে ভারতকে হারিয়ে বার্মিংহাম কমনওয়েলথ গেমসের সোনা জিতে নেয় অস্ট্রেলিয়া। বছরের শুরুতে তার নেতৃত্বে ওয়ানডে বিশ্বকাপের শিরোপাও জয় করে তারা।

তিনটি টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ে দলকে নেতৃত্ব দিয়েছেন ল্যানিং। তার নেতৃত্বে গত কয়েক বছরে অস্ট্রেলিয়া হয়ে উঠেছে অপ্রতিরোধ্য এক দল।

বিরতি নেওয়ার বিবৃতিতে ল্যানিং বললেন, অনেক লড়াইয়ের পর এখন নিজের সঙ্গে একান্তে সময় কাটাতে চান তিনি।

“তুমুল ব্যস্ত দুটি বছর শেষে আমি সিদ্ধান্ত নিয়েছি ক্রিকেট থেকে একটু পিছু হটে নিজের দিকে মনোযোগ দেওয়ার। পাশে থাকার জন্য আমি ক্রিকেট অস্ট্রেলিয়া ও আমার সতীর্থদের প্রতি কৃতজ্ঞতা জানাচ্ছি। এই সময়টায় আমার ব্যক্তিগত জীবনকে সম্মান জানানোর অনুরোধ করছি।”

কমনওয়েলথ গেমসে নেতৃত্বে উজ্জ্বল থাকলেও ব্যাট হাতে প্রত্যাশিত পারফর্ম করতে পারেননি ল্যানিং। তবে মেয়েদের ক্রিকেটে তিনি মহাতারকা ও বিশ্বের সেরা ব্যাটারদের একজন। ২০১০ সালে মাত্র ১৮ বছর বয়সে তার পা পড়ে আন্তর্জাতিক ক্রিকেটে। দ্রুতই হয়ে ওঠেন দলের ভরসার জায়গা।

বয়সভিত্তিক ক্রিকেট থেকেই তার ক্ষুরধার ক্রিকেট মস্তিষ্ক নিয়ে ছিল চর্চা। সেই পথ ধরে অস্ট্রেলিয়ার ইতিহাসের সর্বকনিষ্ঠ অধিনায়ক হিসেবে তিনি নেতৃত্ব পান ২১ বছর বয়সে। তখন থেকে তার সাফল্যের মিছিল চলছিল এই বিরতির আগ পর্যন্ত।

ব্যাট হাতে তার রেকর্ড অবিশ্বাস্য। ১০০ ওয়ানডে খেলে রেকর্ড ১৫টি সেঞ্চুরিতে তার রান ৪ হাজার ৪৬৩। ব্যাটিং গড় (৫৩.১৩) ও স্ট্রাইক রেট (৯২.১১) চোখধাঁধানো। টি-টোয়েন্টিতেও তার রেকর্ড সমৃদ্ধ; ১২৪ ম্যাচে ৩ হাজার ২১১ রান ৩৬.৪৮ গড় ও ১১৬.৫৫ স্ট্রাইক রেটে।

নেতৃত্ব ও ব্যাটিং, দুটিতেই তিনি দারুণ আগ্রাসী। সব মিলিয়ে অস্ট্রেলিয়াকে ১৭১ ম্যাচে নেতৃত্ব দিয়েছেন তিনি, তাতে জয় ১৩৫টি। ২০১৭ সাল থেকে এ পর্যন্ত অস্ট্রেলিয়ার স্রেফ ৫টি আন্তর্জাতিক ম্যাচে তিনি খেলেননি।

ক্রিকেট অস্ট্রেলিয়ার উইমেন’স ক্রিকেটের হেড অব পারফরম্যাসন্স শন ফ্লেজার বিবৃতিতে বলেন, ল্যানিংকে তারা সবরকম সহায়তা দিয়ে যাবেন।

“আমরা গর্বিত যে মেগ (ল্যানিং) নিজেই উপলব্ধি করেছে তার বিরতি প্রয়োজন। এই সময়টায় আমরা তাকে সমর্থন জুগিয়ে যাব। গত এক যুগ ধরে অস্ট্রেলিয়ার ক্রিকেটে তার অবদান অবিশ্বাস্য, ব্যক্তিগত ও দলীয় দিক থেকে অসাধারণ সব অর্জন তার। তরুণদের জন্যও সে আদর্শ।”

“ক্রিকেটারদের সুস্থতাকে আমরা সবকিছুর ওপরে প্রাধান্য দেই। মেগ যেন সমর্থন ও স্বস্তি পায়, তা নিশ্চিত করতে আমরা তার সঙ্গে কাজ চালিয়ে যাব।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক