রেকর্ড গড়া সেঞ্চুরির ম্যাচে বাবর আজমের জোড়া তৃপ্তি

টি-টোয়েন্টি ক্রিকেটে আরও একটি সেঞ্চুরিতে রেকর্ড বইয়ে নাম তুলেছেন পাকিস্তান অধিনায়ক।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 April 2023, 06:19 AM
Updated : 16 April 2023, 06:19 AM

আগের ম্যাচে দল বড় ব্যবধানে জিতলেও রান পাননি বাবর আজম। দ্বিতীয় ম্যাচে সেই আক্ষেপও ঘুচে গেল। অধিনায়কের ব্যাট থেকে এলো দারুণ এক সেঞ্চুরি। তার নাম উঠে গেল রেকর্ড বইয়ে। নিউ জিল্যান্ডকে আরও একবার হারিয়ে সিরিজ জয়ের পথেও এগিয়ে গেল পাকিস্তান। সব মিলিয়ে বাবরের কাছে এটি প্রাপ্তিতে টইটম্বুর ম্যাচ। 

নিউ জিল্যান্ডের বিপক্ষে ম্যাচ সিরিজের সিরিজের দ্বিতীয় ম্যাচে লাহোরে শনিবার ৩৮ রানের জয় পায় পাকিস্তান। ১১ চার ও ৩ ছক্কায় ৫৮ বলে ১০১ রানের অপরাজিত ইনিংস খেলেন বাবর। মোহাম্মদ রিজওয়ানের সঙ্গে গড়েন ৯৯ রানের উদ্বোধনী জুটি। ২০ ওভারে পাকিস্তান তোলে ১৯২ রান। রান তাড়ায় কিউইরা যেতে পারে ১৫৪ পর্যন্ত। 

আগের দিন সিরিজের প্রথম ম্যাচে ৮৮ রানে জিতেছিল পাকিস্তান। সেদিন বাবর আউট হয়ে গিয়েছিলেন ৯ রানে। এ দিন ইনিংস শুরু করতে নেমে তিনি ব্যাট করেন শেষ পর্যন্ত। শেষ ওভার শুরুর সময় তার রান ছিল ৮৪। জিমি নিশামের করা ওভারের প্রথম বলে তিনি সিঙ্গেল নেন। পরের বলে এক রান নেন ইফতিখার আহমেদ। তৃতীয় বলটি ছক্কায় ওড়ান বাবর। পরের বলে নেন দুই রান। এরপর শেষ দুই বলে দারুণ দুটি শটে বাউন্ডারি মেরে পৌঁছে যান সেঞ্চুরিতে।

আন্তর্জাতিক টি-টোয়েন্টি এটি তার তৃতীয় সেঞ্চুরি। তিনটিই করলেন তিনি অধিনায়ক হিসেবে। নেতৃত্বে এত সেঞ্চুরি নেই আর কারও। অধিনায়ক হিসেবে দুটি করে সেঞ্চুরি আছে ভারতের রোহিত শর্মা ও সুইজারল্যান্ডের ফাহিম নাজিরের। 

অধিনায়ক হিসেবে রোহিতকে ছাড়িয়ে যাওয়া সেঞ্চুরিতে সব মিলিয়ে রেকর্ডে রোহিতের এক ধাপ কাছে এগোলেন বাবর। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ৪ সেঞ্চুরির রেকর্ড রোহিতের। ৩ সেঞ্চুরিতে বাবর সঙ্গী হলেন ভারতের সূর্যকুমার যাদব, অস্ট্রেলিয়ার গ্লেন ম্যাক্সওয়েল, চেক প্রজাতন্ত্রের সাবাউন দাভিজি ও নিউ জিল্যান্ডের কলিন মানরোর। 

রেকর্ড বইয়ে বাবরের প্রাপ্তি শেষ নয় এখানেই। ঘরোয়া-আন্তর্জাতিক সব মিলিয়ে তার নবম সেঞ্চুরি এটি। ২০ ওভারের স্বীকৃত ক্রিকেটে সেঞ্চুরির তালিকায় এখন তিনি এককভাবে দুইয়ে। ৮ সেঞ্চুরিতে এখন যৌথভাবে তিনে নেমে গেছেন তিন অস্ট্রেলিয়ান- ডেভিড ওয়ার্নার, মাইকেল ক্লিঙ্গার ও অ্যারন ফিঞ্চ।

২২  সেঞ্চুরি নিয়ে এখানে সবার ধরাছোঁয়ার বাইরে ক্রিস গেইল। 

ম্যাচ শেষে নিজের প্রাপ্তি আর দলের জয় মিলিয়ে তৃপ্তির সুরই ফুটে উঠল বাবরের কণ্ঠে। 

“অবশ্যই এই ম্যাচে পারফর্ম করতে পেরে আমি খুবই খুশি। চেয়েছিলাম রান করতে। উইকেটে শুরুর দিকে পেসারদের জন্য সহায়তা ছিল। বেশ কিছুটা সিম মুভমেন্ট ছিল। এজন্য আমি ও রিজওয়ান জুটি গড়ায় মন দিয়েছি। আমি চেষ্টা করেছি শেষ পর্যন্ত উইকেটে থাকতে এবং শেষের ওভারগুলো কাজে লাগিয়ে দ্রুত রান তুলতে যেন দল ভালো একটি স্কোর পায়।” 

“শেষ পর্যন্ত জিততে পেরে ভালো লেগেছে। আশা করি পরের ম্যাচে সিরিজ জয় নিশ্চিত করতে পারব।” 

সেঞ্চুরির ভালো লাগা থাকলেও ব্যক্তিগত মাইলফলক নিয়ে বাড়তি কোনো উচ্ছ্বাস নেই বলেই দাবি বাবরের।

"ব্যক্তিগত মাইফলক নিয়ে আমার কোনো ভাবনা নেই। আমি স্রেফ এভাবে পারফর্ম করতে চাই যেন তা দলের জয়ে সহায়তা করে। দল সবকিছুর আগে, এরপর ব্যক্তিগত মাইফলক।"

"ব্যক্তিগত দিক থেকে বলতে পারেন, এই সেঞ্চুরি আমার জন্য স্পেশাল।"

সেঞ্চুরির পর বাবর আজমের উদযাপন এ দিন ছিল বেশ খ্যাপাটে। ম্যাচ শেষে তাকে প্রশ্ন করা হলো, এটা কি স্ট্রাইক রেট নিয়ে সমালোচনাকারীদের প্রতি জবাব? চওড়া হাসিতে বাবরের উত্তর, "চাইলে তা বলতে পারেন।"

সিরিজের পরের ম্যাচ লাহোরেই, সোমবার।