জুলাইয়ের সেরা ওকস ও গার্ডনার

টানা দুই মাসে সেরা হওয়ার অনন্য কীর্তি গড়েছেন অস্ট্রেলিয়া নারী দলের অলরাউন্ডার অ্যাশলি গার্ডনার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 August 2023, 09:44 AM
Updated : 15 August 2023, 09:44 AM

সবশেষ অ্যাশেজে কেবল তিন টেস্ট খেলেই সিরিজ সেরা হওয়া ক্রিস ওকসের প্রাপ্তির মুকুটে যোগ হয়েছে আরেকটি পালক। জুলাইয়ের ‘আইসিসি প্লেয়ার অব দা মান্থ’ স্বীকৃতি পেয়েছেন এই ইংলিশ পেসার। আর মেয়েদের ক্রিকেটে গত মাসের সেরা নির্বাচিত হয়েছেন অস্ট্রেলিয়ান অলরাউন্ডার অ্যাশলি গার্ডনার। 

জুলাইয়ের সেরা পুরুষ ও নারী ক্রিকেটারের নাম মঙ্গলবার ঘোষণা করে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্তা সংস্থা আইসিসি। 

সেরার লড়াইয়ে ওকস পেছনে ফেলেছেন সতীর্থ ব্যাটসম্যান জ্যাক ক্রলি ও নেদারল্যান্ডসের অলরাউন্ডার বাস ডে লেডেকে। আর গার্ডনার টপকে গেছেন সতীর্থ অলরাউন্ডার এলিস পেরি ও ইংলিশ অলরাউন্ডার ন্যাট সিভার-ব্রান্টকে। 

টানা দুই মাসে মেয়েদের সেরা হলেন গার্ডনার। পুরুষ ও নারী ক্রিকেট মিলিয়ে এই কীর্তি নেই আর কারো। সব মিলিয়ে চারবার এই সম্মাননা পেলেন অস্ট্রেলিয়ান এই ক্রিকেটার। 

অস্ট্রেলিয়ার বিপক্ষে সবশেষ টেস্ট সিরিজের প্রথম দুই ম্যাচে একাদশে ছিলেন না ওকস। দুটি ম্যাচই হেরে পিছিয়ে পড়ে ইংল্যান্ড। সিরিজ বাঁচিয়ে রাখার লড়াইয়ে হেডিংলিতে তৃতীয় টেস্টে তাকে নামায় স্বাগতিকরা। দুর্দান্ত বোলিংয়ে আস্থার প্রতিদান দেন তিনি। 

এক বছরেরও বেশি সময় পর টেস্টে ফেরার ম্যাচে দুই ইনিংসেই তিনটি করে শিকার ধরেন ওকস। যার মধ্যে ছিল মার্নাস লাবুশেন ও উসমান খাওয়াজার মূল্যবান উইকেট। পরে রোমাঞ্চকর রান তাড়ায় অপরাজিত ৩২ রানের ইনিংস খেলে ইংলিশদের কাঙ্ক্ষিত জয় এনে দেন ওকস।

ম্যানচেস্টারে চতুর্থ টেস্টের প্রথম ইনিংসে পাঁচ উইকেট তুলে নেন ওকস। ম্যাচটি অবশ্য বৃষ্টির বাধায় শেষ পর্যন্ত ড্র হয়। এতে অ্যাশেজ ধরে রাখা নিশ্চিত হয়ে যায় অস্ট্রেলিয়ার। 

ওকসের নৈপুণ্যে ওভালে পঞ্চম ও শেষ টেস্টে দারুণ জয় তুলে নিয়ে সিরিজ ২-২ সমতায় শেষ করে ইংল্যান্ড। ওই ম্যাচের প্রথম ইনিংসে ৩ উইকেট নেওয়া ওকস দ্বিতীয়ভাগে ধরেন আরও চার শিকার। 

সিরিজে কেবল তিন ম্যাচ খেলেই ১৮.১৫ গড়ে ১৯ উইকেট নেন ওকস। ব্যাট হাতেও রাখেন গুরুত্বপূর্ণ অবদান, করেন ৭৯ রান। সিরিজ সেরার পর এই পারফরম্যান্স তাকে এনে দিল মাস সেরার স্বীকৃতিও।

জুনের সেরা হওয়া গার্ডনার এবার পুরস্কারটি জিতলেন মেয়েদের অ্যাশেজের পারফরম্যান্স দিয়ে। অ্যাশেজের টি-টোয়েন্টি সিরিজে ব্যাটে-বলে গুরুত্বপূর্ণ অবদান রাখেন তিনি। তিন ম্যাচ সিরিজের প্রথম ও শেষটিতে ৩১ ও ৩২ রান করলেও ছিলেন উইকেটশূন্য। মাঝে দ্বিতীয় টি-টোয়েন্টিতে দুই উইকেট নেন গার্ডনার। 

ওয়ানডে সিরিজে প্রতি ম্যাচেই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন তিনি। ২৬ বছর বয়সী এই অলরাউন্ডার তিন ওয়ানডের সবকটিতেই নেন তিনটি করে উইকেট। ব্যাট হাতে সব মিলিয়ে করেন মোট ৯৫ রান। 

গত মাসে এছাড়া আয়ারল্যান্ডের বিপক্ষে দুটি ওয়ানডে খেলে একটিতে ৬৫ রান করেন গার্ডনার। দুই ম্যাচে উইকেট নেন মোট ৪টি। মাস জুড়ে সব মিলিয়ে তার ব্যাট থেকে আসে ২৩২ রান ও অফ স্পিনে নেন ১৫ উইকেট।

আইসিসির ভোটিং একাডেমি ও ক্রিকেট সমর্থকদের যৌথ ভোটে নির্বাচন করা হয় মাসের সেরা দুই ক্রিকেটার। ভোটিং একাডেমিতে আছেন জ্যেষ্ঠ ক্রীড়া সাংবাদিক, সাবেক ক্রিকেটার ও ধারাভাষ্যকাররা। তারা ভোট দেন ই-মেইলে, আইসিসির নিবন্ধিত সমর্থকদের ভোট দিতে হয় আইসিসির ওয়েবসাইটে। 

সেরার রায়ে ভোটিং একাডেমির ভোট বিবেচনায় নেওয়া হয় শতকরা ৯০ ভাগ, সমর্থকদের ভোট বাকি ১০ ভাগ।