ফাইনালে অস্ট্রেলিয়াকে এগিয়ে রাখছেন পন্টিং-ওয়াসিম-শাস্ত্রী

ইংলিশ কন্ডিশন অস্ট্রেলিয়ানদের জন্য সহায়ক হবে বলে মনে করছেন রিকি পন্টিং।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 June 2023, 11:42 AM
Updated : 5 June 2023, 11:42 AM

দুদিন পর শুরু টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল। অস্ট্রেলিয়া ও ভারতের শিরোপা লড়াই নিয়ে উত্তেজনা কেবল বাড়ছে। সেই স্রোতে গা ভাসিয়েছেন সাবেক ক্রিকেটারদের অনেকেই। দুই দলের মধ্যে এগিয়ে কারা, চলমান এই আলোচনায় নিজেদের ভাবনা জানিয়েছেন রিকি পন্টিং, ওয়াসিম আকরাম ও রবি শাস্ত্রী। তিন জনই ফেভারিট মানছেন অস্ট্রেলিয়াকে। 

ইংল্যান্ডের দা ওভালে আগামী বুধবার শুরু টেস্ট চ্যাম্পিয়নশিপের দ্বিতীয় চক্রের ফাইনাল। প্রথম চক্রেও (২০১৯-২১) শিরোপার লড়াইয়ে শেষ পর্যন্ত ছিল ভারত। কিন্তু ফাইনালে তারা নিউ জিল্যান্ডের কাছে হেরে হয় রানার্স আপ। 

সাদা পোশাকের ক্রিকেটের প্রতি সবার আগ্রহ বাড়াতে টেস্ট চ্যাম্পিয়নশিপ আয়োজন শুরু করে আইসিসি। ২ বছরের চক্র শেষে পয়েন্ট তালিকায় শীর্ষে থাকা দুই দল খেলে ফাইনাল। 

এবারের চক্রে ১৯ ম্যাচে ১১ জয়ে ৬৬.৬৭ শতাংশ পয়েন্ট নিয়ে সবার ওপরে থেকে ফাইনালে ওঠে অস্ট্রেলিয়া। ১৮ ম্যাচে ভারতের জয় ১০টি, পয়েন্টের হার ৫৮.৮০ শতাংশ।

ভারতের মাটিতে সবশেষ বোর্ডার-গাভাস্কার সিরিজে অস্ট্রেলিয়াকে ২-১ ব‍্যবধানে হারিয়েছে স্বাগতিকরা। স্পিন সহায়ক উইকেটে প্রথম দুই ম‍্যাচে অনায়াস জয় পায় স্বাগতিকরা। ঘুরে দাঁড়িয়ে তৃতীয়টিতে জিতে নেয় অস্ট্রেলিয়া। রান উৎসবের চতুর্থ টেস্ট হয় ড্র। 

দুই দল এবার টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে মুখোমুখি হবে ইংল‍্যান্ডে। যেখানে কন্ডিশন কিছুটা অস্ট্রেলিয়ার মতো। আইসিসির একটি আয়োজনে অস্ট্রেলিয়ার দুটি বিশ্বকাপ জয়ী অধিনায়ক পন্টিং বললেন, কন্ডিশন বিবেচনায় নিজ দেশকে কিছুটা এগিয়ে রাখবেন তিনি।

“অস্ট্রেলিয়া সামান্য ফেভারিট। বলতে চাচ্ছি, দুই বছরের চক্রে তাদের মধ্যে খুব বেশি পার্থক্য ছিল না, তাই না? দুই বছর ধরে এই দুই দল নিজেরা হারার চেয়ে প্রতিপক্ষকে বেশি হারিয়েছে। প্রথম ও দ্বিতীয় হয়ে (টেস্ট চ্যাম্পিয়নশিপের এবারের চক্র) শেষ করা তাদের প্রাপ্য।”

ফেভারিটের প্রশ্নে পন্টিংয়ের সঙ্গে একমত পাকিস্তানের বোলিং গ্রেট ওয়াসিমও।

“আমি রিকির সঙ্গে একমত। অস্ট্রেলিয়া সামান্য ফেভারিট। এটা আবহাওয়ার উপরও নির্ভর করে। আর টসও গুরুত্বপূর্ণ, পিচও এখানে গুরুত্ব বহন করে। তবে অস্ট্রেলিয়া সামান্য ফেভারিট।” 

টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের দলে থাকা ভারতের বেশিরভাগ ক্রিকেটারই গত দুই মাস ধরে চলা আইপিএলে খেলেছেন। অস্ট্রেলিয়ার বেশিরভাগ ক্রিকেটার এই সময়ে প্রতিযোগিতামূলক ক্রিকেট খেলেননি তেমন একটা। 

ভারতের সাবেক অলরাউন্ডার ও কোচ শাস্ত্রী কাগজে-কলমে প্রতিপক্ষকে এগিয়ে রাখলেও ম্যাচ ফিটনেস যে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে মনে করিয়ে দিলেন সেটাও। 

“অস্ট্রেলিয়া (ফেভারিট)। কাগজে কলমে ক্রিকেটারদের দিকে তাকালে তারা কিছুটা এগিয়ে। তবে ম্যাচ ফিটনেস গুরুত্বপূর্ণ হতে পারে। টানা খেলার মধ্যে থাকায় যেখানে শামি আক্রমণে এসেই প্রথম আধঘণ্টার মধ্যেই ক্ষতি করতে পারে, সেখানে অন্য কেউ হয়তো লাইন লেংথ ঠিক করবে এবং বোলিং করার জন্য সঠিক জায়গা খুঁজবে।”