শ্রীলঙ্কায় সিরিজ হারল বাংলাদেশ ইমার্জিং দল

সিরিজ নির্ধারণী ম্যাচে বাংলাদেশ ইমার্জিং দলকে ৫ উইকেটে হারিয়েছে শ্রীলঙ্কা ইমার্জিং দল।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Oct 2023, 11:56 AM
Updated : 22 Oct 2023, 11:56 AM

শাহাদাত হোসেন ছাড়া ইনিংস বড় করতে পারলেন না কেউ। অল্পেই থামল বাংলাদেশ ইমার্জিং দল। পরে বোলাররাও পারলেন না ব্যাটসম্যানদের ব্যর্থতা ঢাকতে। অনায়াস জয়ে সিরিজ নিজেদের করে নিল শ্রীলঙ্কা ইমার্জিং দল।

ডাম্বুলায় রোববার সিরিজ নির্ধারণী ম্যাচে ৫ উইকেটে জিতেছে শ্রীলঙ্কা। ২২৪ রানের লক্ষ্য ১১২ বল বাকি থাকতেই ছুঁয়ে ফেলেছে স্বাগতিকরা। 

তিন ম্যাচ সিরিজে শ্রীলঙ্কা জিতল ২-১ ব্যবধানে। দ্বিতীয় ম্যাচ জিতে সিরিজ সমতা ফিরিয়েছিল বাংলাদেশ।

এদিন বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ ৭৯ রান করেন শাহাদাত। এছাড়া পারভেজ হোসেন, প্রিতম কুমার ও মাহমুদুল হাসান জয় ত্রিশ পেরোলেও ইনিংস বড় করতে পারেননি। বোলারদের মধ্যে রিপন মণ্ডল ছাড়া কেউ তেমন প্রভাব ফেলতে পারেননি।

রান তাড়ায় প্রথম ওভারেই রিপনের শিকার সোহান ডি লিভেরা। এরপর দমে না গিয়ে পাল্টা আক্রমণ করেন শেভন ড্যানিয়েল, পাভান রাত্নায়েকে। পাওয়ার প্লেতে তারা করে ফেলে ৮৩ রান।

ড্যানিয়েল ২৭ রান করে ফিরলেও ইনিংস এগিয়ে নেন রাত্নায়েকে। ১১ চার ও ২ ছক্কায় ৫৬ বলে ৮৫ রান করে আউট হন ২১ বছর বয়সী ব্যাটসম্যান। তিনটি উইকেটই নেন রিপন। 

এরপর নাভোদ পারানাভিতানা ৪৭, আহান উইক্রামাসিংহের ৩০ রানের সৌজন্যে সহজেই জয় নিশ্চিত করে স্বাগতিকরা। 

৮ ওভারে ৪৩ রানে ৩ উইকেট নেন রিপন। অন্য ২ উইকেট নেন রিশাদ হোসেন। প্রথম ম্যাচে স্রেফ ৩২ রানে ৪ উইকেট পান রিপন। দ্বিতীয়টিতে তাকে একাদশের বাইরে রাখে দল।

ম্যাচের প্রথমভাগে টস হেরে ব্যাট করতে নেমে বাংলাদেশের শুরুটা মন্দ ছিল না। উদ্বোধনী জুটিতে ৫৭ রান যোগ করেন পারভেজ, প্রিতম। ৭ চারে ৩৪ বলে ৩২ রান করেন পারভেজ। প্রিতম খেলেন ২ ছক্কায় ৩৫ রানের ইনিংস।

এরপর হতাশ করেন আগের ম্যাচের জয়ের নায়ক প্রান্তিক নওরোজ। চতুর্থ উইকেটে জয় ও শাহাদাত গড়েন ৬৭ রানের জুটি। ৪ চারে ৩৭ রান করে অধিনায়ক জয় আউট হলে ভাঙে এই জুটি। 

পরে আর কেউই তেমন সঙ্গ দিতে পারেননি শাহাদাতকে। অষ্টম ব্যাটসম্যান হিসেবে ফেরার আগে ৩টি করে চার-ছক্কায় ৭৫ বলে ৭৯ রান করেন ২১ বছর বয়সী মিডল-অর্ডার ব্যাটসম্যান।

আগের দুই ম্যাচে একাদশের বাইরে থাকা আকবর আলি এদিন পারেননি সুযোগ কাজে লাগাতে। 

এক দিনের সিরিজ শেষে এবার চার দিনের ম্যাচে লড়বে দুই দল। একই মাঠে আগামী বুধবার শুরু হবে প্রথম ম্যাচ। 

সংক্ষিপ্ত স্কোর:

বাংলাদেশ ইমার্জিং দল: ৪৭ ওভারে ২২৩ (পারভেজ ৩২, প্রিতম ৩৫, প্রান্তিক ৫, জয় ৩৭, শাহাদাত ৭৯, মামুন ০, আকবর ৪, রিশাদ ৭, শরিফ ১১*, রিপন ০, নাঈম ১; গুনাসেকারা ৬-১-২৬-০, প্রেমারাত্নে ৯-১-৩৯-২, চামিন্দু ৭-০-৩৫-৩, ড্যানিয়ে ৮-০-২৫-৩, ভিয়াসকান্থ ১০-১-৪১-২, দিনুশা ৩-০-২৭-০, পারানাভিতানা ৪-০-২৮-০)

শ্রীলঙ্কা ইমার্জিং দল: ৩১.২ ওভারে ২২৪/৫ (লিভেরা ০, ড্যানিয়েল ২৭, রাত্নায়েকে ৮৫, পারানাভিতানা ৪৭, আহান ৩০, দিনুশা ১৮*, চামিন্দু ৬*; রিপন ৮-০-৪৩-৩, নাঈম ৭.২-০-৬২-০, শরিফ ৪-০-৩৯-০, মামুন ১-০-১১-০, রিশাদ ৮-০-৪১-২, জয় ৩-০-২৩-০)

ফল: শ্রীলঙ্কা ইমার্জিং দল ৫ উইকেটে জয়ী

সিরিজ: শ্রীলঙ্কা ইমার্জিং দল ২-১ ব্যবধানে জয়ী