আইপিএলে শূন্যের 'শীর্ষে' রোহিত

আইপিএল ক্যারিয়ারে ১৬ বার শূন্য রানে আউট হয়েছেন মুম্বাই ইন্ডিয়ান্সের অধিনায়ক।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 May 2023, 12:50 PM
Updated : 6 May 2023, 12:50 PM

দিপক চাহারের লেংথ বল স্কুপ করার চেষ্টায় ব্যাটে খেলতে পারলেন না রোহিত শর্মা। তার আঙুলে লেগে ওপরে উঠে যাওয়া বল মুঠোয় জমালেন রবীন্দ্র জাদেজা। অনাকাঙ্ক্ষিত একটি রেকর্ডে নাম উঠে গেল মুম্বাই ইন্ডিয়ান্স অধিনায়কের। আইপিএলে সবচেয়ে বেশিবার শূন্যতে আউট হওয়া ব্যাটসম্যান এখন তিনি।

চেন্নাই সুপার কিংসের বিপক্ষে শনিবার ৩ বল খেলে রানের খাতা খুলতে পারেননি রোহিত। আগের ম্যাচে পাঞ্জাব কিংসের বিপক্ষেও ফেরেন তিনি শূন্য রানে। চলতি আসরে এই দুইবার তাকে ফিরতে হয়েছে খালি হাতে।

সব মিলিয়ে ২৩৭ ম্যাচের আইপিএল ক্যারিয়ারে ১৬ বার শূন্য রানে আউট হয়েছেন টুর্নামেন্টের সফলতম অধিনায়ক রোহিত। তার নেতৃত্বে পাঁচবার শিরোপা জিতেছে মুম্বাই।

১৫ বার করে শূন্যের তেতো স্বাদ পেয়েছেন তিন জন-ওয়েস্ট ইন্ডিজের সুনিল নারাইন ১৫৮ ম্যাচে, ভারতের মানদিপ সিং ১১১ ম্যাচে ও দিনেশ কার্তিক ২৩৮ ম্যাচে। আম্বাতি রায়ডু ১৯৮ ম্যাচে ১৪ বার খুলতে পারেননি রানের খাতা।

আইপিএলে ১০ কিংবা এর বেশিবার শূন্যতে ফেরা ব্যাটসম্যানদের তালিকায় আছেন বিরাট কোহলি (১০), ডেভিড ওয়ার্নার (১০), এবি ডি ভিলিয়ার্স (১০), গ্লেন ম্যাক্সওয়েলের (১৩) মতো তারকা ব্যাটসম্যানরা।

আইপিএলে ৬ হাজারের বেশি রান করা রোহিত চলতি আসরে ঘুরপাক খাচ্ছেন ব্যর্থতার বৃত্তে। এখন পর্যন্ত ১০ ম্যাচ খেলে দুই অঙ্কে যেতে পেরেছেন তিনি পাঁচবার। ফিফটি করেছেন স্রেফ একবার, দিল্লি ক্যাপিটালসের বিপক্ষে ৬৫।

রোহিতের হতাশার দিনে টস হেরে ব্যাটিংয়ে নেমে বড় সংগ্রহ গড়তে পারেনি মুম্বাইও। নেহাল ভাধেরার ফিফটিতে ৮ উইকেটে ১৩৯ রান করে তারা।