মেন্ডিস-করুনারত্নের ফিফটিতে বড় সংগ্রহের পথে শ্রীলঙ্কা

নিউ জিল্যান্ডের বিপক্ষে ক্রাইস্টচার্চ টেস্টের প্রথম দিন ৩০৫ রান নিয়ে শেষ করেছে শ্রীলঙ্কা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 March 2023, 09:56 AM
Updated : 9 March 2023, 09:56 AM

শুরুতে উইকেট হারানো দলকে দারুণ ব্যাটিংয়ে পথে রাখলেন দিমুথ করুনারত্নে ও কুসল মেন্ডিস। পঞ্চাশ ছুঁয়ে শ্রীলঙ্কা অধিনায়ক ফিরলেও সেঞ্চুরির সম্ভাবনা জাগালেন মেন্ডিস। কিন্তু অল্পের জন্য শতক না পাওয়ার আক্ষেপ নিয়ে ফিরলেন তিনি। বাকিদের টুকটাক অবদানে নিউ জিল্যান্ডের বিপক্ষে বড় সংগ্রহের পথে হাঁটছে লঙ্কানরা।

ক্রাইস্টচার্চ টেস্টের বৃষ্টিবিঘ্নিত প্রথম দিন শেষে শ্রীলঙ্কার রান ৬ উইকেটে ৩০৫।

ওপেনিংয়ে নেমে ৭ চারে ৫০ রান করেন করুনারত্নে। ৮৩ বলে ১৬ চারে ৮৭ রানের আগ্রাসী ইনিংস খেলেন মেন্ডিস। ৪৭ রান আসে অ্যাঞ্জেলো ম্যাথিউসের ব্যাট থেকে।

হ্যাগলি ওভালের সবুজাভ উইকেটে টস হেরে ব্যাটিং নামা শ্রীলঙ্কা সপ্তম ওভারে হারায় ওশাদা ফার্নান্দোকে। পেসার টিম সাউদির বলে উইকেটের পেছনে ক্যাচ দেন লঙ্কান ওপেনার।

শুরুর ওই ধাক্কা সামাল দেন করুনারত্নে ও মেন্ডিস। নেমেই আক্রমণ শুরু করেন মেন্ডিস। এলোমেলো করে দেন প্রতিপক্ষ বোলারদের লাইন-লেংথ। ৪০ বলে ফিফটি স্পর্শ করা মেন্ডিসকে কেবল সঙ্গ দিয়ে যান করুনারত্নে। প্রথম সেশনে দলকে আর বিপদে পড়তে দেননি তারা।

দ্বিতীয় সেশনের প্রথম ঘণ্টায় ৮৩ বলে পঞ্চাশে পা রাখেন করুনারত্নে। মেন্ডিসকে এলবিডব্লিউ করে ১৩৭ রানের জুটি ভাঙেন কিউই অধিনায়ক সাউদি। পরের ওভারে ম্যাট হেনরি বলে করুনারত্নে ধরা পড়েন প্রথম স্লিপে।

দিনেশ চান্দিমাল ও ম্যাথিউস গড়েন আরেকটি পঞ্চাশ ছাড়ানো জুটি। চা-বিরতির পর তাদের ৮২ রানের প্রতিরোধ ভাঙেন সাউদি। স্লিপে ধরা পড়েন ৬ চারে ৩৯ রান করা চান্দিমাল।

এর মাঝেই দুই দফায় হানা দেয় বৃষ্টি। তৃতীয় সেশনে এসে আরও দুই উইকেট হারায় শ্রীলঙ্কা।

১ ছক্কা ও ৬ চারে ৪৭ রান করে বিদায় নেন ম্যাথিউস। এই ইনিংসের পথে শ্রীলঙ্কার তৃতীয় ক্রিকেটার হিসেবে টেস্টে ৭ হাজার রানের মাইলফলক স্পর্শ করেন তিনি। দেশের হয়ে এই সংস্করণে তার চেয়ে বেশি রান আছে আর কেবল কুমার সাঙ্গারাকা (১২ হাজার ৪০০) ও মাহেলা জয়াবর্ধনের (১১ হাজার ৮১৪)।

মাইকেল ব্রেসওয়েল এরপর দ্রুত ফিরিয়ে দেন নিরোশান ডিকভেলাকে।

দলকে টানছেন ধনাঞ্জয়া ডি সিলভা ও কাসুন রাজিথা। ৩৭ রানের অবিচ্ছিন্ন জুটিতে দিন শেষ করেন তারা। ৩৯ রানে খেলছেন ধনাঞ্জয়া, রাজিথা অপরাজিত আছেন ১৬ রানে।

সংক্ষিপ্ত স্কোর:

শ্রীলঙ্কা ১ম ইনিংস: ৭৫ ওভারে ৩০৫/৬ (ওশাদা ১৩, করুনারত্নে ৫০, মেন্ডিস ৮৭, ম্যাথিউস ৪৭, চান্দিমাল ৩৯, ধনাঞ্জয়া ৩৯*, ডিকভেলা ৭, রাজিথা ১৬*; সাউদি ১৮-৮-৪৪-৩, হেনরি ২০-৬-৬৫-২, টিকনার ১৭-২-৮৮-০, ওয়্যাগনার ১০-১-৬৮-০, মিচেল ৭-৩-১৭-০, ব্রেসওয়েল ৩-০-১৭-১)