যে কারণে ব্যাটিংয়ে নামার আগেই ৫ রান পেয়েছে ইংল্যান্ড

ভারতের বিপক্ষে রাজকোট টেস্টে ৫/০ স্কোর নিয়ে ব্যাটিং শুরু করেছে ইংল্যান্ড।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Feb 2024, 10:16 AM
Updated : 16 Feb 2024, 10:16 AM

ভারত অল আউট হওয়ার পর ইংল্যান্ডের হয়ে ব্যাটিং ইনিংস শুরু করতে নামলেন জ্যাক ক্রলি ও বেন ডাকেট। তারা কোনো বল খেলার আগেই স্কোরবোর্ডে দেখা গেল, ইংল্যান্ড ৫/০। অনেকে হয়তো ধন্ধে পড়ে যেতে পারেন, কীভাবে এই ৫ রান পেল ইংল্যান্ড! 

মূলত ভারতের শাস্তি ইংল্যান্ডের জন্য প্রাপ্তি হয়ে ধরা দিয়েছে। ব্যাটিংয়ের সময় রবীন্দ্র জাদেজা ও রবিচন্দ্রন অশ্বিন পিচের সুরক্ষিত অঞ্চলে দৌড়ানোর জন্য ৫ রান পেনাল্টি করা হয়েছে ভারতকে। 

রাজকোট টেস্টের দ্বিতীয় দিন শুক্রবার ভারতের ইনিংসের ১০২তম ওভারে স্পিনার রেহান আহমেদের তৃতীয় বল কাভারে খেলে রান নিতে চেয়েছিলেন অশ্বিন। তবে তাকে ফিরিয়ে দেন উইকেটের সঙ্গী ধ্রুব জুরেল। ওই সময় অশ্বিন পিচের সুরক্ষিত অঞ্চলে দৌড়ানোয় তার সঙ্গে কথা বলেন আম্পায়ার জোয়েল উইলসন। 

ম্যাচের প্রথম দিন পিচের সংরক্ষিত অঞ্চলে দৌড়ে প্রথম ও চূড়ান্ত সতর্কতা শুনেছিলেন জাদেজা। এবার অশ্বিন একই কাজ করায় নিয়ম অনুযায়ী ভারতকে ৫ রান পেনাল্টি করার সিদ্ধান্ত জানান উইলসন। ওই সময় আম্পায়ারের সিদ্ধান্তে হতাশা প্রকাশ করতে দেখা যায় অশ্বিনকে। 

বোলিংয়ের সময় সুবিধা পেতে অশ্বিন ইচ্ছাকৃতভাবেই পিচের সুরক্ষিত অঞ্চলে দৌড়েছেন বলে মনে করছেন সাবেক ইংলিশ অধিনায়ক অ্যালেস্টার কুক। টিএনটি স্পোর্টসে কথোপকথনে এটিকে ‘কৌশলগত পরিকল্পনা’ হিসেবে উল্লেখ করেছেন তিনি, “এটা কি ইচ্ছাকৃত? হ্যাঁ তাই। এটা কৌশলগত পরিকল্পনা, কারণ অশ্বিন যখন বল করবে তখন সে যতটা সম্ভব সাহায্য পেতে চাইবে (পিচ থেকে)।” 

ওই সময়ে ভারতের রান ছিল ৭ উইকেটে ৩৫৮। শেষ পর্যন্ত প্রথম ইনিংসে তারা অল আউট হয় ৪৪৫ রানে।