‘হাথুরুসিংহে অত কড়া নয়, ভালো মানুষ’

বাংলাদেশ দলের প্রধান কোচ হিসেবে দ্বিতীয় মেয়াদে হাথুরুসিংহের ফেরা ইতিবাচকভাবে নিচ্ছেন খালেদ মাহমুদ।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Feb 2023, 11:42 AM
Updated : 7 Feb 2023, 11:42 AM

চান্দিকা হাথুরুসিংহের প্রথম মেয়াদের কোচিংয়ে মাঠের ফলাফল দারুণ ছিল বাংলাদেশ দলের। কিন্তু মাঠের বাইরে ক্রিকেটারদের সঙ্গে সম্পর্ক কিংবা ড্রেসিংরুমে স্থিরতা আনার ব্যাপারে হাথুরুসিংহের ভূমিকা বরাবরই ছিল প্রশ্নবিদ্ধ। দ্বিতীয় মেয়াদে এই শ্রীলঙ্কান কোচ ফেরায় তাই ঘুরেফিরে আসছে সেই প্রসঙ্গ। তবে সে সব পেছনে ফেলে এগিয়ে যাওয়ার কথাই বললেন খালেদ মাহমুদ। 

নানা ভূমিকায় থেকে হাথুরুসিংহের তিন বছরের বেশি সময়ের প্রথম অধ্যায়ের প্রায় পুরোটাই কাছ থেকে দেখেছেন তিনি। সেই অভিজ্ঞতা থেকে উড়িয়ে দিয়েছেন ওই সময়ের ড্রেসিংরুমের পরিবেশ নিয়ে ওঠা নানান প্রশ্নও। লঙ্কান কোচের দ্বিতীয়বার ফেরা মাহমুদের কাছে ইতিবাচক। 

সাবেক অধিনায়ক ও বিসিবি পরিচালক মাহমুদ এবার বিপিএলের দল খুলনা টাইগার্সের প্রধান কোচ। শের-ই বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে দলের অনুশীলন শেষে সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে হাথুরুসিংহের ফেরার ব্যাপারে নিজের ভাবনা জানিয়েছেন তিনি। 

“হাথুরুসিংহের সময় পরিচ্ছন্ন ড্রেসিংরুম ছিল। আমরা সবসময় একটা কথা বলি, মিডিয়াতেও শুনি যে, ও কড়া হেডমাস্টারের মতো কথা বলে। আমার মনে হয়, হি ইজ নট দ্যাট স্ট্রিক্ট। যেরকম আমরা বলি, সেরকম কিন্তু ও না। ও যেটা হয়... আমি ব্যক্তিগতভাবে কী চাই, আমার পিছে কথা না বলে সামনে কথা বলেন। এটাই তো ভালো মানুষের লক্ষণ। আমি মনে করি, হাথুরু ভালো মানুষ। যা বলে পিছে কোনো কথা বলে না, যা বলে সামনে বলে।” 

“পেছনে নানান কথার চেয়ে একজন ক্রিকেটারকে আপনি যদি সামনে থেকে বলেন, ‘তোমার থেকে আমি এটা চাই বা তোমার এই জিনিসটা ভালো না’, আমি এতে খারাপ দেখি না। এতে যদি কড়া হেডমাস্টার হয়, তাহলে ও কড়া। তবে আমি মনে করি, আমি অনেক কোচের সাথে কাজ করেছি বাংলাদেশে যারা সামনে একরকম, পেছনে অন্যরকম কথা বলে। আমি হাথুরুর ব্যাপারে একটা কথা বলব, হাথুরুর এই গুণটা আমার দারুণ লাগে যে, ও যা বলে সামনে বলে।” 

২০১৭ সালের দক্ষিণ আফ্রিকা সফর থেকেই আচমকা পদত্যাগপত্র দিয়ে দেশে ফিরে যান হাথুরুসিংহে। পরে ঢাকায় এসে সারেন চুক্তি সমাপ্তির আনুষ্ঠানিকতা। তখন বিসিবি সভাপতি সংবাদমাধ্যমে জানান, ফেরার আগে দলের প্রতি সাকিব আল হাসানের নিবেদন, ক্রিকেটারদের মানসিকতা নিয়ে নানার প্রশ্ন তুলে গেছেন হাথুরুসিংহে। 

সাকিব এখন টেস্ট ও টি-টোয়েন্টি দলের অধিনায়ক। এছাড়া হাথুরুসিংহের কোচিংয়ে খেলা সেসব ক্রিকেটারদের প্রায় সবাই এখনও আছেন জাতীয় দলে। তাদের সঙ্গে হাথুরুসিংহের পুনর্মিলনী কেমন হবে তা নিয়ে প্রশ্নের অবকাশ থাকছেই। 

তবে মাহমুদ এসব নিয়ে খুব একটা ভাবতে রাজি নন। বরং সব ক্রিকেটারকে প্রাপ্য সমানভাবে বুঝিয়ে দেওয়ায় হাথুরুসিংহের প্রশংসাই করেন এই বোর্ড পরিচালক। 

“সাকিব কিংবা তামিম... অবশ্যই তারা রেস্পেক্টেড। বড় ক্রিকেটার, সিনিয়র ক্রিকেটার, আমাদের দলের গুরুত্বপূর্ণ ক্রিকেটার। একজন তরুণ ক্রিকেটারের যে সম্মানটা পাওয়া উচিত, আমার মনে হয়, সেই সম্মানটা হাথুরু সবসময় সব ক্রিকেটারকে দিয়েছে।” 

বিসিবির মতো মাহমুদও হাথুরুসিংহের ফেরা নিয়ে ভীষণ আশাবাদী। 

“আমি নেতিবাচকভাবে নিতে চাই না। তখন যে সময় ছিল, ও নিজেও কম বয়সের ছিল। আমাদের যে একটা অবস্থা ছিল যে আমরা জিততে পারছিলাম না। আমাদের অনেক কিছু পরিবর্তন করতে হয়েছে তখন। এখন তো পরিস্থিতি অন্যরকম। হাথুরুও অনেক পরিপক্ব। আমার মনে হয়, আমরা যদি পজিটিভভাবে নিই, সব কিছু ঠিক থাকে, আমার মনে হয় না যে আমরা খারাপ করব ওর কোচিংয়ে। আমাদের ভালো করারই কথা।” 

দীর্ঘদিন ধরেই বাংলাদেশ জাতীয় দলের সঙ্গে টিম ডিরেক্টর হিসেবে আছেন খালেদ মাহমুদ। ব্যক্তিগত কারণে ছুটি নেওয়ায় সবশেষ ভারতের বিপক্ষে সিরিজে ছিলেন না তিনি। ইংল্যান্ডের বিপক্ষে আসন্ন সিরিজে থাকবেন কি না সে ব্যাপারে এখনও নিশ্চিত নন তিনি। 

“আসলে জানি না। এটি তো আসলে আমার স্থায়ী কোনো চাকরি না। যখন টিমের দরকার হয় থাকি। এটা অবশ্যই বিসিবির সিদ্ধান্ত। বোর্ড সভাপতি আমাকে যখন বলেন, তখন আমি থাকি টিমের সঙ্গে। আমি ইনভলভড থাকার চেষ্টা করি। যখন থাকি না, তখন করি না। এটা আমার নিয়মিত কোনো কাজ নয়।”