রাবাদা-নরকিয়ার ছোবল সামলে পোপের ফিফটি

দক্ষিণ আফিকার বিপক্ষে লর্ডস টেস্টের প্রথম দিনে ৬ উইকেট হারিয়ে খুব বিপদে ইংল্যান্ড।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 August 2022, 05:02 PM
Updated : 17 August 2022, 05:02 PM

মেঘলা আকাশ। পেসারদের জন্য সহায়ক কন্ডিশন। সুযোগটা দারুণভাবে কাজে লাগিয়ে ইংল্যান্ডের টপ অর্ডার গুঁড়িয়ে দিলেন কাগিসো রাবাদা। তার দেখানো পথ অনুসরণ করলেন আনরিক নরকিয়া ও মার্কো ইয়ানসেনও। ধ্বংসস্তূপে দাঁড়িয়ে লড়াই করলেন কেবল অলি পোপ।

লর্ডসে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম টেস্টের প্রথম দিন শেষে খুব বিপদে ইংল্যান্ড। বৃষ্টির বাধায় বুধবার খেলা হয়েছে কেবল ৩২ ওভার। তাতে স্বাগতিকদের রান ৬ উইকেটে ১১৬।

তিন নম্বরে নেমে ৮৭ বলে ৬১ রানে খেলছেন পোপ। প্রথম পাঁচ জনের মধ্যে তিনি ছাড়া দুই অঙ্কে যেতে পারেননি আর কেউ।

এই সংস্করণে আগের পাঁচ ইনিংসের চারটিতে সেঞ্চুরি করা জনি বেয়ারস্টো এবার রানের খাতাই খুলতে পারেননি।

প্রথম দিনে উইকেট থেকে পেসাররা আদায় করে নিয়েছেন মুভমেন্ট ও সুইং। গতির ঝলকে ৩ উইকেট দক্ষিণ আফ্রিকার সফলতম বোলার এদিন নরকিয়া। চোট শঙ্কা কাটিয়ে খেলা রাবাদা দুটি ও ইয়ানসেন নিয়েছেন একটি উইকেট।

সকালে টস জিতে অনুমিতভাবে বোলিং নেন দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ডিন এলগার। ইংল্যান্ড অধিনায়ক বেন স্টোকস জানান, টস জিতলেও তিনিও বোলিং নিতেন।

স্টোকসের নেতৃত্বে আগের চার টেস্টেই রান তাড়ায় জেতা ইংল্যান্ড এবার আগে ব্যাটিংয়ে নেমে তৃতীয় ওভারেই হারায় অ্যালেক্স লিসকে। রাবাদার অফ স্টাম্পের বাইরের বলে আলগা শট খেলে কিপারের গ্লাভসে ধরা পড়েন বাঁহাতি ওপেনার।

ডানহাতি পেসার রাবাদা প্রথম স্পেলেই পরে বিদায় করেন আরেক ওপেনার জ্যাক ক্রলিকে। তিনি ক্যাচ দেন দ্বিতীয় স্লিপে। ডানহাতি এই ব্যাটসম্যান সবশেষ ১১ ইনিংসের ৮টিতেই দুই অঙ্ক ছুঁতে পারলেন না।

দারুণ ছন্দে থাকা জো রুটও এরপর টিকতে পারেননি। তরুণ বাঁহাতি পেসার ইয়ানসেনের ইন-সুইঙ্গারে তিনি এলবিডব্লিউ হন ৮ রান করে। লাভ হয়নি রিভিউ নিয়ে।

একটু পরই নরকিয়ার সোজা বলের লাইন মিস করে বোল্ড হন বেয়ারস্টো। ইংল্যান্ডের স্কোর তখন ৪ উইকেটে ৫৫।

পঞ্চম উইকেটে পোপ ও বেন স্টোকস প্রতিরোধের চেষ্টা করেন। লাঞ্চ বিরতির আগে শেষ বলে স্টোকসকে ফিরিয়ে ৪৫ রানের এই জুটি ভাঙেন ২৮ বছর বয়সী নরকিয়া। ৩০ বলে ২০ রান করে তৃতীয় স্লিপে ধরা পড়েন ইংলিশ অধিনায়ক।

পোপ এর মাঝেই ফিফটি তুলে নেন ৬৯ বলে। ৪৫ রানে অবশ্য তিনি জীবন পান স্লিপে কিগান পিটারসেন ক্যাচ ফেলায়।

লাঞ্চের পর বেন ফোকস ৬ রান করে বোল্ড হয়ে যান নরকিয়ার বলে। এরপর ইংল্যান্ডের জন্য কিছুটা স্বস্তি হয়ে আসে যেন বৃষ্টি! ওই ওভারের পরই বন্ধ হয়ে যায় খেলা। পরে আর খেলা সম্ভব হয়নি।

উইকেটে পোপের সঙ্গী স্টুয়ার্ট ব্রড।

সংক্ষিপ্ত স্কোর:

ইংল্যান্ড ১ম ইনিংস: ৩২ ওভারে ১১৬/৬ (লিস ৫, ক্রলি ৯, পোপ ৬১*, রুট ৮, বেয়ারস্টো ০, স্টোকস ২০, ফোকস ৬, ব্রড ০*; রাবাদা ১২-১-৩৬-২, এনগিডি ৫-১-১২-০, ইয়ানসেন ৬-১-১৮-১, নরকিয়া ৯-১-৪৩-৩

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক