বলে লালা ব্যবহার ফিলিপসের, আম্পায়ারকে অবহিত করেছে বাংলাদেশ দল

সিলেট টেস্টের তৃতীয় দিনে নিউ জিল্যান্ডের গ্লেন ফিলিপস বলে লালা ব্যবহার করলেও মাঠে কোনো ব্যবস্থা নেননি আম্পায়াররা।

ক্রীড়া প্রতিবেদকসিলেট থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Nov 2023, 01:02 PM
Updated : 30 Nov 2023, 01:02 PM

সিলেট টেস্টের তৃতীয় দিনে বোলিংয়ের সময় বলে লালা ব্যবহার করতে দেখা গেছে গ্লেন ফিলিপসকে। টিভি পর্দায় তা পরিষ্কার ধরা পড়ে। তবে মাঠের আম্পায়াররা তা দেখেছেন কি না, জানা যায়নি। মাঠে কোনো ব্যবস্থা তারা নেননি। বাংলাদেশ দলের পক্ষ থেকে অবশ্য চতুর্থ আম্পায়ারকে জানানো হয়েছে বলে নিশ্চিত করলেন টিম অপারেশন্স ম্যানেজার নাফিস ইকবাল।

বাংলাদেশের দ্বিতীয় ইনিংসের ৩৪তম ওভারে ওই ঘটনা ঘটে। ওভারের প্রথম ডেলিভারির পর বলে লালা লাগাতে দেখা যায় ফিলিপসকে। এরপর দ্বিতীয় ডেলিভারিটি করেন নিউ জিল্যান্ডের এই ক্রিকেটার।

মাঠের দুই আম্পায়ার আহসান রাজা ও পল রাইফেল কোনো ব্যবস্থা নেননি বা ফিলিপসের সঙ্গে তাদেরকে কথা বলতে দেখা যায়নি। তারা ব্যাপারটি খেয়াল করেছেন কি না, তাও স্পষ্ট নয়।

তবে বাংলাদেশ দলের চোখ এড়ায়নি তা। অপারেশন্স ম্যানেজার নাফিস ইকবাল ওই ঘটনার ফুটেজ সংগ্রহ করে চতুর্থ আম্পায়ারকে তা দেখান। নাফিস জানালেন, ওই সময়ের পরও ফিলিপসকে দেখা গেছে মুখে হাত দিতে। তবে বলে লালা লাগাতে আর দেখা যায়নি তাকে।

ক্রিকেট বলের এক পাশ উজ্জ্বল করার জন্য লালার ব্যবহার চলে আসছিল যুগ যুগ ধরেই। মূলত একপ্রান্ত উজ্জ্বল করে সুইং আদায়ের জন্যই এটি প্রচলিত ছিল। তবে কোভিড মহামারির সময় স্বাস্থ্যগত কারণে এটির ব্যবহার বন্ধ করা হয়। এরপর গত বছরের সেপ্টেম্বর থেকে পাকাপাকিভাবেই লালার ব্যবহার নিষিদ্ধ করা হয়। ক্রিকেটের আইনপ্রণেতা সংস্থা এমসিসি তখন বলেছিল, তাদের গবেষণায় দেখা গেছে যে, বল সুইং করানোর ক্ষেত্রে লালার প্রভাব অতি সামান্য বা নেই বললেই চলে।

এখন মাঠে কেউ কেউ লালা ব্যবহার করলে সেটির মাত্রা বা পরিস্থিতির গুরুত্ব বুঝে ব্যবস্থা নেওয়া বা শাস্তির ব্যাপারটি নির্ভর করে পুরোপুরি আম্পায়ারদের ওপর। সবশেষ গত বছরের নভেম্বরে নেপালের বিপক্ষে ওয়ানডে ম্যাচে সংযুক্ত আরব আমিরাতের পেসার আলিশান শারাফু লাল ব্যবহার করায় ৫ রান পেনাল্টি দেওয়া হয় তার দলকে।