‘ইটস নট অ্যাবাউট মি, গোটা দলই ভালো করছে’

সিলেটের সাফল্যে নিজের আলাদা কোনো কৃতিত্ব দেখছেন না অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Jan 2023, 03:22 AM
Updated : 11 Jan 2023, 03:22 AM

বিপিএলে সিলেট ফ্র্যাঞ্চাইজি মানেই যেন এক অভিশাপ। বরাবরই তারা রয়ে যায় পয়েন্ট তালিকার তলানির দিকে। সেই সিলেটেরই নতুন ফ্র্যাঞ্চাইজি সিলেট স্ট্রাইকার্স এবার শুরু থেকেই অপ্রতিরোধ্য। শুরুর এই সাফল্যে অনেকে বড় ভূমিকা দেখছেন দেশের সফল অধিনায়ক মাশরাফি বিন মুর্তজার। তবে তিনি নিজের অবশ্য আলাদা কোনো কৃতিত্ব দেখেন না নিজের। সিলেট অধিনায়কের মতে, গোটা দলেরই ভালো করার তাড়নার প্রকাশ ফুটে উঠছে তাদের পারফরম্যান্সে। 

বিপিএলের ৯ আসরের মধ্যে কেবল ২০১৩ সালের টুর্নামেন্টেই ফাইনালে কাছাকাছি গিয়েছিল সিলেট। এছাড়া বরাবরই তাদের স্থান পঞ্চম, ষষ্ঠ বা সপ্তম। বছরের পর বছর মালিক বদলেছে, অধিনায়ক-দল-কোচিং স্টাফ বদলেছে। কিন্তু সিলেটের ভাগ্য বদলায়নি। 

এবার নতুন মালিকানায় ফ্র্যাঞ্চাইজি আসে নতুন ভাবে। তারা ড্রাফটের বাইরে থেকে আগেই দলে নিশ্চিত করে ফেলে মাশরাফিকে। বিপিএলের সফলতম অধিনায়ককে ঘিরেই তারা দল সাজায়। দল গোছানো, কোচিং স্টাফ সাজানো থেকে শুরু করে যাবতীয় পরিকল্পনা, এমনকি স্পন্সরদের সঙ্গে যোগাযোগের মাধ্যমও হয়ে ওঠেন মাশরাফি। 

মাঠের পারফরম্যান্সেও পড়ছে নতুনত্বের ছাপ। যদিও টুর্নামেন্টের কেবলই এখনও শুরুর সময়, তার পরও সিলেটের ভাগ্য বদলের ইঙ্গিত মিলছে। এবারের আসরের প্রথম পাঁচ দিনেই চার ম্যাচের কঠিন সূচি ছিল তাদের। কিন্তু মাশরাফির নেতৃত্বে তারা জিতেছে সবকটিই। 

জাতীয় দলের নেতৃত্বে কিংবা আগেও বিপিএলের নানা আসরে মাশরাফির নেতৃত্বে থাকা দলের মধ্যে যে বিশেষত্ব ফুটে উঠত, সেসব চোখে পড়ছে এই সিলেট দলেও। দলটিকে মনে হচ্ছে দারুণ উজ্জীবিত। চারটি ম্যাচই তারা জিতেছে দেশের তরুণদের পারফরম্যান্সে ভর করে, সেখানে সঙ্গ দিয়েছেন মাশরাফি, মুশফিকুর রহিমের মতো অভিজ্ঞরা। 

যথারীতি বল হাতেও মাশরাফি নিজের ছাপ রাখছেন এই ৩৯ বছর বয়সেও। ৭ উইকেট নিয়ে যৌথভাবে এখনও পর্যন্ত টুর্নামেন্টের সর্বোচ্চ উইকেট শিকারি তিনি। 

টুর্নামেন্ট শুরুর পর তাকে প্রথম সংবাদ সম্মেলনে পাওয়া গেল মঙ্গলবার ঢাকা ডমিনেটর্সের বিপক্ষে জয়ের পর। সবার আগে প্রশ্ন ছুটে গেল, মাশরাফির সেই চেনা জাদুতেই কি বদলে গেল সিলেট? 

কিন্তু নিজেকে আড়ালে রেখে সিলেট অধিনায়ক বললেন দলের কথা। 

“আমার কাছে মনে হয়, পুরো দলের সবাই চেষ্টা করছে শুরু থেকেই। সবাই আমরা অনুশীলন থেকেই শৃঙ্খলাবদ্ধভাবে কিছু করার চেষ্টা করেছি। মাঠে খেলা নিয়ে তো কিছু বলা যায় না, আমরা মাঠের বাইরের ব্যাপারগুলো ঠিকঠাক রাখার চেষ্টা করেছি যেন, সেটির প্রতিফলন কিছুটা হলেও মাঠে পড়ে। তাই আমার কাছে মনে হয়, ইটস নট অ্যাবাউট মি, ব্যাপারটি গোটা দলেরই।” 

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক