মাশরাফির উইকেট খরায় চিন্তিত নন ওয়ালশ

৬ ম্যাচে উইকেট ১টি। উইকেট শিকারের দিক থেকে এবারের বিশ্বকাপে ম্যাচের পর ম্যাচে হতাশাই প্রাপ্তি মাশরাফি বিন মুর্তজার। তবে বাংলাদেশ অধিনায়কের বোলিংয়ের ক্ষেত্রে উইকেট সংখ্যাকে খুব গুরুত্বপূর্ণ মানছেন না কোর্টনি ওয়ালশ। দলের বোলিং কোচের মতে, রান আটকানোর কাজটা বেশ ভালোভাবেই করছেন মাশরাফি।

ক্রীড়া প্রতিবেদক বার্মিংহাম থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 June 2019, 03:42 PM
Updated : 30 June 2019, 03:42 PM

বাংলাদেশের সফলতম ওয়ানডে বোলার এবারের বিশ্বকাপে উইকেট উদযাপন করতে পেরেছেন কেবল একবার। ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচে আউট করেছিলেন জনি বেয়ারস্টোকে। বাকি ৫ ম্যাচে পাননি উইকেটের দেখা। 
 
বিশ্বকাপের আগে আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজেও শেষ দুই ম্যাচে ছিলেন উইকেটশূন্য। সব মিলিয়ে সবশেষ ৮ ম্যাচে উইকেট ১টি। মাশরাফির উজ্জ্বল ক্যারিয়ারে উইকেট শিকারে এমন বিবর্ণ সময় আসেনি আগে আর কখনোই।
 
তবে ওয়ালশ দেখিয়ে দিলেন বোলিংয়ের আরেকটি দিক। জানিয়ে দিলেন, নিজের ভূমিকা যেভাবে পালন করে চলেছেন বোলার মাশরাফি, বোলিং কোচ হিসেবে তিনি খুশিই।
 
“উইকেট সংখ্যা এই ক্ষেত্রে খুব গুরুত্বপূর্ণ নয়। রান রেটের ব্যাপারটিও মাথায় রাখতে হবে। সবাই জানি সে খুব বেশি উইকেট পায়নি। তবে এই ধরনের টুর্নামেন্টে অনেকেই উইকেট পায় না। ওর ইকোনোমি রেট বেশ ভালো। বোলিং ভালোই করছে। উইকেট সামনেই ধরা দেবে, আমি নিশ্চিত।”
 
এই টুর্নামেন্টে মাশরাফির বলে তিন-চারবার ক্যাচ নিতে পারেননি ফিল্ডাররা। সেসব নিতে পারলে অন্তত আরেকটু উজ্জ্বল থাকত পারফরম্যান্সের চেহারা। 
 
ওয়ালশ যদিও অধিনায়কের উইকেট সংখ্যা নিয়ে ভাবিত নন খুব একটা। তবে সামনেই আশা করছেন আরও সুসময়ের। 
 
“তার উইকেট পাওয়া, না পাওয়া নিয়ে আমার খুব একটা দুর্ভাবনা নেই। আমার মূল ভাবনা যেন সে নিয়ন্ত্রিত বোলিং করতে পারে, যেটি সে করে আসছে। যখনই সে শুরুতে উইকেট এনে দেয়, আমাদের জন্য তা অনেক বড় ব্যাপার হয়ে দাঁড়ায়। আরও দুটি ম্যাচ বাকি আছে, আশা করি সে পারবে।”

বোলিং কোচের এই দাবির পক্ষে অবশ্য কিছুটা স্বাক্ষ্য দিচ্ছে পরিসংখ্যান। বিশ্বকাপে এখনও পর্যন্ত ওভারপ্রতি ৬.৩৪ রান দিয়েছেন মাশরাফি। এবারের আসরে বাংলাদেশের যে পাঁচ পেসার বোলিং করেছেন, তাদের মধ্যে ওভারপ্রতি রান সবচেয়ে কম দিয়েছেন অধিনায়কই।

ওভারপ্রতি ৬.৬৯ রান করে দিয়েছেন মোহাম্মদ সাইফ উদ্দিন, ৬.৭০ করে মুস্তাফিজুর রহমান। সৌম্য সরকার দিয়েছেন ৭.২৫ করে, ১ ম্যাচ খেলে রুবেল হোসেন গুনেছেন ওভারপ্রতি ৯.২২ রান করে।