আইসিসির বিশ্বকাপ একাদশে সাকিব

টুর্নামেন্ট জুড়ে ব্যাটে-বলে আলো ছড়ানো সাকিব আল হাসান জায়গা পেয়েছেন আইসিসি ঘোষিত বিশ্বকাপ একাদশে।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 July 2019, 11:47 AM
Updated : 15 July 2019, 12:54 PM

সর্বোচ্চ চারজন খেলোয়াড় জায়গা পেয়েছেন শিরোপাজয়ী ইংল্যান্ড দল থেকে। নেতৃত্ব পেয়েছেন নিউ জিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসন।

৮ ইনিংস খেলে ৮৬.৫৬ গড়ে ও ৯৬.০৩ স্ট্রাইক রেটে ৬০৬ রান করেছেন সাকিব। বল হাতে উইকেট ১১টি। বিশ্বকাপ ইতিহাসের সেরা অলরাউন্ড পারফরম্যান্সের নজির গড়েছেন তিনি। আগে কখনও এক আসরে ১০ উইকেটের পাশে ৪০০ রানও ছিল না কারও। সেমি-ফাইনালে না খেলা কোনো দলের একমাত্র প্রতিনিধি হিসেবে তিনি জায়গা পেয়েছেন একাদশে।

এক আসরে ৫ সেঞ্চুরির অভাবনীয় কীর্তি গড়া রোহিত শর্মা ৬৪৮ রান নিয়ে টুর্নামেন্টের সর্বোচ্চ রান সংগ্রাহক। উদ্বোধনী জুটিতে তার সঙ্গী ইংল্যান্ডের বিস্ফোরক ওপেনার জেসন রয়। ৬৩.২৮ গড়ে তিনি করেছেন ৪৪৩ রান।

টুর্নামেন্ট সেরার পুরস্কার জেতা উইলিয়ামসন ৮২.৫৭ গড়ে করেছেন ৫৭৮ রান। রানার্সআপ নিউ জিল্যান্ডের ব্যাটিং প্রায় একাই টেনেছেন সময়ের অন্যতম সেরা এই ব্যাটসম্যান। একাদশে নিউ জিল্যান্ড থেকে আছেন আরেকজন, লকি ফার্গুসন। গতিময় এই পেসার ১৯.৪৭ গড়ে নিয়েছেন ২১ উইকেট।  

৬১.৭৭ গড়ে ৫৫৬ রান করে ইংল্যান্ডের শিরোপা জয়ে বড় অবদান আছে জো রুটের। ফাইনালে সেরা খেলোয়াড়ের পুরস্কার জেতা বেন স্টোকস আছেন একাদশে। এই অলরাউন্ডার ৬৬.৪২ গড়ে করেছেন ৪৬৫ রান। ৩৫.১৪ গড়ে নিয়েছেন ৭ উইকেট। ২৩.০৫ গড়ে ২০ উইকেট নেওয়া গতিময় পেসার জফরা আর্চার জায়গা পেয়েছেন দলে।

অস্ট্রেলিয়া দল থেকে আছেন দুই জন। অ্যালেক্স কেয়ারি ও মিচেল স্টার্ক। ৬২.৫০ গড়ে ৩৭৫ রান করেছেন কেয়ারি। অস্ট্রেলিয়া সহ-অধিনায়কের ডিসমিসাল ২০টি। তিনিই এই একাদশের উইকেটরক্ষক। গত আসরের সেরা খেলোয়াড় স্টার্ক উজ্জ্বল এবারও। ১৮.৫৯ গড়ে নিয়েছেন বিশ্বকাপে যে কোনো আসরে সর্বোচ্চ ২৭ উইকেট।

ভারত থেকে আরও জায়গা পেয়েছেন জাসপ্রিত বুমরাহ। ২০.৬১ গড়ে তিনি নিয়েছেন ১৮ উইকেট।

বিশ্বকাপ একাদশ: জেসন রয়, রোহিত শর্মা, কেন উইলিয়ামসন (অধিনায়ক), জো রুট, সাকিব আল হাসান, বেন স্টোকস, অ্যালেক্স কেয়ারি (উইকেটরক্ষক), মিচেল স্টার্ক, জফরা আর্চার, লকি ফার্গুসন, জাসপ্রিত বুমরাহ।