বিশ্বকাপ থেকে ছিটকে গেলেন ধাওয়ান

আঙুলের চোটে বিশ্বকাপ থেকে ছিটকে গেলেন ভারতের উদ্বোধনী ব্যাটসম্যান শিখর ধাওয়ান। তার জায়গায় রিশাব পান্তকে স্কোয়াডে নিয়েছে দেশটির ক্রিকেট বোর্ড।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 June 2019, 01:01 PM
Updated : 19 June 2019, 08:30 PM

গত সপ্তাহে অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচে ১১৭ রানের ইনিংস খেলার পথে প্যাট কামিন্সের বলে বাঁ হাতের বুড়ো আঙুলে চোট পান ধাওয়ান। পরে ওই ম্যাচে অস্ট্রেলিয়ার ইনিংসে আর ফিল্ডিং করেননি এই ক্রিকেটার।
 
ভারতের সহকারী কোচ সঞ্জয় বাঙ্গার সে সময় জানিয়েছিলেন, ধাওয়ান দলের জন্য এতটাই মূল্যবান যে তার সেরে ওঠার জন্য তারা অপেক্ষা করতে প্রস্তুত। বিশ্বকাপের পরের অর্ধে অভিজ্ঞ ওপেনারকে ফিরে পেতে আশাবাদী ছিলেন অধিনায়ক বিরাট কোহলিও।
    
চোটের কারণে নিউ জিল্যান্ড ও পাকিস্তানের বিপক্ষে ভারতের ম্যাচে অনুপস্থিত ছিলেন বাঁ হাতি এই ব্যাটসম্যান। নিউ জিল্যান্ডের বিপক্ষে তাদের ম্যাচটি অবশ্য বৃষ্টিতে ভেসে গিয়েছিল।
 
দল অপেক্ষা করতে প্রস্তুত থাকলেও শেষ পর্যন্ত ওই চোটের কাছেই হার মানতে হলো ধাওয়ানকে। বুধবার বিসিসিআই এক বিবৃতিতে জানায়, জুলাইয়ের মাঝামাঝি পর্যন্ত ধাওয়ানের হাতে প্লাস্টার থাকবে।
 
“একাধিক বিশেষজ্ঞের মত অনুসারে, জুলাইয়ের মাঝামাঝি পর্যন্ত তার হাতে প্লাস্টার থাকবে। আর সেজন্য বিশ্বকাপের বাকি সময়ে তাকে পাওয়া যাবে না।”
 
ধাওয়ানের বিকল্প হিসেবে উইকেটকিপার-ব্যাটসস্যান পান্ত আগেই ইংল্যান্ড এসে পাকিস্তানের বিপক্ষে ম্যাচের আগে দলের সঙ্গে যোগ দেন। 
 
মূলত চার নম্বর পজিশনের বিবেচনায় দলে আসা লোকেশ রাহুল পাকিস্তানের বিপক্ষে ম্যাচে রোহিত শর্মার সঙ্গে ইনিংস উদ্বোধন করেছিলেন। উদ্বোধনী জুটিতে তারা তুলেছিলেন ১৩৬ রান। ম্যাচটি সহজেই জিতেছিল ভারত।
 
আগামী শনিবার রোজ বৌলে আফগানিস্তানের বিপক্ষে নিজেদের পরের ম্যাচ খেলবে ভারত। চার ম্যাচের তিনটিতে জিতে ৭ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে আছে দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।