‘হাইপ’ গায়ে মাখছেন না অধিনায়ক

বিশ্বকাপে বাংলাদেশের প্রথম ম্যাচ যত কাছে আসছে তত বাড়ছে বাংলাদেশকে নিয়ে প্রত্যাশা। সাধারণ্যে কিংবা সামাজিক যোগাযোগ মাধ্যমে চাওয়াটাও আকাশচুম্বী। সেই প্রত্যাশার আঁচ স্পর্শ করেছে বাংলাদেশ দলকেও। তাই সতর্ক মাশরাফি বিন মুর্তজা। বাংলাদেশ অধিনায়ক দলকে দূরে রাখতে চান এই সব কিছু থেকে।

ক্রীড়া প্রতিবেদক লন্ডন থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 June 2019, 05:43 PM
Updated : 1 June 2019, 05:43 PM

রোববার ওভালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হচ্ছে বাংলাদেশের বিশ্বকাপ অভিযান। ফরম্যাট, টুর্নামেন্টের দৈর্ঘ্য সব মিলিয়ে এবার টুর্নামেন্ট অনেক কঠিন। এই কঠিন চ্যালেঞ্জ শুরুর আগেই বাংলাদেশের সাফল্য দেখে ফেলেছেন ক্রিকেট অনুসারীদের একটা অংশ। প্রতিদিনই প্রত্যাশা এভাবে ডালপালা গজাচ্ছে দেখেই হতো তা ছেটে দিতে চাইলেন মাশরাফি। বাংলাদেশের বিশ্বকাপ শুরুর আগের দিন অধিনায়ক বোঝাতে চাইলেন বাস্তবতা।

“হাইপ প্রয়োজনীয় নাকি অপ্রয়োজনীয়, এটা বুঝতে হবে। অনেকে মনে করছে, আমরা বিশ্বকাপ জিতে গেছি। এসব অপ্রয়োজনীয়। কোনোভাবেই কোনো দিক থেকে আমরা ফেভারিট নই। এমনকি কালকের ম্যাচেও ফেভারিট নই। দক্ষিণ আফ্রিকাই ফেভারিট হিসেবে খেলবে।”

“তবে আমরাও আমাদের সেরাটা খেলব এবং জিততে চাইব। কোনোভাবেই ভাবছি না যে হেরে যাব। কিন্তু আপনি যদি হাইপের কথা বলেন, সেটা অনেকেই অযথা তৈরি করে। সব মিলিয়ে আমরা ওখানে যেতে পারিনি।”

সমর্থকদের এমন বাঁধনহারা ভাবনায় ডানা মেলে না দিয়ে অধিনায়ক চাইছেন, দল যেন নিজেদের কাজটায় মন দেয়। যে পথ ধরে গত কয়েক বছরে মিলেছে অনেক সাফল্যের দেখা, সেই পথ যেন ঠিক থাকে।

“ক্রিকেট বিশ্লেষকদের কথা যদি দেখেন, সবাই আমাদের পিছিয়ে রাখছে। আমরা (ক্রিকেট অনুসারীরা) আবার সেখানে গিয়ে যুদ্ধ করছি (অনলাইনে)। এসব চলবেই। আমাদের কাছে গুরুত্বপূর্ণ যে আমরা কিভাবে জিতেছি। আমাদের নিয়ে যে প্রত্যাশা তৈরি হয়েছে, সেটা কিভাবে তৈরি হয়েছে।”

“আমরা আমাদের সহজাত ক্রিকেট খেলেই জিতেছি। এখানেও সেটা করতে হবে। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দ্বিপাক্ষিক সিরিজ খেললেও সেটি আন্তর্জাতিক ম্যাচ হতো, বিশ্বকাপের ম্যাচও তাই হবে। আমাদের ক্রিকেটারদের সেভাবেই দেখতে হবে। একটি করে ম্যাচ ধরে এগোলে আমাদের জন্য ভালো হবে। সব প্রত্যাশা, সব কথা মাথায় নিয়ে মাঠে ঢুকলে, আমাদের জন্য অনেক বেশি চাপ হবে।”

তবে শুধু আমজনতাই নয়, শেষ চার কিংবা শেষ পর্যন্ত যাওয়ার লক্ষ্য বা স্বপ্নের কথা বলেছেন ক্রিকেটারদের অনেকেও। সেটিকে অস্বাভাবিক মনেও করছেন না মাশরাফি। তার চাওয়া কেবল, এই চাওয়া বা স্বপ্নগুলো যেন প্রেরণা জোগায় পারফরম্যান্সে।

“আগের বার কম ছিল (হাইপ), এবার আপনারা (সংবাদমাধ্যম) থেকে শুরু করে সবাই অনেক প্রত্যাশা করছে। আমাদের অনেক ক্রিকেটারও। যেটা একদিক থেকে খারাপ নয়, প্রত্যাশা অনেক সময় সেরাটা বের করে আনে। আমার চাওয়া হলো, প্রত্যাশা যেন চাপ না হয়। আমি আশা করব ক্রিকেটাররা সব কিছু নিয়ে বাইরে থাকবে এবং নিজেদের কাজে মন দেবে।”