'মাদক নেওয়ায়' নিষিদ্ধ হেলস

ডোপ টেস্টে উতরাতে ব্যর্থ হয়েছেন অ্যালেক্স হেলস। এজন্য ২১ দিনের জন্য নিষেধাজ্ঞা পেয়েছেন ইংল্যান্ডের ১৫ সদস্যের বিশ্বকাপ দলে থাকা এই ব্যাটসম্যান। 

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 April 2019, 05:49 PM
Updated : 26 April 2019, 06:24 PM

বিবিসি জানায়, মাঠের বাইরের একটি ঘটনার কারণে পাওয়া নিষেধাজ্ঞা মেনে নিয়েছেন ৩০ বছর বয়সী হেলস। আগামী শনিবার ইংল্যান্ডের বিশ্বকাপ প্রস্তুতি ক্যাম্পে যোগ দেবেন তিনি। তবে ইএসপিএন ক্রিকইনফো জানায়, সম্প্রতি এক মাদক পরীক্ষায় ধরা পড়েন হেলস। দল ঘোষণার সময় ব্যাপারটি অজানা ছিল ইংল্যান্ডের নির্বাচকদের।

গার্ডিয়ান জানায়, দ্বিতীয় পরীক্ষাতেও মাদক গ্রহণের প্রমাণ পাওয়ায় তিন সপ্তাহের নিষেধাজ্ঞা পান হেলস। বিশ্বকাপ দল ঘোষণার পরপরই নটিংহ্যামশায়ারের রয়্যাল লন্ডন কাপের দল থেকে ব্যক্তিগত কারণ দেখিয়ে নিজেকে সরিয়ে নেন তিনি। 

২০১৩ সালে টম মেয়নার্ড মারা যাওয়ার পর মৌসুমের শুরু ও শেষে মাদক পরীক্ষা বাধ্যতামূলক করে ইসিবি। তারই অংশ হিসেবে হওয়া রুটিন পরীক্ষায় ধরা পড়েছেন হেলস।    

প্রথম পরীক্ষায় ধরা পড়লে খেলোয়াড়কে পরামর্শ দেওয়া হয় ও সমস্যা কাটিয়ে উঠতে সাহায্য করা হয়। বিষয়টি জানানো হয় শুধু কাউন্টির ক্রিকেট পরিচালককে। দ্বিতীয় দফায় ধরা পড়লে তিন সপ্তাহের জন্য নিষিদ্ধ করা হয়। সেই সঙ্গে বার্ষিক বেতনের পাঁচ শতাংশ জরিমানা করা হয়। এই ক্ষেত্রে কাউন্টির পাশাপাশি ইসিবির প্রধান নির্বাহী ও পেশাদার ক্রিকেটারদের সংগঠন পিসিএ’র প্রধান নির্বাহীকেও জানানো হয়।  

তৃতীয় পরীক্ষাতেও ‘পজিটিভ’ প্রমাণিত হলে কঠিন শাস্তি পেতে হবে হেলসকে। এই ঘটনা তার ক্যারিয়ারে আরেকটি কালো দাগ হয় থাকলো। ব্রিস্টলে মারামারির ঘটনায় নিষেধাজ্ঞার শাস্তি পেয়েছিলেন তিনি, সঙ্গে হয়েছিল ১৭ হাজার পাঁচশ পাউন্ড জরিমানা। 

২৩ মে পর্যন্ত আইসিসির অনুমোদন ছাড়াই বিশ্বকাপ দলে বদল আনতে পারবে কোনো দল।

৩ মে আয়ারল্যান্ডের বিপক্ষে ওয়ানডে দিয়ে ইংল্যান্ডের গ্রীষ্মকালীন মৌসুম শুরু হবে। পরে পাকিস্তানের বিপক্ষে একটি টি-টোয়েন্টি ও পাঁচটি ওয়ানডে খেলবে ২০১৯ বিশ্বকাপের স্বাগতিকরা।