ইংল্যান্ডের ‘সব আশার শেষ’ দেখছেন প্রধান কোচ

সেমি-ফাইনালের আশা বাদ দিয়ে এখন সম্মানের জন্য খেলার কথা বললেন ইংল্যান্ডের প্রধান কোচ ম্যাথু মট।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Oct 2023, 09:32 AM
Updated : 27 Oct 2023, 09:32 AM

শিরোপা ধরে রাখার অভিযানে ভারতে গিয়ে মুখ থুবড়ে পড়েছে ইংল্যান্ড। একের পর এক পরাজয়ে তারা পয়েন্ট টেবিলে তলানির আশপাশেই থাকছে। গাণিতিকভাবে সেমি-ফাইনালে ওঠার সম্ভাবনা বেঁচে থাকলেও, তেমন কোনো বাস্তবিক সম্ভাবনা দেখছেন না দলটির প্রধান কোচ ম্যাথু মট।

সবশেষ বৃহস্পতিবার শ্রীলঙ্কার বিপক্ষে হেরেছে বর্তমান চ্যাম্পিয়নরা। আরও একবার ব্যাটিং ব্যর্থতায় স্রেফ ১৫৬ রানে গুঁড়িয়ে যাওয়ার পর বোলিংয়েও কিছু করতে পারেনি তারা। ২ উইকেট হারিয়ে ১৪৬ বল বাকি থাকতেই ম্যাচ জিতে যায় লঙ্কানরা। পাঁচ ম্যাচে ইংল্যান্ডের চতুর্থ পরাজয় এটি।

ইংল্যান্ডের এই সাদামাটা পারফরম্যান্স চলছে আসরের উদ্বোধনী ম্যাচ থেকেই। নিউ জিল্যান্ডের বিপক্ষে ২৮২ রানের পুঁজি নিয়েও কোনো লড়াই করতে পারেনি তারা। স্রেফ ৩৬.২ ওভারে ম্যাচ জিতে যায় কিউইরা। পরের ম্যাচে বাংলাদেশকে বড় ব্যবধানে হারালেও সেখান থেকে ঘুরে দাঁড়ানোর গল্প লিখতে পারেনি জস বাটলারের দল।

উল্টো আফগানিস্তানের কাছে হেরে বিশ্বকাপের বড় শিরোনাম হয় তারা। এরপর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৩৯৯ রান তাড়ায় ন্যূনতম লড়াইও করতে পারেনি ইংল্যান্ড। ১৭০ রানে অল আউট হয়ে নিজেদের ইতিহাসে সবচেয়ে বড় পরাজয়ের তিক্ততা সঙ্গী হয় তাদের।

সেমি-ফাইনালে খেলার আশা বাঁচিয়ে রাখতে শ্রীলঙ্কার বিপক্ষে জয়ের আশায় ছিলেন বাটলার, জো রুটরা। বেঙ্গালুরুতে সেটিও করতে পারেননি তারা। উল্টো বড় পরাজয়ে পয়েন্ট টেবিলের ৯ নম্বরে নেমে গেছে ইংল্যান্ড।

আসরে চতুর্থ হারের পর বিবিসিকে দেওয়া প্রতিক্রিয়ায় মট বলেন, এমন অবস্থায় ইংল্যান্ডের আর কোনো সম্ভাবনা দেখেন না তিনি।

“আমার মতে, সব কিছু শেষ হয়ে গেছে। আমি কোনো গণিতজ্ঞ নই। তবে আমাদের যা নেট রান রেট এবং আমাদের ওপরে অনেক দল আছে যারা একে অপরের বিপক্ষে খেলবে… এখন থেকে আমরা অনেক সম্মানের জন্য খেলব।”

সেমি-ফাইনাল খেলা বা শিরোপা ধরে রাখার আশা আর না করলেও বাকি চার ম্যাচে ইতিবাচক ফলের আশা ইংল্যান্ডের প্রধান কোচের।

"আমাদের আরও অনেক কিছু করার বাকি আছে। আমরা সমর্থকদের হতাশ করেছি। আমাদের পরিবার, সমর্থক ও ড্রেসিং রুমের সবাইকে হতাশ করেছি। আমরা নিজেদের সেরাটা দিতে পারিনি। পেশাদার খেলায় এটি দিয়েই কাজকে মূল্যায়ন করা হয়।"

"আমাদের এই বিষয়টিকে (ব্যর্থতার ধাক্কাকে) ইতিবাচকভাবে কাজে লাগাতে হবে। আমি এমন দলের অংশ ছিলাম যারা জিতেছে, আবার এমন দলেরও অংশ ছিলাম যারা হেরেছে। তবে এভাবে হারলে অবশ্যই তা অনেক কষ্ট দেবে। তবে এর মধ্য থেকেও ভালো কিছু খুঁজে নিতে হবে।"

আগামী রোববার ভারতের মুখোমুখি হবে ইংল্যান্ড।