আগে জানলে এমন সিরিজ খেলতে রাজি হতেন না বাংলাদেশ কোচ

প্রস্তুতির ঘাটতি ও পারিপার্শ্বিকতা নিয়ে বিরক্ত চান্দিকা হাথুরুসিংহে বললেন, আগে থেকে জানলে ইংল্যান্ডের মাঠে আয়ারল্যান্ডের সঙ্গে খেলতে রাজি হতো না বাংলাদেশ।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 May 2023, 05:27 PM
Updated : 8 May 2023, 05:27 PM

চান্দিকা হাথুরুসিংহের মতে পরিস্থিতিটা ‘ইউনিক।’ আয়ার‌ল্যান্ডের সঙ্গে দ্বিপাক্ষিক লড়াই, কিন্তু খেলা ইংল্যান্ডে। বৃষ্টির দুর্ভাবনায় সিরিজ ভিন দেশে আয়োজন করা হলেও এখানেও আবহাওয়ার কারণে ঠিকমতো অনুশীলনই করা যায়নি। সব মিলিয়ে প্রস্তুতি ও পারিপার্শ্বিকতা নিয়ে বিরক্ত বাংলাদেশ কোচ। আগে জানলে এভাবে এই সিরিজে খেলতে বাংলাদেশ রাজি হতো না বলেই দাবি তার।

আইসিসি ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগের খেলা বলে এই সিরিজ এড়ানোর উপায় অবশ্য তেমন একটা নেই। চেমসফোর্ডে মঙ্গলবার বাংলাদেশ সময় বিকেল পৌনে ৪টায় শুরু প্রথম ম্যাচ। বাংলাদেশ মূল ভেন্যুতে প্রথমবার অনুশীলন করতে পেরেছে সোমবার। যে কাউন্টি দলের মাঠ এটি, সেই এসেক্সের কাউন্টি চ্যাম্পিয়নশিপের ম্যাচ ছিল এখানে রোববার পর্যন্ত।

বাংলাদেশের অনুশীলনের ব্যবস্থা রাখা হয়েছিল অন্যান্য মাঠে। বৈরি আবহাওয়ায় সেটিও ঠিক মতো হয়নি। একমাত্র প্রস্তুতি ম্যাচও ভেস্তে গেছে বৃষ্টিতে।

সিরিজ শুরুর আগের দিন বিসিবির ভিডিও বার্তায় হাথুরুসিংহে বললেন, এবারের এই অভিজ্ঞতা থেকে বাংলাদেশ শিক্ষা নেবে ভবিষ্যতের জন্য।

“এভাবে বলা যায় যে, এমন পরিস্থিতি খুব কমই দেখা যায়। আমরা আয়ারল্যান্ডের বিপক্ষে খেলছি ইংল্যান্ডে, এটা সাধারণত খুব একটা হয় না। কাউকে দায় দিতে পারি না, কারণ এটা প্রথমবার হলো। আমরা যদি আগে জানতাম, তাহলে এই ধরণের সূচিতে রাজি হতাম না। কারণ, প্রস্তুতি আদর্শ নয়। কাউকে দোষ দিতে পারছি না, কারণ এটা বিরল। তবে আমরা এখান থেকে শিখব।”

ম্যাচের উইকেট বাংলাদেশ দল প্রথমবার দেখতে পেরেছে এ দিনই। উইকেট দেখে অবশ্য বেশ ভালোই মনে হচ্ছে হাথুরুসিংহের কাছে।

“উইকেট দেখে মনে হচ্ছে খুব ভালো। উপরিভাগের নিচের অংশ বেশ শক্ত। হালকা সবুজে ছোঁয়া আছে, বৃষ্টির কারণে গত কয়েক দিন উইকেট ঢেকে রাখায় এটা হতে পারে। গতকাল পর্যন্ত এখানে ম্যাচও হয়েছে। এজন্য উইকেট ঢেকে রাখা হয়েছিল। উপরিভাগে হালকা ঘাস আছে, নিচে শক্ত। এই মুহূর্তে এই বেশ ভালো।”

সরাসরি বিশ্বকাপের আশা বাঁচিয়ে রাখতে আয়ারল্যান্ডের জন্য এই সিরিজে ৩-০ ব্যবধানে জয়ের বিকল্প নেই। বাংলাদেশ সেই পালা চুকিয়ে ফেলেছে বেশ আগেই। বিশ্বকাপের ৫ মাস আগে এই সিরিজে তাই বিভিন্ন কম্বিনেশন বাজিয়ে দেখার সুযোগ আছে। তবে হাথুরুসিংহে জানালেন, এই কন্ডিশনে খুব একটা পরীক্ষার পথে হাঁটবেন না তারা। 

“এই সিরিজে খুব একটা নয় (পরীক্ষা-নিরীক্ষা), কারণ বিশ্বকাপে আমরা এই ধরনের কন্ডিশনে খেলব না। এই সিরিজে তাই আমরা সিরিজ জয়ের দিকই নজর দেব। দেখব এই কন্ডিশনে কেমন খেলতে পারি। বিশ্বকাপে তাকিয়ে খুব বেশি কিছু করব না, মূলত কন্ডিশনের কারণে।”

সবশেষ সিরিজে গত মার্চে দেশের মাঠে আয়ারল্যান্ডের বিপক্ষে শেষ দুই ওয়ানডেতে বাংলাদেশ ৬ জন বিশেষজ্ঞ বোলার নিয়ে একাদশ সাজিয়েছে, মেহেদী হাসান মিরাজকে ৭ নম্বরে খেলিয়ে। মিরাজ ও সাকিব আল হাসানের মতো দুজন অলরাউন্ডার থাকায় এই সুযোগ সামনেও কাজে লাগাতে চান কোচ।

“যে কোনো কোচই এই ধরনের বিলাসিতা পছন্দ করবে। আগেও বলেছি, আমরা সৌভাগ্যবান যে দুজন জেনুইন অলরাউন্ডার আমাদের দলে পেয়েছি, বিশ্বের খুব বেশি দলে তা দেখা যায় না। আমরা অবশ্যই প্রতিটি ম্যাচে এই সুবিধা কাজে লাগানোর চেষ্টা করব।”

এই সিরিজে দলের কাছে নিজের চাওয়া জানিয়ে রাখলেন কোচ। পাশাপাশি তিনি জানালেন, নিজেদের করণীয়ও বুঝতে পেরেছেন। চোটের কারণে এই সফরে তাসকিন আহমেদকে পাচ্ছে না দল। এই ফাস্ট বোলারের অভিজ্ঞতা থেকে ভবিষ্যতে ক্রিকেটারদের সামলে রাখার গুরুত্বটা বুঝতে পেরেছেন হাথুরুসিংহে।

“তাদের সেরা পারফরম্যান্স, সেরা মানসিকতা ও প্রস্তুতি… (আশা করব)। এখনও পর্যন্ত আমি খুবই খুশি। মানসিকভাবে খুব ভালো জায়গায় আছে এখন তারা। আমার চ্যালেঞ্জ হলো তাদেরকে সুস্থ, ফিট ও খেলার মধ্যে রাখা।”

“তাসকিনের ক্ষেত্রে যা হয়েছে, তা আমাদের চোখ খুলে দিয়েছে। আমাদের ছেলেরা কী পরিমাণ ক্রিকেট খেলছে এবং এশিয়া কাপ ও বিশ্বকাপের মতো টুর্নামেন্টের জন্য তাদের কীভাবে ফিট রাখা যায়।”