ফের ‘গড়পড়তা মানের নিচে’ রাওয়ালপিন্ডি পিচ

টানা দুই টেস্টে একটি করে ডিমেরিট পয়েন্ট দেওয়া হলো পাকিস্তানের এই ভেন্যুকে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Dec 2022, 09:57 AM
Updated : 13 Dec 2022, 09:57 AM

এক ম্যাচে ১ হাজার ৭৬৮ রান! টেস্ট ক্রিকেটের ১৪৫ বছরের ইতিহাসে জয়-পরাজয় হওয়া ম্যাচে এতো রান আগে দেখা যায়নি। পাকিস্তান-ইংল্যান্ডের রান উৎসবের প্রথম টেস্টের ভেন্যু রাওয়ালপিন্ডির উইকেটকে ফের ‘গড়পড়তা মানের নিচে’ রেটিং দিল আইসিসি। 

বিশ্ব ক্রিকেটের নিয়ন্তা সংস্থা মঙ্গলবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, ম্যাচ রেফারি অ্যান্ডি পাইক্রফট এই রেটিং দেওয়ায় একটি ডিমেরিট পয়েন্ট পেয়েছে রাওয়ালপিন্ডি ক্রিকেট স্টেডিয়াম। নিষ্প্রাণ উইকেটের কারণে সবশেষ টেস্টেও একই রেটিং পেয়েছিল ভেন্যুটি। 

গত মার্চে অস্ট্রেলিয়া-পাকিস্তান সিরিজের প্রথম টেস্টেও পুরো পাঁচ দিন ধরেই ব্যাটিং সহায়ক ছিল রাওয়ালপিন্ডির উইকেট। ড্র হওয়া ম্যাচটিতে তিন ইনিংস মিলিয়ে রান হয়েছিল ১ হাজার ১৮৭। পাঁচ দিনে উইকেট পড়েছিল মোটে ১৪টি। 

১৭ বছর পর পাকিস্তানে টেস্ট খেলতে নামে ইংল্যান্ড এই মাঠে, গত ১ ডিসেম্বর। এবারও সেই নিষ্প্রাণ রূপে আবির্ভূত হয় রাওয়ালপিন্ডির উইকেট। যদিও সাহসী সিদ্ধান্ত ও দুর্দান্ত বোলিংয়ে ম্যাচটি জিতে নেয় ইংলিশরা। তবে পিচকে টেস্টের জন্য উপযুক্ত মনে হয়নি পাইক্রফটের। 

“এটি ছিল খুবই ফ্ল্যাট একটি পিচ, যেটা কোনো ধরনের বোলারকেই প্রায় কোনো সহায়তা দেয়নি। ব্যাটসম্যানদের খুব দ্রুত রান তোলা এবং দুই দলই বিশাল সংগ্রহ গড়তে পারার এটিই প্রধান কারণ ছিল। ম্যাচ চলাকালীন পিচের খুব একটা অবনতি হয়নি।” 

“যেহেতু বোলারদের জন্য এতে খুব কম সহায়তা ছিল, তাই আইসিসি নির্দেশিকা অনুসারে পিচটিকে ‘গড়পড়তা মানে নিচে’ বলে মনে হয়েছে আমার।” 

পাকিস্তানের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে আগে ব্যাটিংয়ে নেমে জ্যাক ক্রলি, বেন ডাকেট, অলি পোপ, হ্যারি ব্রুকের সেঞ্চুরিতে ১০১ ওভারেই ৬৫৭ রান করে ইংল্যান্ড। আবদুল্লাহ শফিক, ইমাম-উল-হোক ও বাবর আজমের সেঞ্চুরিতে ৫৭৯ রান তুলে জবাবটা ভালোই দেয় স্বাগতিকরা। 

দুই দলের দ্বিতীয় ইনিংসে কোনো সেঞ্চুরি আসেনি। ৭ উইকেট ২৬৪ রান নিয়ে ইনিংস ঘোষণা করে ইংল্যান্ড। পাকিস্তানকে দেয় ৩৪৩ রানের লক্ষ্য। অলি রবিনসন ও জেমস অ্যান্ডারসনের দুর্দান্ত বোলিংয়ে ম্যাচটি ৭৪ রানে জেতে সফরকারীরা। 

আইসিসির নিয়ম অনুযায়ী, কোনো পিচ ‘গড়পড়তার নিচে’ রেটিং পেলে ডিমেরিট পয়েন্ট যোগ হয় একটি। আর ‘নিম্নমানের’ উইকেটের জন্য ডিমেরিট পয়েন্ট তিনটি। ‘অনুপযুক্ত’ হলে ডিমেরিট পয়েন্ট পাঁচটি। 

পাঁচ বছর সময়ের মধ্যে কোনো ভেন্যু ৫ ডিমেরিন্ট পয়েন্ট পেলে আন্তর্জাতিক ম্যাচ আয়োজন থেকে এক বছরের জন্য নিষিদ্ধ হয়। ১০ পয়েন্ট পেলে নিষেধাজ্ঞা দুই বছরের।