৩ ইনিংসে ৪৬৩, ইংলিশ ব্যাটসম্যানের রেকর্ড

লিস্ট-এ ক্রিকেটে তিন ইনিংস মিলিয়ে সবচেয়ে বেশি রানের কীর্তি গড়েছেন স্টিভেন এসকানাজি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 August 2022, 10:35 AM
Updated : 13 August 2022, 10:35 AM

স্বপ্নের মতো সময় কাটাচ্ছেন স্টিভেন এসকানাজি। ব্যাট হাতে বইয়ে চলেছেন রানের জোয়ার। লিস্ট-এ ক্রিকেটে টানা তিন ইনিংসে সেঞ্চুরি উপহার দিয়ে এরই মধ্যে নাম লিখিয়েছেন রেকর্ডের পাতায়। এই সংস্করণে তিন ইনিংস মিলিয়ে সবচেয়ে বেশি রান এখন ইংলিশ ব্যাটসম্যানের।

ইংল্যান্ডের ঘরোয়া লিস্ট-এ টুর্নামেন্ট রয়্যাল লন্ডন ওয়ানডে কাপে শুক্রবার এই কীর্তি গড়েন এসকানাজি। মিডলসেক্সের হয়ে টানা তৃতীয় সেঞ্চুরির সুবাদে তিন ইনিংসে এই ব্যাটসম্যানের মোট রান এখন ৪৬৩।

লিস্ট-এ ক্রিকেটে তিন ইনিংস মিলিয়ে সবচেয়ে বেশি রানের আগের রেকর্ডটি ছিল নামিবিয়ার খ্যারি স্নাইমানের। ২০০৭ সালে টানা তিন ইনিংসে মোট ৪৫২ রান করেছিলেন তিনি। ডানহাতি এই ব্যাটসম্যানের তিনটি ইনিংস ছিল যথাক্রমে ৯৮, অপরাজিত ১৫৮ ও ১৯৬ রানের।

স্নাইমানের রেকর্ডটি ভাঙার পথে এসকানাজি যাত্রা শুরু করেন গত রোববার। ডারহামের বিপক্ষে অপরাজিত ১৪৬ রানের ইনিংস উপহার দেন ২৮ বছর বয়সী এই ব্যাটসম্যান। দুই দিন পর সারের বিপক্ষে খেলেন ১৮২ রানের ইনিংস। নটিংহ্যামশায়ারের বিপক্ষে শুক্রবার ১৩৫ রান করে তিনি ছাড়িয়ে যান স্নাইমানকে।

এসকানাজির সেঞ্চুরি করা তিনটি ম্যাচেই জয়ের স্বাদ পেয়েছে মিডলসেক্স। টুর্নামেন্টের পয়েন্ট টেবিলে এখন তারা সবার ওপরে।

এসকানাজিকে হাতছানি দিচ্ছে আরেকটি রেকর্ড। লিস্ট-এ ক্রিকেটে টানা চার ইনিংসে সেঞ্চুরির কীর্তি আছে কেবল তিন জনের- শ্রীলঙ্কার কুমার সাঙ্গাকারা, দক্ষিণ আফ্রিকার আলভিরো পিটারসেন ও ভারতের দেবদূত পাডিক্কালের।

এসকানাজির এই কীর্তি গড়ার ভালোই সম্ভাবনা আছে। সাদা বলের ক্রিকেটে সবশেষ ৭ ইনিংসেই যে পঞ্চাশ ছাড়ানো রান এসেছে তার ব্যাট থেকে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক