বাজবলের রেসিপিতে ‘টিম মিটিং নেই’, আছে আনন্দময় আলোচনা

ব্রেন্ড ম্যাককালাম কোচের দায়িত্ব নেওয়ার পর ইংল্যান্ড দলে প্রথাগত টিম মিটিং হয় না, জানালেন অভিজ্ঞ ব্যাটসম্যান জো রুট।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Feb 2024, 07:24 AM
Updated : 8 Feb 2024, 07:24 AM

ব্রেন্ডন ম্যাককালামের কোচিংয়ে মাঠের ক্রিকেট কতটা বদলে দিয়েছে ইংল্যান্ড, সেটা তো দৃশ্যমানই। তবে খেলার ধরন ও মানসিকতায় এই বৈপ্লবিক পরিবর্তনের পেছনে মাঠের বাইরের নানা পদক্ষেপের। জো রুট যেমন জানালেন, তাদের দলে এখন আর প্রথাগত টিম মিটিং হয় না। একসঙ্গে ডিনার টেবিলে বা সকালের কফিতে চুমুক দিতে দিতেই আলোচনা সেরে নেন তারা।

আধুনিক ক্রিকেটে প্রস্তুতির গুরুত্বপূর্ণ অনুসঙ্গ মনে করা হয় টিম মিটিংকে। ড্রেসিং রুমে সেরে নেওয়া হয় মিটিং। টিম হোটেলে আলাদা কক্ষও নির্ধারিত থাকে টিম মিটিংয়ের জন্য। সাপোর্ট স্টাফদের সঙ্গে ক্রিকেটারদের সবার সেই বৈঠকের বাইরে ব্যাটিং, বোলিং, ফিল্ডিং নিয়েও আলাদা করে মিটিং হয়ে থাকে। সেটা আন্তর্জাতিক ক্রিকেট হোক বা ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট।

তবে স্টার স্পোর্টসে কথোপকথনে জো রুট জানিয়ে দিলেন, ম্যাককালামের কোচিংয়ের দর্শনই আলাদা। আলাদা কক্ষে রাশভারী আলোচনার চেয়ে হালকা চালে আনন্দময় আলোচনাকেই বেশি কার্যকর মনে করেন তারা।

“আমরা এখন আর টিম মিটিং করি না। খেলা থেকে দূরে সরেই এখন আমাদের যাবতীয় আলোচনা হয়ে থাকে, যা দারুণ ব্যাপার। আমরা স্রেফ উপভোগ করি এবং পরস্পরের সঙ্গে সময় কাটানোর আনন্দটা নেই।”

“কোনো একটি কক্ষে বসে আলোচনা করতে হয় না আমাদের। এর চেয়ে বরং ডিনার টেবিলে বসে, সকালে কফির স্বাদ নিতে নিতে কিংবা এরকম কোনোভাবে আলোচনাই আমাদের কাছে বেশি প্রকৃত ও খাঁটি মনে হয়। আমার মনে হয়, সেরা উপলব্ধি ও শিক্ষাটা এই সময়গুলোতেই হয়।”

ম্যাককালাম কোচের দায়িত্ব নেওয়ার পর থেকে যে আগ্রাসী ঘরানার টেস্ট ক্রিকেট খেলছে ইংল্যান্ড, তার ডাকনাম ‘বাজ’-এর সঙ্গে মিলিয়ে এই ঘরানার নাম হয়ে গেছে ‘বাজবল।’ ক্রিকেট বিশ্বে তোলপাড় তুলে এগিয়ে চলেছে বাজবল। এটির পক্ষে-বিপক্ষে নানা মতামতের ঝড় চলছে এখনও। চলছে বিশ্লেষণ। তবে ইংল্যান্ড এই ঘরানাতেই অটল থেকে ছুটে চলেছে। এই ঘরানা শুধু টেস্ট ক্রিকেটের চিরায়ত ধারণায় বৈপ্লবিক পরিবর্তনই আনেনি, মাঠের ফলাফলেও তাদের সাফল্যের হারও বেশি এখনও পর্যন্ত।

সামনেও এই পথেই তারা এগোবেন বলে জানালেন রুট। ভারতের বিপক্ষে চলতি সিরিজের প্রথম টেস্টে স্মরণীয় এক জয় পেলেও পরে হেরে গেছে ইংল্যান্ড। ভারতের কন্ডিশন ও এই টার্নিং উইকেটে ‘বাজবল’ খেলা উচিত কি না, এই প্রশ্নও আছে নিয়মিত। তবে রুট জানিয়ে দিলেন, তারা অটুট থাকবেন নিজেদের কৌশলেই।

“খেলার ফলাফল যেমনই হোক না কেন, আমরা সেভাবেই খেলে যাব, যেভাবে খেলতে জানি। এটিই আমাদেরকে অনেক সাফল্য দিয়েছে উল্লেখযোগ্য একটি সময় ধরে। এটিই আমাদের সেরাটা বের করে আনে। এই ধরনের পরিস্থিতিতে আমরা আগেও পড়েছি। তখনও এভাবেই খেলেছি।”

রাজকোটে সিরিজের তৃতীয় টেস্ট শুরু আগামী বৃহস্পতিবার।