এই হারকে এখন অপমানজনক মনে হচ্ছে খালেদ মাহমুদের

দেশে যে কথা বলেছিলেন, এখন তার উল্টো কথা বলছেন বাংলাদেশের টিম ডিরেক্টর।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 August 2022, 02:53 PM
Updated : 3 August 2022, 02:53 PM

সিরিজ শুরুর আগে খালেদ মাহমুদ বলেছিলেন, জিম্বাবুয়ে সফরে বাংলাদেশ ৩-০ ব‍্যবধানে হারলেও তিনি আপসেট হবেন না। কিন্তু সিরিজ হারার পর এখন তিনি বলছেন উল্টো কথা। জাতীয় দলের টিম ডিরেক্টরের কাছে এই ফল এখন অপমানজনক!

এই সফরের স্কোয়াড ঘোষণার দিন নুরুল হাসান সোহানের নেতৃত্বাধীন দলের কাছে প্রত‍্যাশা প্রসঙ্গে সাবেক অধিনায়ক মাহমুদ বলেছিলেন, টি-টোয়েন্টি সিরিজে হোয়াইওয়াশড হলেও আপত্তি নেই তার।

“সত‍্যি বলতে, জিম্বাবুয়েতে যদি আমরা ৩-০ ব‍্যবধানে হেরে যাই, তবু আমি বিন্দুমাত্র আপসেট হব না। কারণ, আমি এই চাপ ওদের দিতেই চাই না। আমি চাই ওরা ফ্রিডম নিয়ে খেলুক, ফ্রি হয়ে খেলুক। ওদের বডি ল‍্যাঙ্গুয়েজ কী আছে, টি-টোয়েন্টি ক্রিকেট আমরা টি-টোয়েন্টির মতো খেলতে পারি কি না, সেটা খুব গুরুত্বপূর্ণ।”

হারারে স্পোর্টস ক্লাবে ১৭ রানে হার দিয়ে সিরিজ শুরু করে বাংলাদেশ। দ্বিতীয় ম‍্যাচ ৭ উইকেটে জিতে ফেরায় সমতা। সিরিজ নির্ধারণী তৃতীয় ম‍্যাচে সম্ভাবনা জাগিয়েও হেরে যায় ১০ রানে।

দেশে যে কথা বলেছিলেন মাহমুদ, সেই সুর পাল্টে গেল জিম্বাবুয়েতে সিরিজ হারের পর। তাদের বিপক্ষে প্রথমবার টি-টোয়েন্টি সিরিজ হারের পর দেশের ক্রিকেটে চলছে প্রবল সমালোচনা। ট্রলের বন‍্যায় ভাসছে সামাজিক যোগাযোগ মাধ‍্যম। এর মধ‍্যেই বুধবার হারারেতে গণমাধ‍্যমের মুখোমুখি হয়ে মাহমুদ বলেন, এই হার মেনে নেওয়ার মতো নয়।

“আমি যদি এক কথায় বলি, আমার জন্য অপমানজনক। সত্যি কথা বলতে গেলে আমি কোনো দিনও আশা করিনি যে, আমরা ওভাবে হারব কালকে। কিন্তু আমাদের এখন আর কোনো অজুহাত দাঁড় করানোর কিছুই নেই আসলে।”

“আমরা পরিণত নই বা আমরা তরুণ দল, আমরা বুঝি না, না বুঝার কিছু নাই আসলে, দলে জেতার জন‍্য যথেষ্ট প্রতিভা দলে ছিল, যারা কিনা ম‍্যাচ জেতাতে পারে। আমরা কালকে যেভাবে হারলাম আমার মনে হয় যে, আমাদের প্রসেসটা ঠিক করাটা খুব গুরুত্বপূর্ণ। সুতরাং ওই প্রসেসটা আমার মনে হয় না, কালকে (ঠিক ছিল)।”

হারলেও আপসেট হবেন না, নিজের এই কথার ব‍্যাখ‍্যাও দিলেন জিম্বাবুয়ে সফরে দলের সঙ্গে থাকা মাহমুদ।

“কথাটা আমি এই জন‍্য বলেছিলাম যে, আমি ওদের চাপ দিতে চাইনি। ৩-০ ব‍্যবধারে হারলেও যে সমস‍্যা নাই… আমি চাচ্ছিলাম একটা দল দাঁড় করাতে। সামনে তো আমাদের এশিয়া কাপ ও বিশ্বকাপ। (আমার) সমালোচনা তো… বলে আর লাভ নাই। ছেলেদের মধ‍্যে সামর্থ‍্য আছে, আমরা ভুলের জন‍্যই পারিনি।”

টেস্ট খেলুড়ে কোনো দেশের বিপক্ষে এই প্রথম তিন ম‍্যাচের টি-টোয়েন্টি সিরিজ জিতল জিম্বাবুয়ে। তাদের বড় এই প্রাপ্তি নিশ্চিতভাবেই বাংলাদেশের জন‍্য বড় ব‍্যর্থতা। সেটা ফুটে উঠল মাহমুদের কণ্ঠেও।

“হতাশ তো অবশ্যই। জিম্বাবুয়ের সঙ্গে আমরা হারব, এটা তো কেউ আশা করিনি। নিশ্চিতভাবে আমাদের দল যেরকমই থাকুক না কেন, তারপরও বলি যে, আমরা হয়তো ওদের চেয়ে ভালো ছিলাম। তবে কালও আমরা খুব একটা ভালো অবস্থানে থেকে ম্যাচ হারলাম।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক