আফিফের নেতৃত্বে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বাংলাদেশ ‘এ’ দল

তিনটি আনঅফিসিয়াল টেস্ট খেলতে আগামী ১১ মে বাংলাদেশে আসবে ওয়েস্ট ইন্ডিজ ‘এ’ দল।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 May 2023, 05:01 PM
Updated : 3 May 2023, 05:01 PM

জাতীয় দল থেকে বাদ পড়লেও পরিকল্পনার বাইরে যাননি আফিফ হোসেন- টিম ম্যানেজমেন্টের পক্ষ থেকে বেশ কয়েকবার জানানো হয়েছে এই কথা। এরই যেন ছাপ পড়ল ওয়েস্ট ইন্ডিজ ‘এ’ দলের বিপক্ষে প্রথম দুইটি ‘আনঅফিসিয়াল’ টেস্টের জন্য ঘোষিত স্কোয়াডে। 

বাঁহাতি এই ব্যাটসম্যানকে অধিনায়ক করে বুধবার রাতে ১৫ সদস্যের দল ঘোষণা করেছে বিসিবি। প্রথমবারের মতো লাল বলের ক্রিকেটের বিবেচনায় আনা হয়েছে আফিফকে। 

প্রথম শ্রেণির ক্যারিয়ারে ২৬ ম্যাচে ৩২.৪৬ গড়ে তিন ফিফটি ও পাঁচ সেঞ্চুরিতে ১ হাজার ২৪৬ রান করেছেন ২৩ বছর বয়সী ব্যাটসম্যান।

সাদা বলে ছন্দে ফেরার আভাস মিলেছে তার ব‍্যাটে। চলতি ঢাকা প্রিমিয়ার লিগে আবাহনীর হয়ে ৯ ইনিংসে তার সংগ্রহ ৩৩৫ রান। তার স্ট্রাইক রেট অসাধারণ, ১১৬.৭২! 

আফিফের নেতৃত্বে ঘোষিত এই স্কোয়াডের ৮ ক্রিকেটার চলতি ঢাকা প্রিমিয়ার লিগে আবাহনী লিমিটেডের হয়ে খেলছেন! বাকিরা হলেন- মোহাম্মদ নাঈম শেখ, মাহমুদুল হাসান জয়, জাকের আলি, তানভির ইসলাম, রিশাদ হোসেন, তানজিম হাসান, রিপন মণ্ডল।

চলতি প্রিমিয়ার লিগে ব্যাট হাতে দারুণ ছন্দে আছেন নাঈম। এখন পর্যন্ত ১২ ম্যাচে এক সেঞ্চুরি ও সাত ফিফটিতে লিগের সর্বোচ্চ ৭২২ রান করেছেন বাঁহাতি ওপেনার। ৭ ইনিংসে দুই ফিফটির সৌজন্যে ৫১ গড়ে ২৫৫ রান করেছেন কিপার-ব্যাটসম্যান জাকের। 

এছাড়া চোট কাটিয়ে দীর্ঘদিন পর মাঠে জাকির হাসানকে রাখা হয়েছে এই দলে। ফেরার ম্যাচে প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাবের হয়ে সেঞ্চুরি করেছেন জাকির হাসান। তার সতীর্থ শাহাদাত হোসেনও আছেন দলে। লিগে ৯ ইনিংসে করেছেন ৩৫২ রান। 

অগ্রণী ব্যাংক ক্রিকেট ক্লাবের হয়ে ১০ ম্যাচে ৫ ফিফটিতে ৪২০ রান করেছেন এক বছরের বেশি সময় আগে সবশেষ টেস্ট খেলা সাদমান ইসলাম। ওয়েস্ট ইন্ডিজ ‘এ’ দলের বিপক্ষে ভালো কিছু করে জাতীয় দলে ফেরার দাবি জোরাল সুযোগ থাকছে বাঁহাতি ওপেনারের।

আবাহনীর হয়ে প্রিমিয়ার লিগে তেমন ভালো করতে পারেননি মাহমুদুল হাসান জয় (৬ ম্যাচে ১২৮ রান)। গত বছরের জুনের পর আর জাতীয় দলের হয়ে কোনো ম্যাচ খেলা হয়নি তরুণ টপ-অর্ডার ব্যাটসম্যানের। তার সামনেও থাকছে নিজেকে মেলে ধরে ফেরার দাবি জানানোর সুযোগ।

বোলিং আক্রমণে পেস বিভাগে রেজাউর রহমান রাজার সঙ্গে রাখা হয়েছে তিন সম্ভাবনাময় তরুণ তানজিম, মুশফিক হাসান ও রিপনকে। স্পিনের দায়িত্ব সামলাবেন নাঈম হাসান, তানভির ও রিশাদ।

তিনটি আনঅফিসিয়াল টেস্ট খেলতে আগামী ১১ মে বাংলাদেশে আসবে ওয়েস্ট ইন্ডিজ ‘এ’ দল। সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে সিরিজের প্রথম ম্যাচ শুরু ১৬ মে। একই স্টেডিয়ামের আউটার মাঠে পরের ম্যাচটি হবে ২৩ মে। 

প্রায় তিন সপ্তাহের সফর শেষে আগামী ৩ জুন দেশে ফেরার আগে সিলেট স্টেডিয়ামের মূল মাঠে ৩০ মে সবশেষ ম্যাচটি খেলবে ক্যারিবিয়ানরা। 

বাংলাদেশ ‘এ’ দল: আফিফ হোসেন (অধিনায়ক), জাকির হাসান, সাদমান ইসলাম, সাইফ হাসান, মোহাম্মদ নাঈম শেখ, মাহমুদুল হাসান জয়, জাকের আলি (উইকেটরক্ষক), শাহাদাত হোসেন, নাঈম হাসান, তানভির ইসলাম, রিশাদ হোসেন, মুশফিক হাসান, রেজাউর রহমান রাজা, তানজিম হাসান, রিপন মণ্ডল।