টেস্টের নেতৃত্ব পেলেন বাভুমা, ছাড়লেন টি-টোয়েন্টির

টেস্ট অধিনায়ক হিসেবে টেম্বা বাভুমার যাত্রা শুরু হবে আগামী ২৮ ফেব্রুয়ারি ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ দিয়ে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Feb 2023, 03:54 PM
Updated : 17 Feb 2023, 03:54 PM

দলের লিডারশিপ গ্রুপ নতুন করে সাজানোর প্রক্রিয়ায় টেস্ট অধিনায়কত্বে পরিবর্তন আনল দক্ষিণ আফ্রিকা। ডিন এলগারের জায়গায় নতুন অধিনায়কত্ব হিসেবে বেছে নিল টেম্বা বাভুমাকে। 

ওয়ানডে ও টি-টোয়েন্টির পর এবার টেস্টসহ তিন সংস্করণেই প্রোটিয়াদের নেতৃত্ব দেওয়ার সুযোগ ছিল বাভুমার সামনে। তবে টি-টোয়েন্টি অধিনায়কত্ব ছেড়ে দিয়েছেন ডানহাতি এই ব্যাটসম্যান।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আসন্ন টেস্ট সিরিজ দিয়ে শুরু হবে বাভুমার টেস্ট নেতৃত্বের অধ্যায়। টি-টোয়েন্টিতে তার জায়গায় দায়িত্ব নেবেন কে সেটি ক্যারিবিয়ানদের বিপক্ষে সিরিজের দল ঘোষণার সময় জানা যাবে। 

ক্রিকেট সাউথ আফ্রিকা (সিএসএ) শুক্রবার এক বিবৃতিতে এই খবর জানিয়েছে। 

২০২১ সালে টেস্টে অধিনায়কত্ব পাওয়ার পর ১৫ ম্যাচে দলকে নেতৃত্ব দেন এলগার। এ সময় ৮ জয়ের পাশাপাশি একটি ম্যাচে ড্র করে দক্ষিণ আফ্রিকা। অধিনায়কত্ব হারালেও খেলোয়াড় হিসেবে দলে থাকছেন এলগার। 

ক্যারিবিয়ানদের বিপক্ষে টেস্ট সিরিজের জন্য ঘোষিত দলে বেশ কিছু পরিবর্তন এনেছে প্রোটিয়ারা। জায়গা হারিয়েছেন রাসি ফন ডার ডাসেন, লুঙ্গি এনগিডি ও কাইল ভেরেইনা। এছাড়া ওপেনার সরল এরভিয়াকে জানিয়ে দেওয়া হয়েছে, লাল বলের বিবেচনায় আর নেই তিনি।  

ঘরোয়া ক্রিকেটে চার দিনের টুর্নামেন্টে ১২২.২৫ গড়ে ৪৮৯ রান করা টনি ডি জরজি প্রথমবারের মতো ডাক পেয়েছেন টেস্ট দলে। এরভিয়ার জায়গায় দরজা খুলেছে এইডেন মারক্রামের।  

এর বাইরে ২০১৯ সালে সবশেষ টেস্ট খেলা সেনুরান মুথুসামি ফিরেছেন দলে। হ্যামস্ট্রিংয়ের চোট কাটিয়ে ফিরেছেন কিগান পিটারসেন।  

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের অন্তর্গত সিরিজের প্রথম ম্যাচ মাঠে গড়াবে ২৮ ফেব্রুয়ারি। পরের ম্যাচটি হবে ৮ মার্চ। এর পর তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলবে দুই দল।  

দক্ষিণ আফ্রিকার টেস্ট স্কোয়াড: টেম্বা বাভুমা (অধিনায়ক), জেরল্ড কুটসিয়া, টনি ডি জরজি, ডিন এলগার, সাইমন হার্মার, মার্কো ইয়ানসেন, হাইনরিখ ক্লসেন, কেশভ মহারাজ, এইডেন মারক্রাম, ভিয়ান মুল্ডার, সেনুরান মুথুসামি, আনরিখ নরকিয়া, কিগান পিটারসেন, কাগিসো রাবাদা ও রিয়ান রিকেলটন।