এবার এশিয়া কাপও বয়কটের হুমকি পাকিস্তানের

এশিয়া কাপ ও বিশ্বকাপ বর্জন করতে হয়, এমন পরিস্থিতি ভারতকে তৈরি না করার আহ্বান জানিয়েছেন পিসিবি চেয়ারম্যান নাজাম শেঠি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 May 2023, 03:48 PM
Updated : 15 May 2023, 03:48 PM

ভারতের চাওয়া অনুযায়ী পাকিস্তান থেকে সরে যেতে পারে এশিয়া কাপ। শেষ পর্যন্ত পাকিস্তান এশিয়া কাপ আয়োজনের স্বত্ব হারালে ভারতে হতে যাওয়া বিশ্বকাপ বয়কটের ‘খুব বাস্তব সম্ভাবনা’ আছে বলে জানিয়েছেন পিসিবি চেয়ারম্যান নাজাম শেঠি। এমনকি তারা এশিয়া কাপও বর্জন করতে পারেন বলে হুমকি দিয়েছেন তিনি। 

রাজনৈতিক বৈরি সম্পর্কের কারণে ভারত ও পাকিস্তানের দ্বিপাক্ষিক সিরিজ হয় না এক দশক ধরে। প্রতিবেশী দেশ দুটি শুধু বহু দলীয় টুর্নামেন্টে একে অপরের বিপক্ষে খেলে আসছে নিরপেক্ষ ভেন্যুতে। 

আগামী সেপ্টেম্বরে এশিয়া কাপ হওয়ার কথা পাকিস্তানে। কিন্তু নিরাপত্তার কারণ দেখিয়ে সেখানে যাবে না বলে জানিয়ে দিয়েছে ভারত। সমস্যা সমাধানে একটি ‘হাইব্রিড’ মডেলের প্রস্তাব দিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। এতে ভারতকে তাদের ম্যাচগুলি সংযুক্ত আরব আমিরাতে খেলার প্রস্তাব দিয়েছে তারা। ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) এখনও এই প্রস্তাবের প্রেক্ষিতে আনুষ্ঠানিক প্রতিক্রিয়া জানায়নি। 

রয়টার্সকে দেওয়া সাক্ষাৎকারে সোমবার নাজাম শেঠি বললেন, ভারত চায় পুরো টুর্নামেন্টই পাকিস্তানের বাইরে চলে যাক। এমন কিছু হলে বিশ্বকাপে ও ২০২৫ সালে পাকিস্তানে অনুষ্ঠেয় চ্যাম্পিয়ন্স ট্রফিতেও প্রভাব পড়তে পারে বলে মনে করেন তিনি।  

‘তারা (ভারত) সব ম্যাচ নিরপেক্ষ ভেন্যুতে চায়। বিসিসিআইয়ের একটা যৌক্তিক সিদ্ধান্ত নেওয়া উচিত যাতে আমাদের জন্য বিষয়টা নিয়ে এগিয়ে যেতে কোনো সমস্যা না হয়।” 

“ভারতের এমন কোনো পরিস্থিতি তৈরি করা উচিত নয়, যাতে আমাদের এশিয়া কাপ ও বিশ্বকাপ বয়কট করতে হয় এবং ভারতকে চ্যাম্পিয়ন্স ট্রফি বয়কট করতে হয়। এতে খুবই বিশৃঙ্খল পরিস্থিতি তৈরি হবে।” 

গরম ও লজিস্টিক সমস্যা দেখিয়ে এশিয়া কাপের ম্যাচ আরব আমিরাতে খেলানোর প্রস্তাবে আপত্তি জানিয়েছে বাংলাদেশ ও শ্রীলঙ্কা। এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি) টুর্নামেন্টটি পাকিস্তান থেকে সরিয়ে নিতে পারে, এমন গুজন তাই আরও জোরাল হয়েছে। 

নাজাম শেঠির কাছে এমন কিছু ‘অগ্রহণযোগ্য’। এমনটা হলে বিশ্বকাপ বয়কট করতে পারে পাকিস্তান, আবারও জোর দিয়ে বললেন পিসিবি প্রধান, “অবশ্যই খুব বাস্তব সম্ভাবনা আছে (বিশ্বকাপ বয়কটের)।” 

ভারত যদি ‘হাইব্রিড’ এশিয়া কাপের প্রস্তাব মেনে নেয় তাহলে আগামী অক্টোবর-নভেম্বরের বিশ্বকাপে পাকিস্তানকেও একই মডেলে খেলানোর দাবি আবারও জানিয়ে রাখলেন নাজাম শেঠি। 

“ভারতে আমাদের দলের নিরাপত্তা নিয়ে আমাদেরও দুশ্চিন্তা আছে। তাই পাকিস্তানকে ঢাকা, আরব আমিরাত কিংবা শ্রীলঙ্কায় খেলতে দেওয়া হোক।” 

এই প্রসঙ্গে তাৎক্ষণিকভাবে বিসিসিআই সচিব জয় শাহর বক্তব্য জানতে পারেনি রয়টার্স। তবে আইসিসি কিংবা বিসিসিআইয়ের পক্ষ থেকে কখনও ভারতের বাইরে বিশ্বকাপের ম্যাচ আয়োজন নিয়ে ভাবনার কথা বলা হয়নি।